Asianet News Bangla

সোমবার থেকে বাড়ছে স্পেশাল মেট্রোর সংখ্যা, দিনে চলবে ৯০টি ট্রেন

  • সোমবার থেকে বাড়ছে স্টাফ স্পেশাল ট্রেনের সংখ্যা
  • এখন থেকে দিনে মোট ৯০টি মেট্রো চলবে
  • শেষ মেট্রো ছাড়বে সন্ধে ৭টায়
  • ৭-৮ মিনিটের ব্যবধানে ট্রেন পাওয়া যাবে
The number of special metro is increasing from Monday 90 trains will run daily bmm
Author
Kolkata, First Published Jul 4, 2021, 12:37 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সোমবার থেকে বাড়ছে স্টাফ স্পেশাল মেট্রো রেলের সংখ্যা। এতদিন আপ ও ডাউন মিলিয়ে দিনে মোট ৬২টি ট্রেন চলত। কিন্তু, এখন থেকে দিনে মোট ৯০টি মেট্রো চলবে। আর শেষ মেট্রো সন্ধে ৬টা পরিবর্তে সন্ধে ৭টায় ছাড়বে।  

আরও পড়ুন- কামারহাটির পার্টি অফিসে ঢুকে TMC কর্মীদের উপর বেপরোয়া গুলি, পাল্টা মদনকেই নিশানা দিলীপের

করোনা সংক্রমণ ঠেকাতে রাজ্যে জারি রয়েছে বিধিনিষেধ। ১৬ জুলাই পর্যন্ত বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হয়েছে। তবে বেশ কয়েকটি ক্ষেত্রে ছাড় ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোধ্যায়। ছাড় দেওয়া হয়েছে বাস, অটো ও টোটো চলাচলের উপর। কিন্তু, এখনও পর্যন্ত লোকাল ট্রেন ও মেট্রো বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। এদিকে রেলের নিজস্ব কর্মী, ব্যাঙ্ক কর্মী ও জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের জন্য ট্রেন ও মেট্রো চালানো হচ্ছে। আর সেখানে যাত্রী সংখ্যা বাড়তে থাকায় সংক্রমণের আশঙ্কায় মেট্রোর সংখ্যা আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মেট্রো রেল।

আরও পড়ুন- কলকাতায় সেঞ্চুরির দোরগোড়ায় পেট্রোলের দাম, পিছিয়ে নেই ডিজেলও

গত সপ্তাহেই স্টাফ স্পেশাল মেট্রোর সংখ্যা বাড়ানো হয়েছিল। তার আগে আপ ডাউন মিলিয়ে দিনে মোট ৪০টি মেট্রো চলছিল। পরে সেই সংখ্যা বাড়িয়ে ৬২ করা হয়। কিন্তু, যাত্রী সংখ্যা বাড়তে থাকায় এবার সেই সংখ্যাও বাড়িয়ে ৯০ করা হচ্ছে। স্টাফ স্পেশাল মেট্রো সংখ্যা বাড়ানোর ফলে অফিস টাইমে ১১ থেকে ১২ মিনিট অন্তর মেট্রো পাওয়া যাচ্ছিল। আই কার্ড ও মেট্রোর স্মার্ট কার্ড ব্যবহার করে স্টাফ স্পেশাল মেট্রোয় চড়েন যাত্রীরা। করোনার জেরে টোকেন পরিষেবা এখনও বন্ধ রয়েছে। 

আর মেট্রোর সংখ্যা বাড়ার ফলে অফিস টাইমে ১৫ মিনিটের থেকে ব্যবধান কমে ৭ থেকে ৮ মিনিট হবে। এই ফলে অফিস টাইমে ট্রেনে ভিড় কমবে আর নিত্যযাত্রীদের অনেক সুবিধা হবে বলে মেট্রোর রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে। 

আরও পড়ুন- বজ্রবিদ্যুৎ সহ ঝাপিয়ে বৃষ্টি কলকাতায়, উত্তরবঙ্গের ৫ জেলায় প্রবল বর্ষণ, প্লাবনের আশঙ্কা

মেট্রোর তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছিল, স্বাস্থ্য পরিষেবা, পশু চিকিৎসা, আইন-শৃঙ্খলা, আদালত, সরকারি-বেসরকারি হোম, পুলিশ, ব্যাঙ্ক, সংশোধনাগার, বিদ্যুৎ, পানীয় জল, টেলিকম, ইন্টারনেট, দমকল, নিকাশী, বিপর্যয় মোকাবিলা, সামাজিক সুরক্ষা, সাফাই, খাদ্য ও পানীয়, বিমা, সংবাদমাধ্যম এবং শেষকৃত্য পরিষেবার সঙ্গে যুক্ত সব কর্মীরাই এই ট্রেনে চাপতে পারবেন। তবে সঙ্গে পরিচয়পত্র রাখতে হবে। টোকেন নয়, স্মার্টকার্ড ব্যবহার করে মেট্রোয় উঠতে পারবেন। এছাড়া, ট্রেনের মধ্যে যাতে সামাজিক দূরত্ব বজায় রাখা হয় সেদিকে খেয়াল রাখতে হবে। তার সঙ্গে করোনাবিধিও মেনে চলতে হবে যাত্রীদের।

Follow Us:
Download App:
  • android
  • ios