এবার থেকে মুখ দেখিয়েই রেজিস্ট্রেশন করতে হবে এবার থেকে কলকাতা বিমানবন্দরে। চলতি বছরের মার্চ মাস থেকে চালু হতে চলেছে ডিজি যাত্রা পরিষেবা। বিমানবন্দরে প্রবেশ থেকে বিমানে ওঠা পর্যন্ত বায়োমেট্রিক তথ্য়ই যাত্রীর পরিচয়।

আরও পড়ুন, বাংলার আগে সিএএ বিরোধী বিল পাশ পঞ্জাবে, সদিচ্ছা নিয়ে কী বলল তৃণমূল

বিমানবন্দরের ২এ এবং ২বি এই দুই গেটেই ফেস রেজিস্ট্রেশন করার ব্য়বস্থা করা হবে। বিমানযাত্রীর কাছের থেকে তার তথ্য় চেক করবে ডিজিট্য়াল পদ্ধতি এবং সেখানেই একই সঙ্গে  ফেস  রেজিস্ট্রেশন করা হবে।  এক্ষেত্রে কোনও প্রয়োজন নেই কোনও কাজগপত্রের। তাই শুধু মুখ দেখিয়েই ঢোকা যাবে কলকাতা বিমানবন্দরে। মূলত এই ডিজিট্য়াল পদ্ধতি বাঁচাবে অনেকটা পরিমানে সময়। বিমানযাত্রীদের বহু সময় ধরে আর লাইনে দাড়াতে হবে না। ফেস রেজিস্ট্রেশন হওয়ার পর অটোমেটিক ডিজিট্য়াল একটি নাম্বার বিমান যাত্রীকে দেওয়া হবে। সেই নাম্বার নিয়ে পরপর নিরাপত্তা বেষ্টনি পার করতে হবে।

আরও পড়ুন, দিনে শীত উধাও হবে কলকাতায়, উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা

মূলত চলতি বছরের মার্চ মাস থেকে ডিজি যাত্রা পরিষেবা  শুরু হলে যাত্রী সুরক্ষা ও নিরাপত্তা আরও বাড়বে।  প্য়ান কার্ড, ভোটার কার্ড, কোনও আইডি কার্ড লাগবে না। শুধুমাত্র  ফেসিয়্য়াল  রেজিস্ট্রেশন করালেই বা স্ক্য়ানারের সামনে মুখ দেখালেই মিলবে কলকাতা বিমানবন্দরে প্রবেশের সুযোগ।