Asianet News BanglaAsianet News Bangla

SSC নিয়োগ দুর্নীতির শিকড়ের সন্ধান, পার্থ-কল্যাণময়কে মুখোমুখি বসিয়ে জেরা করতে চায় সিবিআই

পার্থ চট্টোপাধ্য়ায় ও কল্যাণময় গাঙ্গোপাধ্যায়কে মুখোমুখি বসিয়ে জেরা করার চিন্তাভাবনা রয়েছে সিবিআইয়ের। আর সেই জন্য পার্থ চট্টোপাধ্যায়কে এবার  নিজেদের হেফাজতে নেওয়ার চিন্তাভাবনা করছে সিবিআই। তেমনই জানিয়েছে একটি সূত্র

Partha Chatterjee and Kalyanmoy Ganguly face-to-face with the CBI's thoughts on cross-examination BSM
Author
First Published Sep 16, 2022, 11:46 AM IST

পার্থ চট্টোপাধ্য়ায় ও কল্যাণময় গাঙ্গোপাধ্যায়কে মুখোমুখি বসিয়ে জেরা করার চিন্তাভাবনা রয়েছে সিবিআইয়ের। আর সেই জন্য পার্থ চট্টোপাধ্যায়কে এবার  নিজেদের হেফাজতে নেওয়ার চিন্তাভাবনা করছে সিবিআই। তেমনই জানিয়েছে একটি সূত্র। বৃহস্পতিবার মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়কে গ্রেফতার করা হয়েছে। শুক্রবার পেশ করা হয়েছে আলিপুরের বিশেষ আদালতে। অন্যদিকে আগেই প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। বর্তমানে জেলবন্দি প্রাক্তন শিক্ষামন্ত্রী। ইডির থেকে পার্থকে নিজেদের হেফাজতেও নেওয়ার পরিকল্পনা করছে সিবিআই। 

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় পার্থ চট্টোপাধ্য়ায়ের পাশাপাশি গ্রেফতার করা হয়েছে উপদেষ্টা কমিটির সদস্য শান্তিপ্রসাদ সিনহা, অশোক সাহাকে। তারপরই গ্রেফতার করা হল কল্যাণময় গঙ্গোপাধ্যায়কে। তার বিরুদ্ধে গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মী নিয়োগে দুর্ণীতির অভিযোগ রয়েছে। একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে, উপদেষ্টা কমিটি থেকেই নিয়োগের জন্য ভুয়ো সুপারিশ যেত। স্কুলে চাকরির ক্ষেত্রে নিয়োগপত্র দেওয়া হয় মধ্যশিক্ষা পর্ষদ থেকে। আর তারই শীর্ষপদে ছিলেন কল্যাণময় গঙ্গোপাধ্যায়। 


২০১২ সালে মধ্যশিক্ষা পর্ষদের অ্যাডহক কমিটির প্রশাসক হন কল্যাণময় গঙ্গোপাধ্যায়য়। ২০১৬ সাল পর্যন্ত সেই পদেই ছিলেন তিনি। সেই বছরই তাঁকে মধ্যশিক্ষা পর্ষদের সভাপকি করা হয়। চলতি বছর জুন মাসে মেয়াদ শেষ হয় তাঁর। পার্থ তৈরি করা উপদেষ্টা কমিটির মাথাতেও ছিলেন তিনি। তাঁর বিরুদ্ধে স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ডে জড়িত থাকার একাধিক অভিযোগ রয়েছে। আর সেই সবই খতিয়ে দেখতে চায় সিবিআই। পার্থ চট্টোপাধ্যায়ের সেই সময়  শিক্ষামন্ত্রী ছিলেন। এই বিষয়ে কে কতটা সত্যি কথা বলছে তা জানার জন্য এবার পার্থ চট্টোপাধ্যায়কে নিজেদের হেফাজতে নিতে চাইছে সিবিআই। 

ইডির অভিযোগ স্কুল শিক্ষক দুর্নীতিকাণ্ডে পার্থ চট্টোপাধ্যায় জড়িত ছিলেন। আর অর্থের বিনিয়ম চাকরি দেওয়া হয়েছে। সেই অর্থের বেশি কিছু উদ্ধারও হয়েছে তাঁর ঘনিষ্ট হিসেবে পরিচিত অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে। আর সেই কারণে পার্থ চট্টোপাধ্যায়ের মত প্রভাবশালীকে এখনই ছাড়তে চায় না তারা। তদন্ত প্রভাবিত হতে পারে এমন আশঙ্কাও রয়েছে ইডির। 

বিয়ের ৮ বছর পরে স্ত্রী জানতে পারলেন স্বামী আদতে মহিলা- কোনও পুরুষ মানুষ নন

এসএসসি কাণ্ডে ফের গ্রেফতারি, সিবিআইয়ের হাতে গ্রেফতার মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়

'নিয়োগপত্র পুরোটাই ঢপবাজি', রাজ্যসরকারকে তীব্র কটাক্ষ বিজেপি নেতা দিলীপ ঘোষের

Follow Us:
Download App:
  • android
  • ios