লকডাউনের চতুর্থ পর্যায়ের প্রথম দিনেই শহরে চালু হবে বেসরকারি বাস। শহরের বেশ কয়েকটি রুটে বাসগুলি চালানো হবে । তবে সেক্ষেত্রে ভাড়া বাড়বে  দ্বিগুণ থেকে তিনগুণ। শুক্রবার নতুন ভাড়ার তালিকা প্রকাশ হতে পারে। তবে কন্টেইনমেন্ট জোনগুলিতে এখনই বাস চালানো হবে না। বাস চালানো ও বাসের ভাড়া সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে  বাস এবং মিনিবাস এ্যাসোসিয়েশনের সঙ্গে আলোচনায় বসে সোমবার থেকে বাস নামানোর বিষয়ে সবুজ সংকেত দেন,  পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারী। 

আরও পড়ুন, বৃহস্পতিবার থেকেই নিম্নচাপের বৃষ্টির পরিমাণ কমবে, পারদ চড়লেও এগিয়ে আসছে বর্ষাকাল


বুধবার পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারী জানিয়েছেন, বাস ভাড়ার বিষয়ে সমস্ত সিদ্ধান্ত নেবেন বাস মালিক সংগঠন। তবে সরকারি বাসের ভাড়া অপরিবর্তিত থাকবে বলেই জানিয়েছেন তিনি। এমনকি কোনও বাসে ২০ জনের বেশি যাত্রী নেওয়া যাবে না বলে আবার স্পষ্ট করেছেন তিনি। বাস মালিক সংগঠনের দাবি তাদের প্রতিদিন বাস চালাতে সাধারণত খরচ হয় ৬০০০ টাকা। কিন্তু  এই হিসেব অনুযায়ী তাদের বক্তব্য ২০ জন যাত্রী নিয়ে সারাদিন লকডাউনে বাস চললেও তাদের ক্ষতি হবে প্রায় ৩০০০ টাকা।তাই এবার দ্বিগুণ থেকে তিনগুণ বাড়তে পারে বেসরকারি বাসের ভাড়া। কলকাতায় প্রথম ৪ কিমি ভাড়া ৭ টাকা, যা বেড়ে হতে পারে ১৪ টাকা। ৪ থেকে ১২ কিমি ভাড়া ৮ টাকা, যা বেড়ে হতে পারে ১৬ টাকা। ১২ থেকে ১৬ কিমি ভাড়া ৯ টাকা, যা বেড়ে হতে পারে ১৮ টাকা।  ১৬ থেকে ২০ কিমি ভাড়া ১০ টাকা , যা বেড়ে হতে পারে ২০ টাকা।  ২০ থেকে ২২ কিমি ভাড়া ১১ টাকা, যা বেড়ে হতে পারে ২২ টাকা। 

আরও পড়ুন, করোনা আক্রান্ত বালিগঞ্জের কাছে ফের এসবিআই শাখার এক আধিকারিক, দ্রুত সিল করা হল ব্যাঙ্ক


অপরদিকে  বাস সংগঠনের নেতা রাহুল চ্যাটার্জি জানিয়েছেন, 'মুখ্যমন্ত্রী ও পরিবহণ মন্ত্রীকে চিঠি দিয়ে আমাদের অসুবিধার কথা জানানো হয়েছে।' রাজ্য সরকারের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্তকে স্বাগত জানালেও, বাস সংগঠন নেতা তপন বন্দোপাধ্যায়ের দাবি, 'কেন্দ্র লকডাউন না তোলা অবধি, লোকাল ট্রেন না চালালে যাত্রীও হবে না বাসে।' তাই ভাড়া বৃদ্ধি করে কতটা লাভ হবে তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন তিনি। এদিকে একই রুটে সরকারি ও বেসরকারি বাস চলবে আলাদা ভাড়ায়। বাস মালিক সংগঠনের দাবি, যাত্রীরা কম টাকায় সেই সরকারি বাসকে বেছে নিলে, ভাড়া বাড়িয়ে আদৌ কোনও লাভ হবে না আশঙ্কা বাস মালিকদের।

 

 

কোভিড হাসপাতালে স্বাভাবিক মৃত্য়ুতেও পরিবার চাইলে সৎকার করবে কলকাতা পৌরসভা, জানালেন ফিরহাদ

করোনা আক্রান্ত প্রাণ হারালেন এবার রাজ্যের এক আইনজীবী, এদিকে আইসোলেশনে তাঁর স্ত্রী

কোভিড পজিটিভ হয়ে মৃত্য়ু প্রখ্যাত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবনের

 বেহালা হাসপাতালের প্রসুতির শরীরে মিলল এবার করোনার জীবাণু, কেপিসি-র ৩ রোগীর রিপোর্টও পজিটিভ

রোগী ফেলে পালাতে পারল না অ্যাম্বুল্যান্স, পিপিই পরা স্বাস্থ্য়কর্মীদেরকে তীব্র প্রতিবাদ নাকতলাবাসীর