Asianet News BanglaAsianet News Bangla

পুজোর ৩ দিন সারারাত চলবে না মেট্রো, রাত ১১টায় মিলবে শেষ ট্রেন

এবার কলকাতা মেট্রো রাতভর চলবে না। সপ্তমী, অষ্টমী, নবমী সকাল ১০ থেকে রাত ১১টা পর্যন্ত মেট্রো চলবে। প্রান্তিক স্টেশনগুলি থেকে প্রথম ও শেষ ট্রেন ছাড়বে যথাক্রমে সকাল ১০ টা ও রাত ১১টায়।

metro service will be operate till 11 PM during Durga Puja bmm
Author
Kolkata, First Published Oct 7, 2021, 7:56 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পুজোর (Durga Puja) কটাদিন রাতের দিকে ছাড় দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। থাকবে না কোনও বিধিনিষেধ। ওই সময় ইচ্ছে হলে সারারাত ঠাকুর দেখতে পারবেন রাজ্যবাসী। পুজোর সময় সাধারণত মেট্রো (Metro) সারারাত চলে। কলকাতা চষে ফেলতে সবার ভরসা ছিল একমাত্র মেট্রো রেলই। এদিকে করোনা পরিস্থিতির (Corona Situation) মধ্যে মেট্রোরেল পরিষেবা অনেকটাই নিয়ন্ত্রিত ছিল। ফলে পুজোর সময় মেট্রো চলবে কিনা এই নিয়ে চিন্তায় ছিলেন অনেকেই। তবে এবার আর মেট্রোয় চড়ে সারারাত ঠাকুর দেখা যাবে না। রাত ১১টায় শেষ মেট্রো ছাড়বে প্রান্তিক স্টেশন (Last Station) থেকে। পুজোর ৩ দিনের মেট্রো পরিষেবার নির্ঘণ্ট প্রকাশ করে একথা জানানো হয়েছে কলকাতা মেট্রো (Kolkata Metro Rail) কর্তৃপক্ষের তরফে।

এবার কলকাতা মেট্রো রাতভর চলবে না। সপ্তমী, অষ্টমী, নবমী সকাল ১০ থেকে রাত ১১টা পর্যন্ত মেট্রো চলবে। প্রান্তিক স্টেশনগুলি থেকে প্রথম ও শেষ ট্রেন ছাড়বে যথাক্রমে সকাল ১০ টা ও রাত ১১টায়। আর সন্ধেবেলায় মেট্রো চলবে ৬ মিনিট অন্তর। দশমীতে পুরোনো সূচিতে ফিরবে মেট্রো।

আরও পড়ুন- বন্ধ হতে চলা পুজোর দায়িত্বে প্রমিলা বাহিনী, এগিয়ে এলেন সংখ্যালঘু মহিলারাও 

করোনা পরিস্থিতির মধ্যে মেট্রোয় চড়ে ঠাকুর দেখতে গেলে স্মার্ট কার্ড কিনতে হবেই। তবে কেউ যদি মনে করেন আর ওই কার্ড ব্যবহার করবেন না তাহলে তা গন্তব্য স্টেশনে জমা দিলে মিলবে জমা দেওয়া টাকা। অথবা কেউ পরে ওই কার্ড ব্যবহারের জন্য নিজের কাছে কিনে রেখে দিতে পারেন। কলকাতায় মেট্রোয় প্রতিদিন ৫ লক্ষ যাত্রী হতে পারে বলে অনুমান। ভিড় সামলাতে কলকাতা পুলিশের সঙ্গে হাত মিলিয়ে আগাম পরিকল্পনা করছে মেট্রো কর্তৃপক্ষ।

আরও পড়ুন- মহালয়ার দিনই নাকতলায় পুজোর উদ্বোধন, চেতলায় চক্ষুদান মমতার

করোনা পরিস্থিতির মধ্যে বেশ কিছুদিন মেট্রোরেল পরিষেববা বন্ধ ছিল। তবে সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে আসতেই ধীরে ধীরে পরিষেবা স্বাভাবিক হয়। এর মধ্যে একাধিকবার মেট্রোর সংখ্যা বাড়ানো হয়েছে। ১১ অগাস্ট যাত্রীদের ভোগান্তি কমাতে বাড়ানো হয় মেট্রো। ২২৮টি মেট্রো চালু হয়। অফিসের সময় নিত্যযাত্রীদের সুবিধার কথা ভেবে দু’টি ট্রেনের ব্যবধান সাত মিনিট থেকে কমিয়ে পাঁচ মিনিট করা হয়। 

আরও পড়ুন- দুর্গা পুজোর আগেই মাথায় হাত মহিলার, অ্যাকাউন্ট থেকে উধাও ২ লক্ষ টাকা

এদিকে পুজোর সময় মেট্রো চলবে কিনা তা নিয়ে উৎকণ্ঠা ছিল অনেকের মনেই। এমনকী, দুর্গাপুজোর সময়তেও একাধিক বিধিনিষেধ লাগু করা হয়েছে। মণ্ডপে প্রবেশের উপরও জারি রয়েছে বিধিনিষেধ। তবে রাতের বিধিনিষেধ কিছুটা শিথিল করা হয়েছে। তাই শহরবাসীর রাতে ঠাকুর দেখতে বেরোতে কোনও সমস্যা নেই। যদিও আগের মতো এখন আর সারারাত মেট্রোরেল চলবে না পুজোয়। 

Follow Us:
Download App:
  • android
  • ios