Asianet News BanglaAsianet News Bangla

Petrol-Diesel Price-পেট্রোলে-ডিজেলের কত দাম কলকাতায়, শুল্ক কমাতেই কেন্দ্রকে পাল্টা তোপ কুণালের

উৎসবের মরশুমে দাম কমল জ্বালানীর। পেট্রোলে-ডিজেলে লিটার প্রতি শুল্ক কমাতেই কেন্দ্রীয় সরকার তথা রাজ্যের বিজেপি নের্তৃত্বকে পাল্টা তোপ দাগলেন তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ।  

TMC leader Kunal Ghosh attacks to PM Modi on Petrol Diesel price issue RTB
Author
Kolkata, First Published Nov 4, 2021, 12:24 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

উৎসবের (Kali Puja 2021)মরশুমে দাম কমল জ্বালানীর। পেট্রোলে-ডিজেলে (Petrol Diesel Price) লিটার প্রতি শুল্ক কমাতেই কেন্দ্রীয় সরকার তথা রাজ্যের বিজেপি নের্তৃত্বকে পাল্টা তোপ দাগলেন তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ (TMC Leader Kunal Ghosh)। চলুন একবার দেখে নেওয়া যাক কালীপুজোর সকালে জ্বালানীর দামে কী অবস্থা,কেমন জোয়ার-ভাটা কলকাতা সহ সারাদেশে।

আরও দেখুন, Kali Puja 2021- মন ভরাবে মধ্য কলকাতার জানবাজারের দশ মহাবিদ্যা, দেখুন শহরের অন্যতম কালী পুজো

৪ নভেম্বর বৃহস্পতিবার এক লিটার পেট্রোলের দাম ১০৩ টাকা ৯৭ পয়সা এবং ডিজেল প্রতি লিটারে ৮৬ টাকা ৬৭ টাকা হয়েছে। অপরদিকে, দেশের আর্থিক রাজধানী মুম্বইতে, পেট্রোলের দাম কমে হয়েছে ১০৯ টাকা ৯৮ পয়সা। এবং ডিজেলের দাম সেখানে প্রতি লিটারে ৯৪ টাকা ১৪ পয়সা। কালীপুজোর সকালে কলকাতায় একলিটার পেট্রোলের দাম ১০৪ টাকা এবং ডিজেলের দাম ৮৯ টাকা ৭৯ পয়সা হয়েছে। উল্লেখ্য, ২৮ তারিখ বৃহস্পতিবার কলকাতায় পেট্রোলের দাম হয়  প্রতি লিটার প্রেট্রোলের দাম বেড়ে হয় ১০৮ টাকা ৪৫  পয়সা থেকে ১০৮ টাকা ৮০ পয়সা।  এবং ডিজেলের দাম   ৯৯ টাকা ৭৮পয়সা থেকে বেড়ে হয় ১০০ টাকা ১৬ পয়সা । শনিবার ভোটের সকালে  কলকাতায় পেট্রোলের দাম হয়  প্রতি লিটার প্রেট্রোলের দাম ৩৩ পয়সা বেড়ে  ১০৯ টাকা ৪৬ পয়সা।  এবং ডিজেলের দাম   পয়সা ৩৫ বেড়ে হয় ১০০ টাকা ৮৪ পয়সা । সপ্তাহ পেরিয়ে মঙ্গলবার পড়তেই  কলকাতায় পেট্রোলের দাম হয়  প্রতি লিটার প্রেট্রোলের দাম  বেড়ে  ১১০ টাকা ৪৯ পয়সা।  এবং ডিজেলের দাম বেড়ে হয় ১০১ টাকা ৫৬ পয়সা। ২৮ তারিখ বৃহস্পতিবারের পর মাস পড়ে সপ্তাহ ঘুরতেই ৪ নভেম্বর বৃহস্পতিবার বদল এল কলকাতা সহ সারা দেশে।

আরও পড়ুন, Kali Puja 2021-সোনার অলংকার ভাসিয়ে দেওয়া হয় নদীতে, স্বপ্নাদেশ মেনেই ডাকাত কালীর পুজো এই জেলায়

তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ বলেছেন, 'নিজেরাই দাম বাড়াচ্ছে। আবার সমালোচনার মুখে পড়ে নিজেরাই দাম কমাচ্ছে। পেট্রোপণ্য থেকে কেন্দ্রীয় সরকার তো বেশি কর পায়। সেখান থেকে কর কমালে কেন্দ্রের কোষাগারে চাপ পড়ে না। কিন্তু রাজ্য কর কমালে তার চাপ কোষাগারে বাড়বে। তবু রাজ্যে যদি কর কমায়, তার জন্য সময় দিতে হবে। বিজেপিশাসিত রাজ্যগুলির কর কমানো নিয়েও তোপ দেগেছেন কুণাল। তিনি বলেছেন, বিজেপিশাসিত রাজ্যগুলির তো কোনও বকেয়া নেই। কেন্দ্র সব পাওয়া মিটিয়ে দেয়। বিজেপি বিরোধীশাসিত রাজ্যগুলির ক্ষেত্রে চাপ পড়ে। তাঁধের প্রাপ্য বকেয়া থাকে না। এবার কেন্দ্র হয়তো সেই বিজেপিশাসিত রাজ্যগুলিকে বলে থাকবে, পেট্রোপণ্যের উপর কর কমাও। অন্যখাতে সেই ক্ষতিপূরণ করে দেবে। হতেই পারে রাজনীতির স্বার্থে কেন্দ্রের কোষাগার ব্যবহার করা হবে।' প্রসঙ্গত, পেট্রোলে (Petrol) লিটার প্রতি ৫ টাকা ও ডিজেলে লিটার প্রতি ১০ টাকা করে শুল্ক কমাল কেন্দ্রীয় সরকার। এতদিন পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধিতে কেন্দ্রকে নিশানা করে এসেছে রাজ্য সরকার। এবার পেট্রোপণ্যের মূল্য হ্রাস হতেই রাজ্যেকে উদ্দেশ্য করে টুইট করলেন বিরোধী নেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। টুইটারে তিনি লেখেন সারা জাতিকে  দীপাবলির উপহার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার রাজ্য সরকারের উচিত তাদের তরফে পেট্রোপণ্যের শুল্ক কমানো। এরপরেই তাই পাল্টা তোপ দাগেন কুণাল ঘোষ।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios