Asianet News BanglaAsianet News Bangla

পাবলিক প্রাইভেট পার্টনারশিপ মডেলে চলবে বাস, পুজোর পরেই ১০০টি বাস বেসরকারি উদ্যোগে চালানোর ভাবনা পরিনহণ দফতরের

পরিবহণ দফতরের নানা ডিপোয় পড়ে আছে কয়েকশো সরকারি বাস। অব্যবহারে পড়ে থেকে নষ্ট  হচ্ছে এই বাসগুলি। তাই এবার পাবলিক প্রাইভেট পার্টনারশিপ মডেলে এই বাসগুলিকে চালানোর চিন্তা ভাবনা করছে পরিবহণ দফতর।
 

 The Transport Department has taken a major decision to run buses on Public Private Partnership model
Author
First Published Sep 18, 2022, 5:42 PM IST

সরকারি ডিপোয় পড়ে পড়ে নষ্ট হওয়া বাসগুলিকে বেসরকারি হাতে তুলে দেওয়ার ভাবনা। বাম জামানার পিপিপি মডেলেই ফিরছে পরিবহণ দফতর। যদিও এই পদক্ষেপকে সরকারি গণপরিবহণের  বেসরকারিকরণের পথে প্রথম পদক্ষেপ বলেই মনে করা হচ্ছে। 

পরিবহণ দফতরের নানা ডিপোয় পড়ে আছে কয়েকশো সরকারি বাস। অব্যবহারে পড়ে থেকে নষ্ট  হচ্ছে এই বাসগুলি। তাই এবার পাবলিক প্রাইভেট পার্টনারশিপ মডেলে এই বাসগুলিকে চালানোর চিন্তা ভাবনা করছে পরিবহণ দফতর। এই প্রসঙ্গে পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী বলেছেন, "আগামী দিনে বাস চালানো হবে পিপিপি মডেলেই। আশা করি শীঘ্রই এই বিষয় সদর্থক পদক্ষেপ নেবে সরকার।" সূতের খবর পুজোর পরেই প্রায় ১০০টি বাসকে বেসরআরি হাতে তুলে দেওয়া হবে। পরবর্তীকালে আরও ১২০টি বাসকে পিপিপি মডেলে চালানো হবে বলেও জানা যাচ্ছে। পরিবহণ দফতর সূত্রে খবর ধীরে ধীরে মোট ৪০০টি বাস এইভাবে চালানো হবে।

আরও পড়ুন - '৮০ শতাংশ মানুষ আমার সঙ্গে রয়েছে', চপ-ঘুঘনি ইস্যু তুলে শুভেন্দুর বিস্ফোরক দাবি 
 
ব্যবহার না হওয়া বাসগুলিকে ফের রাস্তায় নামাতে বেশ কয়েকটি শর্ত মানতে হবে বাস মালিকদের। প্রথমত,  গাড়িগুলি ইউরো-চার পর্যায়ের হতে হবে। দ্বিতীয়ত যে রুটে বাস চলবে সেই রুটে কোনও সরকারি বাস যেন না চলে। তৃতীয়ত, ভাড়া বাবদ নির্দিষ্ট পরিমাণ অর্থ মাসিক ভাবে পরিবহণ দফতরের হাতে তুলে দিতে হবে। চতুর্থত, বাস পরিচালনার দায়িত্ব থাকবে বেসরকারি চালক ও কন্ডাক্টরের হাতে। পঞ্চমত, মেরামতি, গাড়ির যাবতীয় কাগজপত্র নবীকরণ ও ড্রাইভার-কন্ডাক্টরদের বেতন প্রদান করবে বেসরকারি পক্ষ। এছাড়াও আরোপ করা হয়েছে আরও বেশ কিছু শর্ত। 

আরও পড়ুন - ভোল বদলেও লাভ হল না, দু'দিনের মধ্যে গ্রেফতার পুলিশকে মারধরের অভিযোগে অভিযুক্ত দুই বিজেপি কর্মী

উল্লেখ্য, বাম জামানায়ও পিপিপি মডেলে চালানো হয়েছিল  দক্ষিণবঙ্গ পরিবহণ নিগম, কলকাতা স্টেট ট্রান্সপোর্ট কর্পোরেশন, ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশনের বেশ কিছু বাস। কিন্তু সেই প্রকল্প বিশেষ সাফল্য পায়নি। 

আরও পড়ুন - চব্বিশের প্রস্তুতি? দুর্গাপুজোর পরেই বাংলায় পা রাখছেন অমিত শাহ

Follow Us:
Download App:
  • android
  • ios