Asianet News Bangla

ঘন কুয়াশায় ঢাকল শহর, তাপমাত্রা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি নীচে

  • ঘন কুয়াশায় ঢেকে ভোর হল আজ শহর কলকাতায়
  • রবিবারের সর্বনিম্ন তাপমাত্রা থাকছে ১২.৪ ডিগ্রি
  •  স্বাভাবিক হতে বড়দিন অবধি অপেক্ষা করতেই হবে
  •  দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরের জেলাগুলিও কাঁপছে
Temperatures remain below normal for the next 48 hours in Kolkata
Author
Kolkata, First Published Dec 22, 2019, 10:16 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ঘন কুয়াশায় ঢেকে ভোর হল আজ শহর কলকাতায়।  রবিবারের সর্বনিম্ন তাপমাত্রা থাকছে ১২.৪ ডিগ্রি। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরের জেলাগুলিও কাঁপছে জাঁকানো শীতে। আগামী ৪৮ ঘণ্টা তাপমাত্রা স্বাভাবিকের নীচে থাকারই খবর জানিয়েছে হাওয়া অফিস। শীতের দাপটের পাশাপাশি কুয়াশাও থাকবে আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত। হাওয়া অফিসের খবর, শহর কলকাতা  এমনই ঘন কুয়াশায়  ঢেকে থাকবে। এই ঘন কুয়াশায় সাবধানতা অবলম্বনের জন্য ফগলাইট ছাড়া বাস না চালানোরও নির্দেশ জারি করেছে রাজ্যের পরিবহণ দপ্তর। 

আরও পড়ুন, নাগরিকত্ব আইনের প্রতিবাদের পথে পড়ুয়ারা, শহরে উঠল আজাদির স্লোগান

কলকাতায় আজ আকাশ আংশিক মেঘলা থাকবে। রাতের তাপমাত্রা অর্থাৎ সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম গতকাল সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১২.৪ ডিগ্রী সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। এবং সর্বোচ্চ তাপমাত্রা  ২১.৫ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি কম। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।  শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৮  শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৫৫ শতাংশ।  এই মুহূর্তে শহরের তাপমাত্রা  ১৬  ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন, সংসার সামলেই স্বপ্নপূরণ, বিশ্বসুন্দরী খেতাবের চূড়ান্ত লড়াইয়ে কলকাতার বধূ

তাপমাত্রা প্রায় স্বাভাবিক হতে বড়দিন অবধি অপেক্ষা করতেই হবে। পারদ চড়লেও ঠান্ডার আমেজ ভালই উপভোগ করতে পারবেন রাজ্যবাসী, এমনটাই জানা গিয়েছে হাওয়া অফিস সূত্রে। আর এই তাপমাত্রা বাড়ার নেপথ্যে আরব সাগরের নিম্নচাপ অক্ষরেখা। সঙ্গে দোসর নতুন পশ্চিমি ঝঞ্ঝা। নতুন নিম্নচাপ অক্ষরেখাটি মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ হয়ে পূর্ব ভারতে অবস্থান করছে। 

আবহাওয়াবিদের মতে, এর সঙ্গে রয়েছে পূর্বমুখী পশ্চিমি ঝঞ্ঝা। তাই জন্য়েই বড়দিনে তাপমাত্রা সামান্য হলেও বাড়বে। এই জোড়া ঝঞ্ঝায় উত্তুরে বাতাসের গতি খানিকটা কমবে। এই ঘূর্ণাবর্ত বঙ্গোপসাগরের কাছে এলে জলীয় বাষ্প ঢুকবে বাংলায়। হাওয়া অফিস থেকে জানানো হয়েছে, ২৭-২৮ ডিসেম্বর হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বাংলাতে। যার জেরে আবার নতুন করে ঠান্ডা পড়ার কথাও জানা গিয়েছে হাওয়া অফিসের কাছ থেকে। 

Follow Us:
Download App:
  • android
  • ios