আলু পেঁয়াজের মূল্য বৃদ্ধি নিয়ে অতি দ্রুত ব্যবস্থা গ্রহণ করার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করল তৃণমূল কংগ্রেস। রবিবার এক ভিডিওবার্তায় তৃণমূল কংগ্রেস নেতা শুখেন্দু শেখর রায় জানিয়েছেন, ''নতুন কৃষি আইন এর ফলে রাজ্যের হাতে থাকা অধিকার চলে গিয়েছে কেন্দ্রের কাছে। ফলে আলু পেঁয়াজের মূল্য বৃদ্ধি রুখতে কেন্দ্রকে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করতে হবে''। তিনি আরও জানান, ''কেন্দ্রীয় সরকারের উচিত অবিলম্বে এই রাজ্যের পাশাপাশি অন্যান্য রাজ্যেও আলু পেঁয়াজের মূল্য বৃদ্ধি রোধে অভিযান চালানোর''। কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলে শুখেন্দু শেখর রায় বলেন, ''কেন্দ্রের নতুন আইনের ফলে আলু এবং পেঁয়াজের বেআইনি মজুদদারদের সংখ্যা বাড়ছে। ফলে কৃত্রিম উপায়ে মূল্যবৃদ্ধি হচ্ছে আলু এবং পেঁয়াজের''। 

আরও পড়ুন-'নয়া ক্ষমতা' অধিকারের দাবিতে প্রধানমন্ত্রী মোদিকে চিঠি মমতার, অবিলম্বে ব্যবস্থা নিতে বললেন মুখ্যমন্ত্রী

রাজ্য সরকারের উদ্যোগ

সুখেন্দু শেখর রায় জানিয়েছেন, ''রাজ্য সরকারের নির্দেশে শহর কলকাতা হোক কিংবা রাজ্যের বিভিন্ন জায়গায় এনফোর্সমেন্ট ব্রাঞ্চের উদ্যোগে অভিযান চালানো হয়েছে। নির্দিষ্ট মূল্যের থেকে বেশি মূল্যে আলু পেঁয়াজ বিক্রি হচ্ছে কিনা তা খতিয়ে দেখছেন তারা। একই সঙ্গে কোথাও বেআইনি মজুদ আছে কিনা তাও পরিদর্শন করছেন এনফোর্সমেন্ট ব্রাঞ্চের আধিকারিকরা''। 

আরও পড়ুন-লোকাল ট্রেনের চাকা গড়ানোর আগেই দুর্ভোগ, মান্থলি পুনর্নবীকরণ করতে গিয়ে লিঙ্ক নেই


মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা

প্রসঙ্গত, এর আগেই আলু পেঁয়াজের মূল্য বৃদ্ধি নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্ন থেকে সাংবাদিক সম্মেলন করে জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি পাঠানো হবে। নতুন কৃষি আইনের পরিবর্তন দাবি করে এই চিঠি পাঠানোর কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে সেই দিনই তিনি রাজ্য এবং কলকাতা পুলিশকে নির্দেশ দিয়েছিলেন বাজারগুলিতে অভিযান চালানোর জন্য। 


আলু পেঁয়াজের বর্তমান দাম

শহর কলকাতার বিভিন্ন বাজারে আলু কোথাও ৪০ টাকা কিংবা কোথাও তার থেকেও বেশি দামে বিক্রি হয়েছে। পাইকারি বাজারে আলু বিক্রি হয়েছে ৩৪ থেকে ৩৫ টাকা প্রতি কেজি দরে। অন্যদিকে পাইকারি বাজারে পেঁয়াজ বিক্রি হয়েছে ৫০ টাকা প্রতি কেজি দরে। 

নিত্যপ্রয়োজনীয় সামগ্রী মূল্য বৃদ্ধি রোধে গঠিত রাজ্য সরকারের টাস্কফোর্সের সদস্য কমল দে জানিয়েছেন, ''ভিন রাজ্য থেকে আলু আসা শুরু হয়েছে, আশা করা যায় খুব শীঘ্রই আলুর দাম কমতে শুরু করবে''। একইসঙ্গে তিনি জানিয়েছেন, ''ডিসেম্বরের মাঝামাঝি কিংবা শেষের দিকে কমবে পেঁয়াজের দাম''।