দীর্ঘদিন ধরেই ট্রায়াল রান চলছিল। অবশেষে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সূচনা হতে চলেছে। আগামী ১৩ ফেব্রুয়ারি সূচনা হচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রথম পর্যায়ের। সল্টেলেকর পাঁচ নম্বর সেক্টর থেকে সল্টেল স্টেডিয়ামের মধ্যে সাড়ে চার কিলোমিটার পর্যন্ত চলবে মেট্রো

ইস্ট-ওয়েস্ট মেট্রোর সল্টলেক সেক্টর ৫ থেকে সল্টলেক স্টেডিয়া পর্যন্ত বাণিজ্যিক পরিষেবা চালু নিয়ে দীর্ঘ সময় ধরে টানাপড়েন চলছিল। এর মধ্যেই  সপ্তাহের শুরুতে মিলল সুখবর। জানা গিয়েছে, নানা জটিলতা কাটিয়ে অবশেষে সব রকমের প্রস্তুতি শেষ। 

আরও পড়ুন: ধীরে ধীরে ভারতে থাবা বিস্তার করছে করোনা, কেরলে তৃতীয় ব্যক্তির শরীরে মিলল মারণ ভাইরাস

পাঁচ নম্বর সেক্টর থেকে সল্টেলক স্টেডিয়াম পর্যন্ত মেট্রো চলাচলের জন্য যাবতীয় প্রস্তুতি শেষ।  এই পথে পরিষেবার জন্য কমিশনার অফ রেলওয়ে সেফটির দেওয়া ছাড়পত্রের মেয়াদ শেষ হচ্ছে চলতি মাসের ২৯ তারিখ। দীর্ঘ টানাপড়েনের পরে  এই পথ যাত্রী পরিবহণের জন্য খুলে দেওয়া নিয়ে মেট্রোর তৎপকতা বেড়েছে। ফলে চলতি মাসেই শুরু হয়ে যাচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রথম পর্যায়ের পরিষেবা।

আরও পড়ুন: করোনার পর এবার বার্ডফ্লু আতঙ্ক, হত্যা করা হল ১৮,০০০ মুরগিকে

সল্টলেকের পাঁচ নম্বর সেক্টর থেকে স্টেডিয়াম পর্যন্ত এই মেট্রো পথ গড়ে তুলতে খরচ হয়েছে সাড়ে তিন হাজার কোটি টাকা। ২০১৮ সালের এপ্রিলেই ট্রেন চলাচলের প্রাথমিক ব্যবস্থা সম্পুর্ণ হয়ে গিয়েছে বলে আগেই জানিয়েছিল মেট্রো কর্তৃপক্ষ। এর পরে বার বার মেট্রো চালু হচ্ছে শোনা গেলেও দিন ঘোষণা হয়নি। নানা কারণে পিছিয়েছে আনুষ্ঠানিক মেট্রো চলাচল। যদিও নিয়মিত চলছিল ট্রায়াল রান। 

এদিক সল্টেলেক স্টেডিয়াম থেকে ফুলবাগানের মধ্যে মেট্রোর যাবতীয় প্রস্তুতিও প্রায় শেষের দিকে। সিগন্যালিং ও অন্যান্য স্বয়ংক্রিয় ব্যবস্থার পরীক্ষাও হবে খুব শীঘ্রই। ফেল নির্ধারিত কিছু শর্ত পূরণ করলেই ওই পথও খুলে দেওয়া যাবে। ফলে মার্চ মাসে সল্টলেক সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রো চালু হয়ে যেতে পারে।