আমেরিকা থেকে ফিরেই EDর অফিসে পার্থর জামাই, কল্যাণময় ভট্টাচার্যকে দীর্ঘ সময় ধরে জেরা

| Sep 26 2022, 08:21 PM IST

আমেরিকা থেকে ফিরেই EDর অফিসে পার্থর জামাই, কল্যাণময় ভট্টাচার্যকে দীর্ঘ সময় ধরে জেরা

সংক্ষিপ্ত

রেহাই নেই প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বিদেশ ফেরত জামাইয়েরও। কারণ আমেরিকা থেকে দেশে ফেরার পরই তাঁকে স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ডে  জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। সোমহার আমেরিকা থেকে দেশে ফেরেন পার্থর জামাই কল্যাণময় ভট্টাচার্য

রেহাই নেই প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বিদেশ ফেরত জামাইয়েরও। কারণ আমেরিকা থেকে দেশে ফেরার পরই তাঁকে স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ডে  জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। সোমহার আমেরিকা থেকে দেশে ফেরেন পার্থর জামাই কল্যাণময় ভট্টাচার্য। সঙ্গে সঙ্গেই তাঁকে তলব বিধাননগরের সিজিও কমপ্লেক্সে তলব করে ইডি। 


পার্থ চট্টোপাধ্যায়ের জামাই কল্যাণময় ভট্টাচার্যকে আগেই তলব করেছিল ইডি। কিন্তু তিনি দেশের বাইরে থাকার জন্য হাজিরা দিতে পারেননি। সোমবার সকালে দেশে ফেরার পরই তাঁকে হাজিরা দিতে যেতে হয় ইডির অফিসে। বেশ কয়েক ঘণ্টা ধেরই তাঁকে জেরা করা হয়। সূত্রের খবর, পশ্চিম মেদিনীপুরের পিংলা ডিসিএম ইন্টারন্যাশানাল স্কুলের চেয়ারম্যান ছিলেন কল্যাণময়। এই স্কুলে বিনিয়োগ ও টাকার উৎসহ নিয়ে তাঁকে এদিন জেরা করা হয়। 

Subscribe to get breaking news alerts

২০২১ সালের চালু হয়েছিল পিংলার বিসিএম ইন্টারন্যাশানাল স্কুল। এটি তৈরি হয়েছিল বাবলি চট্টোপাধ্যায় মেমোরিয়াল ফাউন্ডেশনের উদ্যোগে। পার্থ চট্টোপাধ্যায়ের স্ত্রীর নামও বাবলি চট্টোপাধ্যায়। এই স্কুলটি নিয়ে বিরোধীরা ক্রমাগত আক্রমণ করে যাচ্ছে তৃণমূল কংগ্রেসকে। পাশাপাশি পার্থ চট্টোপাধ্যায়কেও আক্রমণ করা হচ্ছে। বিরোধীদের অভিযোগ সুদূর পিংলায় কেন তৈরি হয় এই ধরনের ঝাঁচকচকে স্কুল। এই স্কুল নির্মাণের টাকাই বা এল কোথা থেকে। এই প্রশ্নের এখনও দিতে পারেনি তৃণমূল কংগ্রেস। 

অন্যদিকে স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ডে পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর বান্ধবী  অর্পিতা মুখোপাধ্য়ায়ের বাড়ি থেকে এমন অনেক নথি উদ্ধার হয়েছে যাতে পার্থ চট্টোপাধ্যায়ের জামাই কল্যাণময় ভট্টাচার্যের নাম রয়েছে। আর সেই কারণেই তদন্তকারীদের অনুমান কল্যাণময় ভট্টাচার্যের কাছ থেকে অনেক তথ্য পাওয়া যেতে পারে।

স্কুল শিক্ষক দুর্নীতিকান্ডে পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করেছিলে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। তাঁর ঘনিষ্ট অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে উদ্ধার হয়েছিল রাশি রাশি টাকা। যা পার্থ চট্টোপাধ্যায় তাঁর রেখে রেখেদিয়েছিলেন বলেও দাবি করেছেন অর্পিতা। যাইহোক, ইডি হেফাজতে নিলেও পার্থ চট্টোপাধ্যায়কে কয়েক দিনের জন্য নিজেদের হেফাজতে নিয়েছিল সিআইডি। মুখোমুখি বসিয়ে জেরাও করেছিল স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত শান্তিপ্রসাদ সিনহা, সুবিরেশ ভট্টাচার্য ও কল্যাণময় গঙ্গোপাধ্যায়ের সঙ্গে। এরপর আবার পার্থ চট্টোপাধ্যায়কে জেল হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। তদন্তকারীদের দাবি জেল থেকে মুক্ত হল প্রমাণ লোপাট করতে পারেন তিনি। কারণ প্রাক্তন শিক্ষামন্ত্রীকে প্রভাবশালী হিসেবেই দেখছে  তদন্তকারীরা। অন্যদিকে পার্থ চট্টোপাধ্যায়ের পুজো হিসেবেই পরিচিত নাকতলা উদয়ন সংঘের পুজো। পুজো কর্মকর্তাদের কথায় পার্থ চট্টোপাধ্যায়ের অনুপস্থিতির কোনও প্রভাব পড়বে না পুজোর ওপর। কিন্তু স্থানীয়দের কথায় পুজোর বাজেট গত বছরের তুলনায় অনেকটাই কম। যার অর্থ পার্থর অনুপস্থিতিতে কিছুটা হলেও ফিঁকে হয়ে যাচ্ছে নাকতলা উদয়ন সংঘের পুজো। 
 

পাইলটের উড়ান আটকে নিজের পথেই কাঁটা বিছালেন অশোক গেহলট, কংগ্রেস সভাপতির দৌড় থেকে বাদ যেতে পারেন

চাল-ডালের সঙ্গে এবার বিক্রি হবে মদ? কেন্দ্রীয় সরকারকে চিঠি রেশন ডিলারদের

তিন দিনের সফরে নাগাল্যান্ডে কেন্দ্রীয় মন্ত্রী, পরিদর্শন করলেন এশিয়ার বিখ্য়াত সুমি ব্যাপটিস্ট চার্চ

Read more Articles on