শিবপ্রসাদ মুখোপাধ্য়ায় ও নন্দিতা রায়ের ছবি 'কন্ঠ' ইতিমধ্য়েই অনেকে দেখে ফেলেছেন। ছবিতে বাচিক শিল্পী বিভূতি চক্রবর্তীর চরিত্রে অভিনয় করেছেন খোদ শিবপ্রসাদ মুখোপাধ্যায়। কীভাবে ক্যানসারের সঙ্গে পাঞ্জা লড়ে নতুন ভাবে বাঁচার দিকে পা বাড়ায় বিভূতি, সেই গল্পই বলা রয়েছে এই ছবিতে। ল্যারিনজেকটমি নামক রোগের কারণে এই ছবিতে রোধ হয় বাচিক শিল্পীর কন্ঠ। 

হাওড়ার 'নারায়ণা সুপারস্পেশালিটি হসপিটাল' এই ল্যারিনজেকটমিতে আক্রান্ত রোগীদের জন্য ল্যারিনজেকটমি ক্লাব-এর উদ্বোধন করলেন মঙ্গলবার। এদিন উপস্থিত ছিলেন হাসপাতালের চিকিৎসক সৌরভ দত্ত, হর্ষ ধর এবং পরিচালক শিবপ্রসাদ ও নন্দিতা। 

হঠাৎ করে কন্ঠ রোধ হয়ে যাওয়ার মতো দুঃখজনক আর কী-ই বা হতে পারে। বিশেষ করে যাঁরা কথা বলতে ভালবাসেন তাঁদের কাছে এ রোগ দুর্বিষহ। তাই এই রোগের সঙ্গে মোকাবিলা করে নতুন ভাবে বাঁচার আশায় বুক বাঁধা যায় তাই এই ক্লাব তৈরি করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। এই ক্লাবে নিয়মিত কাউন্সেলিং চলবে। যাতে রোগীরা আবার কথা বলার সাহস অর্জন করতে পারেন, তার জন্য অনুপ্রাণিত করা হবে। এছাড়াও অন্যান্য ক্যানসারের রোগীদেরও চিকিৎসা চলবে। 

এর আগেও নারায়ণা হাসপাতাল এই রোগীদের জন্য কন্ঠ ছবির বিশেষ স্ক্রিনিং-এর আয়োজন করেছিল। ছবিটিতে শিবপ্রসাদ ছাড়াও অভিনয় করেছেন পাওলি দাম, জয়া এহসান।