Asianet News BanglaAsianet News Bangla

প্রতি বেঞ্চে ১ জন করেই ছাত্র-ছাত্রী বসানো হতে পারে, স্কুল খোলা নিয়ে কী কী শর্ত রাজ্যের

রাজ্যের স্কুল খোলা নিয়ে একপ্রকার প্রস্তুতি সেরে ফেলেছে রাজ্যের স্কুল শিক্ষা দফতর। সূত্রের খবর, একই সঙ্গে নবম থেকে দ্বাদশ শ্রেণীর সব ছাত্র-ছাত্রীকে আনতে চাইছে না রাজ্য সরকার। 

WB school education department has made some preparations before reopening the schools in Covid situation RTB
Author
Kolkata, First Published Oct 26, 2021, 1:39 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রাজ্যের স্কুল খোলা নিয়ে একপ্রকার প্রস্তুতি সেরে ফেলেছে রাজ্যের স্কুল শিক্ষা দফতর (WB school education department )। সূত্রের খবর, একই সঙ্গে নবম থেকে দ্বাদশ শ্রেণীর সব ছাত্র-ছাত্রীকে আনতে চাইছে না রাজ্য সরকার। করোনা পরিস্থিতিতে মাথায় রেখে এক একটি ক্লাসের জন্য নির্দিষ্ট সময় করে দেওয়া হতে পারে বলে খবর। তবে ইতিমধ্য়েই মুখ্যমন্ত্রীর (CM Mamata Banerjee) নির্দেশ পেতেই জীবাণুমুক্ত (Sanitisation) করার কাজ শুরু রাজ্যে স্কুলগুলিতে (WB school)।

আরও পড়ুন, Subrata Mukherjee: খুলে নেওয়া হল বাইপ্যাপ, এখনও চিকিৎসকদের পর্যবেক্ষণে মন্ত্রী সুব্রত মুখোপাধ্য়ায়

স্কুল খোলার সঙ্গে সঙ্গে রাজ্যে এবার একাধিক ক্লাস রুম করা হবে। ধাপে ধাপে স্কুল ছাত্র-ছাত্রীদের আনা হবে। অর্থাৎ একই সময়ে নবম এবং দ্বাদশ শ্রেণীর ক্লাস নেওয়া হবে না। এক একটি ক্লাসরুমে কম সংখ্যক ছাত্র-ছাত্রীদের নিয়ে ক্লাস করা হবে। সেক্ষেত্রে এক একটি বেঞ্চে এক একজন করেই শিক্ষার্থী বসাতে চাইছে রাজ্য। অভিভাবকদের সম্মতি নিয়ে ছাত্র-ছাত্রীদের ক্লাস করতে আসতে হবে। যে অংশগুলির উপর নির্ভর করে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে, সেই অংশগুলি আগে পড়ানো হবে। সেক্ষেত্রে তার জন্য নির্দিষ্ট করে প্রবেশিকা জারি করতে পারে দুই বোর্ড। এদিকে , রাজ্যের মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন আগামী ১৬ই নভেম্বর থেকে খুলবে রাজ্যের স্কুল ও কলেজগুলি। সেই নির্দেশ পেয়েই মঙ্গলবার থেকে স্কুল গুলি পরিষ্কার ও জীবাণুমুক্ত করার কাজ শুরু হয়েছে। এদিন ক্যানিং ডেভিড সেশুন হাইস্কুল সহ অন্যান্য স্কুল গুলিতে জোর তৎপরতা শুরু হয়েছে স্কুল খোলার। স্কুল খোলার সিদ্ধান্ত শুনে স্কুল কর্তৃপক্ষ থেকে শিক্ষক, পড়ুয়া, অভিভাবকরা সকলেই খুশি।

আরও পড়ুন, COVID-19: দীপাবলির দোরগড়ায় রাজ্যে সংক্রমণ ৮০০-র উপরেই, সুস্থতার হার কমেও বাড়ছে আশঙ্কা

প্রসঙ্গত, উত্তর কন্যায় (Uttar Kannya) বৈঠকের পর মুখ্যমন্ত্রী জানান রাজ্যে স্কুল খুলবে ১৬ই নভেম্বর । ১৫ই নভেম্বর বীরসা মুন্ডার জন্মদিন। তাই ওই দিন রাজ্য জুড়ে সরকারি ছুটি ঘোষণা করেছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। ওইদিন স্কুল কলেজ অফিস বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  পাঁচদিনের সফরে এই মুহূর্তে উত্তরবঙ্গে রয়েছেন মমতা। মঙ্গলবার তাঁর সফরের  তৃতীয় দিন। উত্তরকন্যায় একটি প্রশাসনিক বৈঠক করেন মমতা। সেখান থেকেই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মুখ্যসচিবকে নির্দেশ দেন তিনি। আগামী দু'সপ্তাহের মধ্যে স্কুল ও কলেজগুলির স্যানিটাইজ করার কাজ শেষ করতে বলেও নির্দেশ দিয়েছেন মমতা। 

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios