কলকাতায় আজ পরিষ্কার আকাশ থাকবে। রাতের তাপমাত্রা অর্থাৎ সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম গতকাল সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম।আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১১.৬ ডিগ্রী সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। উত্তরের হাওয়া ক্রমশ বাড়ছে, যার দরুন জাঁকিয়ে ঠান্ডা পড়ছে কলকাতায়।

আরও পড়ুন, বড়দিনের আমেজে সেজে উঠল নিউ মার্কেট, ভিড় জমাল আট থেকে আশি

আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২১.৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। শহরের সর্বনিম্ন তাপমাত্রার পারদ ছুঁতে পারে ১১.৬  ডিগ্রি সেলসিয়াস। শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৬  শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৪৫ শতাংশ।  এই মুহূর্তে শহরের তাপমাত্রা  ১৪  ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.৫ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। গত সপ্তাহে দক্ষিনের বাতাসের জন্য় ডিসেম্বর-দুপুরেও ঘাম হচ্ছিল শহরবাসীর। সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে হয়েছিল ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। তবে শেষমেষ ফিরে এল কাঁপুনি দিয়ে ঠান্ডা। সাত বছর আগে, ডিসেম্বরের এই সময়টাই কাঁপুনি দিয়ে শীত পড়েছিল। সেই সময়টাই আবার মনে করিয়ে দিচ্ছে শহর কলকাতায় জাঁকিয়ে পড়া শীত। 

আরও পড়ুন, নাগরিকত্ব আইনের বিরোধিতায় কেন বিজ্ঞাপন মমতার, আজ জবাব দিতে হবে হাইকোর্টে

আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার রাতে শহর কলকাতায় তাপমাত্রা নামবে ১০ ডিগ্রী সেলসিয়াসে। অবশ্য় গতকাল রাজ্য়ের অন্য়ান্য় জায়গা গুলি বাঁকুড়া, বর্ধমান, আসানসোল, শিলিগুড়িতে ১০ সেলসিয়াসের নিচে তাপমাত্রা নেমে গেছে। সবাইকে ছাড়িয়ে দার্জিলিং এর তাপমাত্রা নেমেছে ৪ ডিগ্রিতে। উত্তরবঙ্গে সব জায়গায় প্রায় ঘন কুয়াশায় ঢেকে গেছে চারিদিক। কলকাতা সহ রাজ্য়ে বৃহস্পতিবারের পর থেকেই তীব্র হয়েছে শীতের দাপট। রাতের পর থেকে পারদ নিম্মমুখী হওয়ার সম্ভাবনা রয়েছে। সূত্রের খবর, মঙ্গলবার কলকাতায় তাপমাত্রা ছিস ১৮.৬ ডিগ্রি। বুধবার সেই তাপমাত্রা আরও কমে হল ১৫.৬ ডিগ্রি। বৃহস্পতিবার ছিল  ১১.৭ ডিগ্রি সেলসিয়াস, আর আজ শুক্রবার তা কমে ১১.৬ ডিগ্রি সেলসিয়াসে।এবার কলকাতাতেও হাড় হিম করা ঠান্ডা নামবে।