শহর কলকাতায় ক্রমবর্ধমান আবর্জনা নিয়ন্ত্রনে অবশেষে একটা বড়সড় পদক্ষেপ নিল রাজ্য দূষন নিয়ন্ত্রন পর্ষদ। এই প্রথমবার কলকাতা পুলিশের আবাসনে, জৈবসার তৈরি করার অত্যাধুনিক মেশিন বসালো লালবাজার। ওই অত্যাধুনিক মেশিন মূলত বর্জ্য় পদার্থ গুলিকে জৈবসারে রুপান্তরিত করবে। একদিকে যেমন বর্জ্য়মুক্ত হবে শহর কলকাতা, অপরদিকে জৈবসার পেয়ে তিলোত্তমা আরও সবুজ গাছে ভরে উঠবে।

আরও পড়ুন, 'স্বর্গ ভেঙে পড়বে না' ভাটপাড়া নিয়ে দ্রুত শুনানি আবেদন খারিজ হাইকোর্টের

 শুক্রবার আলিপুর বডিগার্ড লাইনে অত্যাধুনিক মেশিনের উদ্বোধন করেন কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা। তিনি এদিন মেশিনের বোতাম টিপে অত্যাধুনিক মেশিন উদ্বোধন করেন। তিনি জানিয়েছেন, তাদের আবাসন গুলিতেও প্রতিদিন বর্জ্য় পদার্থ উৎপাদন হয়। আর এই মেশিন এবার এই বর্জ্য় পদার্থ গুলিকে জৈবসার করে তুলবে। কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা  জানিয়েছেন, এই জৈবসার   প্রতিদিন শহরের গাছ পরিচর্যায় কাজে লাগবে । তবে তিনি আরও জানিয়েছেন, শুধুমাত্র তিনটি আবাসনে এইকাজ থেমে থাকবে না। পুলিশ প্রসাশনের তরফে ধীরে ধীরে কলকাতা পুলিশের প্রত্যেকটা আবাসনে এমন মেশিন বসানো হবে। 

আরও পড়ুন, শুক্রবারই পুরোপুরি বন্ধ হচ্ছে না টালা ব্রিজ, নতুন নকশায় আপত্তি জানিয়েছে রেল


শহরে ক্রমেই আবর্জনার পরিমান বেড়েই চলেছে। এবং তার মধ্য়ে বেশিরভাগ বর্জ্য় পদার্থ গুলিই মাটির সঙ্গে মেশে না। কারণ এর মধ্য়ে বেশিরভাগই প্লাস্টিক জাতীয় বর্জ্য়। তবে প্লাস্টিক বর্জ্য় থেকে তেল তৈরি কীভাবে করা যায় তার জন্য় একটা বড় সড় পদক্ষেপ নিয়েছে, দেশের একটি তেল কোম্পানি। তাই সেদিক থেকে পরিবেশের বর্জ্য়র পরিমান অনেকটাই কমে আসবে। আর এবার আবর্জনা মুক্ত শহর উপহার দিল লালবাজার। কলকাতা পুলিশকে এই কাজে বিশেষ ভাবে সহায়তা করেছে রাজ্য দূষন নিয়ন্ত্রন পর্ষদ।