পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থিত আমফান ক্রমেই শক্তি বাড়িয়ে এগিয়ে আসছে স্থলভাগের দিকে। আর কয়েকঘণ্টার অপেক্ষা। বর্তমানে এই ঝড় ২০০ কিলোমিটার দূরে রয়েছে দিঘা থেকে, পাশাপাশি পারাদ্বীপ ইতিমধ্যেই ঝড়ের লক্ষণ দেখা দিয়েছে, হাওয়া বইছে ১০৬ কিলোমিটার প্রতি ঘণ্টায়। এই ঘূর্ণিঝড় সরাসরি কলকাতার বুকে আঘাত না হানলেও তার পরিধির ব্যাপ্তী এতটাই বেশি যে, আয়লার থেকে বেশি কলকাতার বুকে প্রভাব ফেলবে। কলকাতা থেকে বর্তমানে আমফানের দূরত্ব ৩১০ কিলোমিটার। শহরের বুকে এই ঝড়ের তীব্রতা থাকবে ঘণ্টায় ১১০ থেকে ১৩০ কিলোমিটার প্রতিঘণ্টায়। 

কলকাতার বুকে এই ঝড় আঁছড়ে পড়ার আগেই সর্বত্র জারি করা হয়েছে সতর্কতা। মঙ্গলবার রাত থেকেই কমেছে তাপমাত্রার পারদ। বুধবার ভোর থেকেই হালকা মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। মাঝে মধ্যেই বইছে ঝোড়ো হাওয়া। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃদ্ধি পাবে বৃষ্টির পরিমাণ, কলকাতার বিভিন্ন জায়গায় আজ সকাল থেকেই পুলিশের পক্ষ থেকে মাইকিং করে সতর্ক করা হচ্ছে। সকালে বেশ কিছু জায়গায় বাজার বসে। 

আরও পড়ুনঃ Cyclone Amphan live updates: বাংলায় আছড়ে পড়তে চলেছে আমফান, দিঘার সমুদ্রতট থেকে ক্রমশই কমছে দূরত্ব

বেলা দশটা বাজতেই শহরের বাজারগুলিতে হানা দেয় কলকাতা পুলিশ। সকলকে সতর্ক করা হচ্ছে ঝড় আসছে, সকলেই যেন বাড়িতে থাকে। যাঁরা পুরোনো বা পরিতক্ত বাড়িতে রয়েছেন, তাঁরা যেন নিরাপদস্থানে চলে যান। যতক্ষণ না পর্যন্ত আবহাওয়া দফতর থেকে মিলবে সবুজ সংকেট ততক্ষণ পর্যন্ত যেন কেউ বাড়ি থেকে না বেরন। ২৪ ঘণ্টা খোলা রয়েছে নবান্ন কন্ট্রোলরুম। তৎপুর রয়েছে দুযোগ মোকাবিলা টিমও। পরিস্থিতির ওপর কড়া নজর রেখে চলেছেন রাজ্যের প্রতিটা বিভাগের অধিকর্তারা। 

করোনা মোকাবিলায় রক্ষা করুন নিজেকে, মেনে চলুন 'হু' এর পরামর্শ

সাবধান, করোনা আতঙ্কের মধ্যে এই কাজ করলেই হতে পারে জেল

কী করে করোনার হাত থেকে রক্ষা করবেন আপনার বাড়ির বয়স্ক সদস্যদের, রইল তারই টিপস

শরীরে কীভাবে থাবা বসায় করোনা, জানালেন বিশেষজ্ঞরা