Asianet News BanglaAsianet News Bangla

Weather Report: ৪৮ ঘণ্টা হালকা বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে, আকাশ পরিষ্কার হলেই নামবে রাতের তাপমাত্রা

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয়বাষ্প প্রবেশ করেছে দক্ষিণবঙ্গে। তার প্রভাবেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী ৪৮ ঘণ্টা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Weather forecast in South Bengal including Kolkata bmm
Author
Kolkata, First Published Nov 14, 2021, 4:14 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সকাল থেকেই ভার করে রয়েছে আকাশের মুখ (Cloudy Sky)। রোদের দেখা পাওয়া যায়নি বললেই চলে। তার মধ্যে আবার হালকা বৃষ্টি (Rain) নামছে কলকাতা (Kolkata) ও তার পার্শ্ববর্তী জেলাগুলিতে। আগামী ৪৮ ঘণ্টা দক্ষিণবঙ্গের (South Bengal) জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাও দফতর (Alipore Weather Office)। তবে বৃষ্টি কমে যাওয়ার পরই ফের শহরে রাতের তাপমাত্রা (Night temperature) কমতে শুরু করবে বলে জানানো হয়েছে। 

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, বঙ্গোপসাগর (Bay of Bengal) থেকে প্রচুর জলীয়বাষ্প প্রবেশ করেছে দক্ষিণবঙ্গে। তার প্রভাবেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী ৪৮ ঘণ্টা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১৬ নভেম্বর থেকে আবহাওয়ার উন্নতি হতে পারে। তবে শুধুমাত্র ১৬ নভেম্বর দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে আকাশ মেঘলা থাকায় আগামী দু'দিন সকালের তাপমাত্রা স্বাভাবিকের থেকে দুই-তিন ডিগ্রি কম থাকবে। তারপর অবশ্য দিনের তাপমাত্রা বেড়ে স্বাভাবিকের কাছাকাছি পৌঁছে যাবে। 48 ঘণ্টায় রাতের তাপমাত্রা সেরকম কোনও পরিবর্তন হবে না। তারপর অবশ্য রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কমার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন- 'টিফিন ভাগাভাগি করে খাওয়া যাবে না', জানুন মঙ্গলে বেসরকারি স্কুলে কোথায় কখন শিফট

কয়েকদিন আগেই রাজ্যে শীতের আমেজ অনুভূত হচ্ছিল। হেমন্তেই শীতের অনুভূতি পাচ্ছিলেন রাজ্যবাসী। ভোরের দিকে কুয়াশাও পড়ছিল। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ পরিষ্কার হয়ে যাচ্ছিল। এমনকী, অনেকটাই কমে গিয়েছিল রাতের তাপমাত্রা। বেশ ভালোই ঠান্ডার অনুভূতি পাচ্ছিলেন স্থানীয়রা। তবে নিম্নচাপের প্রভাবে সেই আমেজ এখন প্রায় উধাও। আকাশ মেঘলা করে থাকায় বেড়েছে তাপমাত্রা। তবে আকাশ পরিষ্কার হলেই আবার শীতের আমেজ পাওয়া যাবে বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন- Satabdi Roy: 'দ্য জঙ্গিপুর ট্রায়াল'-র শুটিংয়ে শতাব্দী, ফের রুপোলি পর্দায় অভিনেত্রী-সাংসদ

আজ কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকার আকাশ সারাদিন মেঘলাই থাকবে। তার সঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা প্রায় ২২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। আর সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৬ থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। উত্তরবঙ্গের ক্ষেত্রে মূলত পরিষ্কার আকাশ থাকবে। তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না। তবে জাঁকিয়ে শীত ঠিক কবে থেকে পড়বে তা এখনও স্পষ্টভাবে কিছু জানাতে পারেনি আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন- সন্তানদের পড়াশোনার জন্য ভাড়ায় অটো নিয়েছিলেন, একমাত্র রোজগেরের মৃত্যুতে অসহায় পরিবার

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩০.৮ ডিগ্রি সেলসিয়ার্স।স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৩ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে।অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯২ শতাংশ।   সর্বনিম্ন ৫১  শতাংশ ছিল বলে জানিয়েছে হাওয়া অফিস।

Follow Us:
Download App:
  • android
  • ios