করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে ভিন রাজ্যে থেকে আসা ট্রেনের যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার উপরে বিশেষ জোর দিল নবান্ন। স্টেশনে নামার পরে প্রত্যেক যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করা হবে। ভিনরাজ্য থেকে ফেরা প্রত্যেক যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা নিশ্চিত করতে প্রত্যেকটি জেলা প্রশাসনকে পদক্ষেপ নিতে বলেছে নবান্ন।

আরও পড়ুন, বিদেশের কোনও যোগ নেই, চতুর্থ করোনা আক্রান্ত দমদমের বাসিন্দা

সূত্রের খবর, শনিবার, ২১ মার্চ, রাত থেকে সোমবার সকাল সাতটা পর্যন্ত ভিনরাজ্য থেকে আসা আটটি দূরপাল্লার ট্রেন শিয়ালদহ এবং হাওড়া স্টেশনে ঢুকবে। বিন রাজ্য়ের ওই ট্রেনগুলি কখন কোন কোন স্টেশনে থামবে তার সময়সূচি রাজ্য সরকারকে ইতিমধ্য়েই দিয়েছে রেল কর্তৃপক্ষ। খড়্গপুর, আসানসোল, বর্ধমান, ঝাড়গ্রাম, মেচেদা স্টেশনে এই সব ট্রেন থামার কথা। তাই নবান্নের তরফে সমস্ত জেলা শাসককে বলে দেওয়া হয়েছে, ট্রেন থেকে যাত্রীরা নামলে থার্মাল স্ক্য়ানার দিয়ে ভালো করে পরীক্ষা করতে হবে। যাঁদের শরীরে সর্দি, জ্বর, কাশি, শ্বাসকষ্টের মতো উপসর্গ আছে তাঁদের আইসোলেশনে পাঠানো হবে। আর যাদের করোনা উপসর্গ নেই তাদেরকে বাড়িতে কোয়ারেন্টাইন থাকার পরামর্শ দেওয়া হবে।

আরও পড়ুন, 'শিক্ষকদের স্কুলে হাজিরার নোটিস প্রত্যাহার করুন', মুখ্যমন্ত্রীর কাছে আর্জি রাজ্য়পালের

 

বড় স্টেশনগুলিতে শনিবার রাত থেকেই পুলিশ মোতায়েন করা হয়েছে। জেলাশাসক, অতিরিক্ত জেলাশাসক, মহকুমা শাসকরা এই বিষয়ের দায়িত্বে থাকবেন। মেডিকেল চেক আপের দায়িত্বে থাকবেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক। অপরদিকে ইতিমধ্য়েই , করোনা সংক্রমণ রুখতে আন্তঃরাজ্য বাস পরিষেবা বন্ধের নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। পাশাপাশি ভিন রাজ্য থেকে এ রাজ্যে ট্রেনের প্রবেশ বন্ধ করার পক্ষে রাজ্য সরকার। এই বিষয়ে ইতিমধ্য়েই এবিষয়ে রাজ্য সরকার, রেল বোর্ডের কাছে আবেদন জানিয়েছে।  আন্তঃরাজ্য ট্রেন পরিষেবা বন্ধ হলে অনেকটাই এরাজ্য়ের করোনা সংক্রমণের ঝুঁকি কমবে।

 

করোনা মোকাবিলায় রক্ষা করুন নিজেকে, মেনে চলুন 'হু' এর পরামর্শ

সাবধান, করোনা আতঙ্কের মধ্যে এই কাজ করলেই হতে পারে জেল

কী করে করোনার হাত থেকে রক্ষা করবেন আপনার বাড়ির বয়স্ক সদস্যদের, রইল তারই টিপস