সম্প্রতি শহর কলকাতায় পেট্রোলের দাম প্রায় প্রতিদিন একটু করে কমছে । ২৫ জানুয়ারির পর থেকে প্রত্যেক দিন অন্তত ১০ পয়সা করে কমছে জ্বালানির দাম। অবশ্য় অপরদিকে অপরিশোধিত তেলের  দামও কমার পেছনে আমেরিকা এবং চিনের একটা প্রভাব কাজ করছে। তাই  লং ড্রাইভে বেরোনোর এটাই একটা দারুন সময় কলকাতাবাসী জন্য়। 

আরও পড়ুন, মেঘ কেটে পরিস্কার আকাশ, শেষ বেলায় রাজ্যে জাঁকিয়ে শীত

গত বৃহস্পতিবার কলকাতায় পেট্রোলের দাম ছিল ৭৫.৯৯ টাকা। শুক্রবার তা ৯ পয়সা কমে হয়েছে ৭৫.৯০ টাকা। মূলত ২৫ জানুয়ারি থেকেই কমছে পেট্রোলের দাম। ২৪ তারিখ পেট্রোলের দাম ছিল ৭৭.০৪ টাকা। ২৫ তারিখ তা হয় ৭৬.৭৭। ধাপে ধাপে কমে তা আজ শুক্রবার ৭৫-এর ঘরে নেমেছে। শুধু কলকাতা নয় সারা দেশেই কমেছে পেট্রোলের দাম। বৃহস্পতিবার দিল্লি, মুম্বই ও চেন্নাইয়ে যথাক্রমে ৭৩.৩৬ টাকা, ৭৮.৯৭ টাকা ও ৭৬.১৯ টাকা। একই ভাবে দিল্লি, কলকাতা, মুম্বই ও চেন্নাইয়ে ডিজেলের দাম ৬৬.৩৬ টাকা, ৬৮.৭২ টাকা, ৬৯.৫৬ টাকা এবং ৭০.০৯ টাকা।  

আরও পড়ুন, ১৮২ মহিলার অন্তরঙ্গ ভিডিও তুলে ব্ল্য়াকমেল, জালে সম্ভ্রান্ত দুই পরিবারের যুবক

  মাঝে ইরানে মার্কিন হামলার পর বিশ্ব জুড়ে তেলের দাম বেড়েছিল। আর তার প্রভাব পড়েছিল ভারতেও, কিন্তু এখন তা অনেকটাই দামের দিক থেকে স্বাভাবিক। অপরিশোধিত তেলের দাম কমার আরও একটি কারণ গত সপ্তাহে আমেরিকায় মজুত তেলের পরিমাণ বেড়েছে। সূত্রের খবর , চিনের করোনা ভাইরাসের আতঙ্কের কারণে অপরিশোধিত তেলের দাম আবারও কমায় সস্তা হয়েছে পেট্রোল-ডিজেল।