কোভিড আবহে দীর্ঘ ১০ মাস পর ফেব্রুয়ারিতে খুলতে চলেছে রাজ্য়ের স্কুল। স্কুল শিক্ষা দফতরের প্রস্তাব রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় মেনে নিলে ফেব্রুয়ারি আবার স্বাভাবিক পঠন-পাঠন শুরু হয়ে যাবে। 

আরও পড়ুন, দৈনিক সংক্রমণ কমে শহর ফিরছে পুরোনো ছন্দে, মৃত্যুর হারও কমল কলকাতায় 

 


স্কুল শিক্ষা দফতরের তরফে মুখ্যমন্ত্রীকে জানানো হয়েছে, করোনা সতর্কতায় মার্চ মাস থেকে রাজ্যের কোনও স্কুলে ক্লাস হচ্ছে না। জুন মাস থেকে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়ে যাবে। যারা এবার মাধ্যমিক দেবে, তাদের আড়াই মাস ক্লাস হলেও উচ্চ-মাধ্যমিকের ছাত্র-ছাত্রীদের ক্লাস করানো সম্ভব হয়নি।  সরকার অনলাইনে পড়াশোনার ব্যবস্থা করেছে। তবে ভারচুয়াল মাধ্যমে প্র্য়াকটিক্যাল ক্লাস করানো সম্ভব নয়। এই পরিস্থিতিতে আগামী মাসেই কোভিড বিধি মেনে ধাপে ধাপে স্কুল খুলতে চায় শিক্ষা দফতর। 

 

আরও পড়ুন, রবিবার জাঁকিয়ে শীত কলকাতায়, পশ্চিমী ঝঞ্ঝায় আটকে উত্তুরে হাওয়া, আগামীকাল থেকেই চড়বে পারদ 

 

 

উচ্চ মাধ্যমিক এবং একাদশ শ্রেণির প্র্য়াকটিক্যাল পরীক্ষার বিষয়ের তালিকা পৌঁছেছে প্রত্যেক স্কুলে। উচ্চমাধ্যমিক এবং একাদশ শ্রেণির লিখিত পরীক্ষা চলবে ১৫ জুন থেকে ৩ জুলাই। কিন্তু প্র্যাকটিক্যাল পরীক্ষা নিতে হবে ১০ থেকে ৩১ মার্চের মধ্য়ে ছাত্রছাত্রীদের প্রাপ্ত নম্বর সংসদে পাঠাতে হবে। এই অবস্থায় ছাত্র-ছাত্রীদের অন্তত কিছুদিন অনুশীলন দরকার বলে দাবি করেছেন শিক্ষকরা। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কাছেও এই দাবি লিখিতভাবে পৌঁছেছে।