পুজো কার্নিভালে নিরাপত্তা, শনিবার একদিনের জন্য আন্দোলনে বিরতি SSC চাকরি প্রার্থীদের

| Oct 07 2022, 09:14 PM IST

পুজো কার্নিভালে নিরাপত্তা,  শনিবার একদিনের জন্য আন্দোলনে বিরতি SSC চাকরি প্রার্থীদের

সংক্ষিপ্ত

দুর্গাপুজো চাকরির দাবি নিয়ে পথেই বসে কাটিয়েছিলেন এসএসসি চাকরি প্রার্থীরা। সাড়ে পাঁচশো দিনেও বেশি সময় ধরে আন্দোলন করছেন তাঁরা। কিন্তু এবার পুলিশের নির্দেশ মেনে এক দিনের জন্য বিক্ষোভ অবস্থানে বসছেন না তাঁরা।

দুর্গাপুজো চাকরির দাবি নিয়ে পথেই বসে কাটিয়েছিলেন এসএসসি চাকরি প্রার্থীরা। সাড়ে পাঁচশো দিনেও বেশি সময় ধরে আন্দোলন করছেন তাঁরা। কিন্তু এবার পুলিশের নির্দেশ মেনে এক দিনের জন্য বিক্ষোভ অবস্থানে বসছেন না তাঁরা। শনিবার পুজো কার্নিভালের জন্য আন্দোলনে বিরতি দিচ্ছেন এসএসসি চাকরি প্রার্থীরা। 

শনিবার পুজো কার্নিভাল। প্রতিমা আলোকসজ্জা আর প্যান্ডাল নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা হবে কলকাতায়। উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। এই শোভাযাত্রা হওয়ার কথা রেডরোডে। আর সেই কারণে গোটা এলাকা মুড়ে ফেলা হবে নিরাপত্তার ঘেরাটোপে। সেই জন্যই মেয়ো রোড থেকে চাকরি প্রার্থীদের আন্দোলন তুলে নেওয়ার নির্দেশ দিয়েছিল ময়দান থানার পুলিশ।

Subscribe to get breaking news alerts


চাকরি প্রার্থীদের পক্ষ থেকে এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও নির্দিষ্ট কিছু জানান হয়নি। তবে আন্দোলনকারীদের মধ্যে থেকে কয়েক জন জানিয়েছেন, তাঁরা পুলিশকে সহযোগিতা করবেন। আন্দোলন করতে আসবেন না। অনেকে আবার বলেছেন, এই মতের সঙ্গে একমত নন। চাকরি প্রার্থীদের সূত্রের খবর, তাঁরা একই সঙ্গে আলোচনায় বসেন। আর  সেখানেই সিদ্ধান্ত নেন শনিবার তাঁরা ধর্নায় বসবে না। পাশাপাশি চাকরি প্রার্থীরা জানিয়েছেন, তাঁদের আন্দোলন যাতে সাধারণ মানুষের সমস্যা না তৈরি করে তারও দিকে তাঁরা খেয়াল রাখবেন। তাঁরা জানিয়েছেন প্রশাসনকে তারা সবরকম সহযোগিতা করবেন। এক চাকরি প্রার্থী জানিয়েছেন, শনিবারের শোভাযাত্রার মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী তাদের চাকরির আশ্বাস দিলে তারা অবস্থান বিক্ষোভ তুলে নেবেন।  

অন্যদিকে পুলিশ সূত্রের খবর মেয়ো রোডের যে অঞ্চল রীতিমত স্পর্শকাতর। শনিবার দুর্গাপুজোর বর্ণাঢ্য শোভাযাত্রা উপলক্ষ্যে এই রাস্তায় প্রচুর ভিড় হবে। কলকাতার একাধিক পুজোকমিটি যোগ দেবে এই শোভাযাত্রায়। তাই এই এলারা নিরাপত্তার জন্যই ধর্না তুলে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। 

তবে পুলিশের এই পদক্ষেপের তীব্র সমালোচনা করেছেন বিজেপি নেতা শুভেন্দু অধিকারী। তিনি বলেছেন, মমতার  পুলিশ অনৈতিকভাবে বঞ্চিত মেধাবী গ্রুপ ডি, এসএসসি অবস্থান বিক্ষোভকারীদের উপর চাপ দিচ্ছে, যাদের কলকাতা হাইকোর্ট মাতঙ্গিনী হাজরা মূর্তি এলাকা থেকে সরানোর অনুমতি দিয়েছে। তাদের বৈধ প্রতিবাদকে পশ্চিমবঙ্গ সরকার কার্নিভালের একটি দাগ হিসাবে বিবেচনা করেছে।

শুক্রবার এসএসসি দুর্নীতি নিয়ে চাকরিপ্রার্থীদের আন্দোলন ৫২৭ দিনে পা দিন। দুর্গাপুজোর সময়তেও তাঁরা আন্দোলনে ইতি টানেননি। অন্যদিকে নিয়োগ দুর্নীতির তদন্ত করছে সিবিআই ও ইডি।  গ্রেফতার করা হয়েছে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। পাশাপাশি । স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ডে অভিযুক্ত শান্তিপ্রসাদ সিংহ, কল্যাণময় গঙ্গোপাধ্যায় ও অশোকুমার সাহার সঙ্গে বুধবার শুনানি ছিল পার্থ চট্টোপাধ্যায়েরও। এই দিন তিন জনের সঙ্গে তাঁকেও ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। আগামী ১৯ অক্টোবর পর্যন্ত প্রত্যেককেই জেল বন্দি হয়ে থাকতে হবে। পরবর্তী শুনানি ১৯ অক্টোবর। 


আরও পড়ুনঃ

রিয়েল হিরো মানিক মহম্মদ, দুর্গা বিসর্জনে মৃত্যুর মুখ থেকে ফেরালেন ১০ জনকে

তামিল হয়েও চেটেপুটে উপভোগ করেছেন দুর্গাপুজো, আর সেই টানে আজ কলকাতায় ফেরেন -প্রিয়া- প্রীতি

কার্নিভালের জন্য বন্ধ থাকবে কোন রাস্তা? কোন রাস্তা দিয়ে এড়ানো যাবে যানজট? জানুন শহরের রাস্তার হালহকিকত

,,