রবিবার সূর্যোদয় হয়েছে আগের মতোই মেঘের আড়ালেই। পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগণায় সাতসকালেই বজ্রবিজ্যুৎ সহ বৃষ্টির কথা ঘোষণা করল হাওয়া অফিস।  কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস জানিয়েছে হাওয়া অফিস।  বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হতে পারে আবার, আর তার জেরেই বৃষ্টির পূর্বাভাস জানিয়েছে আলিপুর আবহাওয়ার দফতর। এবার বিস্তারিত জেনে নেওয়া যাক আবহাওয়ার পূর্বাভাস। 

আরও পড়ুন, পড়ে গেল পুজোর ছুটি সরকারি অফিসে, আজ থেকে টানা ১৬ দিন দেদার মজা বাঙালির

 

 

রবিবার সকাল ৮ টার পরেই ঝাপিয়ে বৃষ্টি নামবে এই জেলায়


আলিপুর আবহাওয়ার দফতর সূত্রে খবর, পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগণায় সাতসকালেই বজ্রবিজ্যুৎ সহ বৃষ্টির কথা ঘোষণা করল হাওয়া অফিস। সকাল ৫ টা ৫০ নাগাদ হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে যে ২-৩ ঘন্টার অর্থাৎ সকাল ৮ টার পরেই ঝাপিয়ে বৃষ্টি নামবে। অপরদিকে, বর্ষা এখনও বিদায় নেয়নি, পূজা তে বর্ষার প্রভাব থাকবে। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। একের পর এক নিম্নচাপ রয়েছে বঙ্গোপসাগরের উপর। আগামী ২৯ তারিখ মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। যা ৩০ তারিখ শক্তি বাড়িয়ে বঙ্গোপ সাগরে বিরাজ করবে। যার অভিমুখ উড়িষ্যা অন্ধ্র উপকূলে। এই নিম্নচাপ এর ফলে মৌসুমী বায়ু সক্রিয় হয়ে জলীয় বাষ্পের যোগান বাড়বে আমাদের রাজ্যে। তাই বৃষ্টি হতে পারে আমাদের রাজ্যে। অপরদিকে  'উত্তর বঙ্গে ১৬ থেকে ২০ বৃষ্টির সম্ভাবনা কম, হলেও হালকা বৃষ্টি হবে। তারপর ২০ থেকে ২৬ বৃষ্টির পরিমাণ বাড়বে উত্তরবঙ্গে। দক্ষিণবঙ্গে ১৬ থেকে ২০ বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। ২১ থেকে ২৬ বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে। তবে বেশি বৃষ্টি হবে পুজোর মধ্যে ২২,২৩ ও ২৪ তারিখ। কলকাতাতে ১৬ থেকে ২০ বিক্ষিপ্ত বৃষ্টি হবে। ২১ থেকে ২৬ কলকাতাতেও বৃষ্টি বাড়বে।

আরও পড়ুন, পুজোর প্য়ান্ডেলে নোডাল অফিসার লালবাজারের, কোভিড বিধি মানলেই সেরার পুরষ্কার

 

 

পারদ-আদ্রতা বেড়ে ভ্যাপসা গরম কলকাতায়

 

রবিবার  সকালে থেকেই শহর-শহরতলিতে মেঘের আনাগোনা। বেলা বাড়লে গরম অনুভূত হবে।হাওয়া অফিস সূত্রে খবর, রবিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৫.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৩ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ৩ডিগ্রি উপরে। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৮ শতাংশ এবং ন্যুনতম ৫৯ শতাংশ। শনিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৩ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৫ শতাংশ এবং ন্যুনতম ৪৫ শতাংশ। শুক্রবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৫.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৩ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ২ ডিগ্রি উপরে। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৩ শতাংশ এবং ন্যুনতম ৫৭ শতাংশ। শনিবার এই মুহূর্তে সকাল ৮ টা ৩০ মিনিটে শহরের তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়ার্স।