ক্যারাটে প্রশিক্ষণ নিতে এগিয়ে এল বরানগরের কয়েকশো উৎসাহী  ছাত্রী। গতকাল শনিবার থেকে বরানগরের ১৬টি গার্লস স্কুলের ছাত্রীদের নিয়ে বরানগর কালীতলা মাঠে স্বামী বিবেকানন্দ ক্যারাটে অ্যাকাডেমির উদ্যোগে ক্যারাটে প্রশিক্ষণ শিবিরের সূচনা হল।

আরও পড়ুন, প্রেমে প্রত্যাখ্যান পেয়ে ধারাল অস্ত্রের কোপ, এসএসকেএম থেকে বাড়ি ফেরা হল না অঙ্কিতার

 বরানগর রামকৃষ্ণ আশ্রমের মহারাজ স্বামী সত্যপ্রকাশ নন্দ এই শিবিরের উদ্বোধন করেন। এখানে উপস্থিত ছিলেন পুরমাতা গীতাদেবী গুপ্তা, ইতিহাসবিদ দীপক দাশগুপ্ত,  হাওড়া জেলা ক্যারাটে অ্যাসোসিয়েশনের সভাপতি সঞ্জয় পাত্র ও বিএসএফের আধিকারিকরা। দমদম আনন্দ আশ্রম সারদা বিদ্যাপীঠের প্রধান শিক্ষিকা ইন্দ্রাণী ভদ্র জানিয়েছেন, দেশব্যাপী যেভাবে নারী নির্যাতনের ঘটনা বেড়ে চলেছে তাতে আত্মরক্ষায় মেয়েদের ক্যারাটে শেখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

আরও পড়ুন, পেটিএম-প্রতারণার শিকার শোভাবাজারের ব্যবসায়ী, ৫০ টাকার রিচার্জে গায়েব লক্ষাধিক টাকা


নির্ভয়াকাণ্ড থেকে শুরু করে হালফিল হায়দরাবাদের ভেটেরেনারি চিকিৎসকের গণধর্ষণকাণ্ড চোখে আঙুল তুলে দেখিয়ছে মহিলাদের নিরাপত্তার হাল কে।ক্য়ারাটে শেখানো হবে ছাত্রীদের আত্মরক্ষার স্বার্থে। কোথাও, কোনও পরিস্থিতিতে বিপদে পড়লে তারা যেন নিজেদে র আত্মরক্ষা নিজেরাই করতে পারে। ইতিমধ্য়েই শুরু হয়েছে  রাজ্য সরকারের সুকন্যা প্রকল্পের মাধ্যমে স্কুলে-স্কুলে এবার ছাত্রীদের দেওয়া হবে ক্যারাটে প্রশিক্ষণ। তবে পরবর্তীকালে থানাভিত্তিক ক্যারাটে প্রশিক্ষণের শিবির হতে পারে। ক্যারাটে প্রশিক্ষক বিধান মল্লিক জানিয়েছেন, সবরকম সহযোগিতার আশ্বাস দিয়ে এই প্রশিক্ষণকে সাধুবাদ জানিয়েছেন ব্যারাকপুরের পুলিশ কমিশনার মনোজ বর্মা। ছয় মাস ধরে এই ক্যারাটে প্রশিক্ষণ শিবিরে ছাত্রীদের প্রশিক্ষণ দেবেন মোট ১৫ জন ক্যারাটে প্রশিক্ষক।