Asianet News BanglaAsianet News Bangla

School Reopening: 'টিফিন ভাগাভাগি করে খাওয়া যাবে না', জানুন মঙ্গলে বেসরকারি স্কুলে কোথায় কখন শিফট

১৬ নভেম্বর মঙ্গলবার রাজ্যে খুলছে সরকারি-বেসরকারি স্কুল । কোনও ক্ষেত্রে স্কুল শিফটে ক্লাস, কোথাও আবার একসঙ্গে অনলাইন এবং অফলাইন ক্লাসও রয়েছে। 

 

 

Private schools are reopening in the State along with Government schools from 16 November RTB
Author
Kolkata, First Published Nov 14, 2021, 3:40 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

১৬ নভেম্বর মঙ্গলবার রাজ্যে খুলছে সরকারি-বেসরকারি স্কুল (Government and Private School)। তবে আগের মতো একঢালা মোটেই নয়, রয়েছে নিয়মে বৈপরীত্য। কোনও ক্ষেত্রে স্কুল শিফটে ক্লাস, কোথাও আবার একসঙ্গে অনলাইন এবং অফলাইন ক্লাসও (Online and Offline Class) রয়েছে। 

আরও পড়ুন, Satabdi Roy: 'দ্য জঙ্গিপুর ট্রায়াল'-র শুটিংয়ে শতাব্দী, ফের রুপোলি পর্দায় অভিনেত্রী-সাংসদ

মর্ডান হাই, গোখেল মেমোরিয়াল ফর গার্লস, ভারতীয় বিদ্যাভবনের মতো বেসরকারি স্কুলে মঙ্গলবার থেকে অফলাইন ক্লাস শুরু হচ্ছে না। ক্যালকাটা গার্লস স্কুল, ডন বস্কো পার্ক সার্কাস, ফিউচার ফাউন্ডেশন স্কুল, ডিপিএস রুবি পার্কের মতো কিছু স্কুলে শুধুমাত্র নবম এবং একাদশের অফলাইন ক্লাস শুরু হচ্ছে। শুধুমাত্র দশম শ্রেণির ক্লাস শুরু হচ্ছে সাউথ পয়েন্ট স্কুলে। লা মার্টিনিয়ার, বালিগঞ্জ শিক্ষা সদনের মতো স্কুলে শুরু হচ্ছে নবম, দশম, একাদশ এবং দ্বাদশের ক্লাস। কোনও কোনও স্কুলে একইসঙ্গে অফলাইন এবং অনলাইন ক্লাসের ব্যবস্থা রাখছে। শিক্ষা দফতর সূত্রে খবর, মঙ্গলবার সরকারি বা সাহায্যপ্রাপ্ত স্কুলে দুটি ভাগে হবে ক্লাস। নবম এবং একাদশের ক্লাস শুরু হবে সকাল ১০ টায়। দশম এবং দ্বাদশের ক্লাস সকাল ১১ টায়। ক্লাস সুরু ৩০ মিনিট আগে আসতে হবে পড়ুয়াদের।

আরও পড়ুন, Suvendu Adhikari: 'বহিরাগত সুস্মিতার পর রাজ্যসভায় ফেলেইরিও', বিস্ফোরক শুভেন্দু, ময়দানে কুণাল

 অপরদিকে, আপাতত খেলাধূলা সাংষ্কৃতিক অনুষ্ঠান স্থগিত থাকবে। শিক্ষকদের উপস্থিতিতে ক্লাসে প্রার্থনা হবে। হোস্টেলে আপতকালীন পার্টির্শন এবং আইসোলেশন রুম। স্কুল-কলেজ বা বিশ্ব বিদ্যালয়ের কোনও পড়ুয়াই আংটি, বালা, হার সহ কোনও গয়না পরতে পারবেন না। প্রত্য়েককে নিজের জলের বোতল আনতে হবে। টিভিন ভাগাভাগি করে খাওয়া যাবে না। খাওয়া যাবে না জাঙ্ক ফুডও। রোজকার ক্লাসের রুটিন বেঁধে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদও। প্রতিদিন ক্লাসের রুটিন বেঁধে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদও। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সোম থেকে শনি, প্রতিদিনই ক্লাস হবে। ক্লাসের পাশাপাশি একাদশ এবং দ্বাদশ শ্রেণির প্র্য়াকটিক্যাল পরীক্ষা ১৬ নভেম্বর থেকই নিতে পারবে স্কুল।

আরও পড়ুন, Skoch Gold Award: পর্যটনে আন্তর্জাতিক স্কচ গোল্ড অ্যাওয়ার্ড পেল রাজ্য, সবাইকে শুভেচ্ছা মমতার

 প্রসঙ্গত, আগামী ১৬ নভেম্বর থেকেই রাজ্যে খুলে যাচ্ছে স্কুল। করোনা পরিস্থিতির মধ্যে রাজ্যে স্কুল খোলার বিরুদ্ধে যে মামলা দায়ের করা হয়েছিল তা খারিজ করে দিয়েছে কলকাতা হাইকোর্ট । এক্ষেত্রে রাজ্য সরকারের সিদ্ধান্তই বহাল রাখল আদালত। হাইকোর্টের এই রায়কে স্বাগত জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। পাশাপাশি পড়ুয়াদের স্কুলে আসার জন্য কোনও জোর দেওয়া হবে না বলে আশ্বস্ত করেছেন তিনি।ব্রাত্য বসু বলেন,'শিশুদের স্বাভাবিক জীবনে কীভাবে ফিরিয়ে আনা যায় সেই দিকে নজর দেওয়া হয়েছে। একভাবে দু'বছর বদ্ধ জীবন কাটানো পর এবার সেখান থেকে একটা উন্মুক্ততা দরকার আছে। কোভিড সংক্রান্ত যাবতীয় বিধি মেনেই স্কুল খোলা হচ্ছে। আশাকরি আদালত এটা বুঝতে পেরেছে। তার জন্য আদালতকে ধন্যবাদ জানাব।'

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios