Asianet News Bangla

করোনা ভাইরাস পরীক্ষার ফি ৪৫০০ টাকার বেশি যেন না হয়, কড়া নির্দেশ বেসরকারি ল্যাবকে

  • কলকাতা সহ রাজ্য়ে ক্রমেই লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তে সংখ্য়া 
  • করোনা পরীক্ষা ৪৫০০ টাকার বেশি নয়, নির্দেশ বেসরকারি ল্যাবকে 
  • এনএবিএল স্বীকৃতি থাকলে তারাই করোনা পরীক্ষা করতে পারবে 
  • করোনা পরীক্ষার স্ক্রিনিং টেস্ট-এর জন্য ১৫০০ টাকা ধার্য করা হয়েছে 
     
The fee for the Corona virus test in the private lab has been fixed
Author
Kolkata, First Published Mar 22, 2020, 10:34 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কলকাতা সহ রাজ্য়ে ক্রমেই লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তে সংখ্য়া। আর এর মাঝেই করোনাভাইরাস পরীক্ষার জন্য় অনেক বেসরকারি ল্য়াব চড়া দাম নিচ্ছে। তাই সাধারন মানুষকে এই ভোগান্তি থেকে বাঁচাতে করোনা পরীক্ষায় ৪৫০০ টাকার বেশি নেওয়া যাবে না, বেসরকারি ল্যাবকে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের তরফে নির্দেশ দেওয়া হল। 

আরও পড়ুন, বিদেশের কোনও যোগ নেই, চতুর্থ করোনা আক্রান্ত দমদমের বাসিন্দা

করোনা ভাইরাস পরীক্ষার জন্য বেসরকারি ল্যাবরেটরিতে ৪৫০০ টাকার বেশি ফি নেওয়া যাবে না। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ থেকে প্রকাশিত গাইডলাইনে এবিষয়ে বিস্তারিত বলা হয়েছ। যেসব বেসরকারি ল্যাবরেটরির পিসিআর এসএ ফর আরএনএ পরীক্ষার জন্য এনএবিএল স্বীকৃতি আছে তারাই শুধু করোনা ভাইরাসের পরীক্ষা করতে পারবে। অপরদিকে করোনা মোকাবিলায় যে টাস্ক ফোর্স গঠন করা হয়েছে তারা ঠিক করেছে, করোনাভাইরাস পরীক্ষার স্ক্রিনিং টেস্ট-এর জন্য ১৫০০ টাকা এবং চূড়ান্ত পরীক্ষার জন্য ৩০০০ টাকার বেশি কোনওভাবেই নেওয়া যাবে না। তবে, এই জরুরি পরিস্থিতিতে ল্যাবগুলি চাইলে এর থেকে কম খরচে পরীক্ষা করতে পারে।

আরও পড়ুন, 'শিক্ষকদের স্কুলে হাজিরার নোটিস প্রত্যাহার করুন', মুখ্যমন্ত্রীর কাছে আর্জি রাজ্য়পালের

 

প্রসঙ্গত উল্লেখ্য়, কেন্দ্রীয় স্বাস্থ্য় মন্ত্রক থেকে ইতিমধ্য়েই রাজ্য় এবং সংস্থাকে আগাম করোনা ভাইরাস নিয়ে আগাম সতর্কতা নির্দেশ দেওয়া হয়েছে। স্টেডিয়াম, থিয়েটার, সিনেমা হল সহ সব জায়গাতেই কোনওরকম জমায়েতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।  এই মুহূর্তে বিশ্বের প্রায় ১৪১ টি দেশে কামড় বসিয়েছে প্রাণঘাতী ভাইরাস করোনা। এক লক্ষ পচিশহাজারেরও বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত। চিনে মৃতের সংখ্যা সাড়ে তিনহাজার ছাড়িয়েছে। ভারতেও আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়ে দুইশো ছাড়িয়েছে। এদিকে রাজ্য়ে এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্য়া বেড়ে চার হয়েছে। তাই করোনা মোকাবালিয়  কালোবাজারি রুখতে তৎপর রাজ্য় সরকার।

করোনা মোকাবিলায় রক্ষা করুন নিজেকে, মেনে চলুন 'হু' এর পরামর্শ

সাবধান, করোনা আতঙ্কের মধ্যে এই কাজ করলেই হতে পারে জেল

আরও পড়ুন, কী করে করোনার হাত থেকে রক্ষা করবেন আপনার বাড়ির বয়স্ক সদস্যদের, রইল তারই টিপস

 

Follow Us:
Download App:
  • android
  • ios