Asianet News BanglaAsianet News Bangla

আজ কলকাতায় ডিজেলের দাম ১০০-র অনেকটাই নিচে, কী দরে বিকোচ্ছে প্রেট্রোল সারা দেশে

এদিন নতুন মূল্য ধার্য করল সরকারি তেল সংস্থা। এদিন কলকাতায় পেট্রোলের  প্রতি  লিটারের দাম ১০৬ টাকা ০৩ পয়সা।  চলুন এবার  কলকাতা-সহ দেশের বাকি শহরগুলিতে পেট্রোল-ডিজেলের দাম কত, জেনে নেওয়া যাক।

Oil price today the price of petrol and Diesel in Kolkata to the various cities on 2 June RTB
Author
Kolkata, First Published Jun 2, 2022, 8:30 AM IST

বৃহস্পতিবার নতুন মূল্য ধার্য করল সরকারি তেল সংস্থা। মূলত গত ৪৫ দিন ধরে অপরিবর্তিত থাকার পরে ২২মে পেট্রোল এবং ডিজেলের দাম কমে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পেট্রোলে প্রতি লিটারে ৮ টাকা এবং ডিজেলের প্রতি লিটারে ৬ টাকা আবগারি শুল্ক কমানোর ঘোষণা করেছিলেন। আবগারি শুল্ক হ্রাস সহ অন্যান্য শুল্কের উপর দাম কমানোর প্রভাব পড়েছে। দাম কমানোর পরে  দিল্লিতে পেট্রোলে প্রতি লিটার ৯.৫ টাকা এবং ডিজেলে প্রতি লিটার ৭ টাকা হ্রাস করা হয়েছে।  এহেন পরিস্থিতিতে এদিন নতুন মূল্য ধার্য করল সরকারি তেল সংস্থা। এদিন কলকাতায় পেট্রোলের  প্রতি  লিটারের দাম ১০৬ টাকা ০৩ পয়সা।  চলুন এবার  কলকাতা-সহ দেশের বাকি শহরগুলিতে পেট্রোল-ডিজেলের দাম কত, জেনে নেওয়া যাক।

এদিন কলকাতায় পেট্রোলের  প্রতি  লিটারের দাম  ১১৫ টাকা ১২ পয়সা থেকে কমে ১০৬ টাকা ০৩ পয়সা। পাশাপাশি   প্রতি লিটার ডিজেলের দাম  দাঁড়িয়েছে ৯৯ টাকা ৮৩ পয়সা থেকে কমে ৯২ টাকা ৭৬ পয়সায় দাঁড়িয়েছে। রাজধানী দিল্লিতে প্রতি লিটার পেট্রোলের দাম   ১০৫ টাকা ৪১ পয়সা থেকে কমে ৯৬ টাকা ৭২ পয়সা হয়েছে। এবং ডিজেলের দাম  ৯৬ টাকা ৬৭ পয়সা থেকে কমে ৮৯ টাকা ৬২ পয়সা হয়েছে। মুম্বই লিটার প্র তি পেট্রোল ১২০ টাকা ৫১ পয়সা থেকে কমে ১১১ টাকা ৩৫ পয়সায়  দাঁড়িয়েছে।  এবং লিটার প্রতি ডিজেলের দাম ১০৪ টাকা ৭৭ পয়সা থেকে কমে ৯৭ টাকা ২৮ পয়সায় দাঁড়িয়েছে।

আরও পড়ুন, ভালবাসায় নেই বাঘ-কুমিরের ভয়, বাংলাদেশ থেকে মাতলা নদী সাঁতরে এপার বাংলায় প্রেমিকের কাছে তরুণী

চেন্নাইয়ে লিটার প্রতি পেট্রোলে দাম ১১০ টাকা ৮৫ পয়সা থেকে কমে ১০২ টাকা ৬৩ পয়সায় দাঁড়িয়েছে।  এবং লিটার প্রতি ডিজেলের দাম   ১০০ টাকা ৯৪ পয়সা থেকে কমে ৯৪ টাকা ২৪ পয়সায় দাঁড়িয়েছে। উল্লেখ্য মোদী সরকারের সময়কালে মূল্যস্ফীতির এহেন বাড়বাড়ন্তে বিরোধী দল ও অর্থনীতিবিদদের সমালোচনার পর এই পদক্ষেপ নেওয়া হয়েছে। জ্বালানি থেকে শাকসবজি এবং রান্নার তেল পর্যন্ত সমস্ত আইটেমের মূল্য বৃদ্ধির ফলে পাইকারি মূল্যস্ফীতি এপ্রিল মাসে রেকর্ড উচ্চতায় উঠেছে। মূল্যবৃদ্ধি পৌঁছেছে সর্বোচ্চ ১৫.০৮ শতাংশে এবং খুচরা মূল্যস্ফীতি প্রায় আট বছরের সর্বোচ্চ ৭.৭৯ শতাংশে ঠেলে দিয়েছে।প্রসঙ্গত, একুশ সালে দেশের সাধারণ মানুষকে দীপাবলির উপহার দেন মোদী। লিটার প্রতি পেট্রোলে ৫ টাকা এবং ডিজেলে ১০ টাকা শুল্ক কমায় কেন্দ্র। কিন্তু সেই সুবিধা পায়নি বাংলার বাসিন্দারা।  

 আরও পড়ুন, আজ থেকে ফের বৃষ্টি পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে, বজ্রবিদ্যুৎ সহ দমকা হাওয়া বইবে কোথায়

 কলকাতা সহ দেশের অধিকাংশ শহরেই পেট্রোলের দাম সেঞ্চুরি হাঁকিয়েছে। ১০০ পথে ডিজেলও অনেক জায়গায়। ইতিমধ্যেই সতেরো দিনে ইতিমধ্যেই ১৪ বার দাম বেড়েছে পেট্রোল-ডিজেলের।  নতুন করে লাফিয়ে বাড়ার পর ফের পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। ৭ এপ্রিল থেকে ২১ মে টানা পেট্রোল-ডিজেলের দাম স্থির থাকার পর আবার কমল দাম।  অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পেট্রোলে প্রতি লিটারে ৮ টাকা এবং ডিজেলের প্রতি লিটারে ৬ টাকা আবগারি শুল্ক কমানোর ঘোষণা করেছিলেন। আবগারি শুল্ক হ্রাস সহ অন্যান্য শুল্কের উপর দাম কমানোর প্রভাব পড়েছে।

আরও পড়ুন, 'রূপঙ্করদার কথায় আমি খুবই বিব্রত, কেকে-কে অকারণে ছোট করা ঠিক হয়নি', ক্ষুব্ধ ইমন

 প্রসঙ্গত, মধ্যবিত্তের নাভিশ্বাস বাড়িয়ে ফের বাড়ল রান্নার গ্যাসের দাম। সম্প্রতি গ্যাসের দাম বাড়তেই মধ্যবিত্তের ফের নাভিশ্বাস হবার জোগাড় হয়।  মার্চ থেকে এপ্রিল ডিজেলের দাম ৯.৭ শতাংশ বেড়েছিল। ফলে পণ্য পরিবহনের খরচও বেড়েছিল। পেট্রোলের দাম বেড়েছিল ৮.৯ শতাংশ। গত এক বছরে পেট্রোলের দাম ১৬ শতাংশের বেশি, ডিজেলের দাম ১৯ শতাংশেরও বেশি এং রান্নার গ্যাস ১৭ শতাংশেরও বেশি বেড়েছে।অপরিদকে, সূত্রের মতে, পয়লা এপ্রিল, ২০২৩ থেকে ২০ শতাংশ ইথানল মিশ্রিত পেট্রোল-ডিজেল বাছাই করা পেট্রোল পাম্পগুলিতে পাওয়া যাবে। আসলে, সরকার গত কয়েক বছর ধরে পেট্রোলের ক্রমবর্ধমান দাম নিয়ন্ত্রণে ইথানলের মিশ্রণের উপর জোর দিয়ে আসছে। যদিও শেষ অবধি পেট্রোল-ডিজেলের দামে রাশ টানা সম্ভব হয়েছে।  

Follow Us:
Download App:
  • android
  • ios