শনিবার শহর ও শহরতলির আকাশ সারাদিনই আংশিক মেঘলা থাকবে। শনিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস। তবে রবিবার উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হবে। নিম্নচাপের অভিমুখ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ।  এর প্রভাবে রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির হলুদ সর্তকতা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।  রবিবার বিকেলের মধ্যে মৎস্যজীবীদের গভীর সমুদ্র থেকে ফিরে আসতে অনুরোধ। রবিবার সন্ধ্যে থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হচ্ছে।   অপরদিকে, দিল্লির মৌসম ভবন জানিয়েছে, আগামী দুদিন আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, অন্ধ্র উপকূল ,তেলেঙ্গানা ও কর্ণাটক কেরালাতে ভারী বৃষ্টির পূর্বাভাস। 

 

 

আরও পড়ুন, মস্তিষ্কে রক্তক্ষরণেই মৃত্যু শর্বরী দত্তের, জানাল ময়না তদন্তের রিপোর্ট

আবহাওয়া দফতর সূত্রে খবর, রবিবার উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হবে। নিম্নচাপের অভিমুখ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ।  এর প্রভাবে রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির হলুদ সর্তকতা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।উত্তরবঙ্গে বিক্ষিপ্ত ভারী বৃষ্টি এবং দক্ষিণবঙ্গের বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আদ্রতা জনিত অস্বস্তি বাড়বে।রবিবার বিকেলের মধ্যে মৎস্যজীবীদের গভীর সমুদ্র থেকে ফিরে আসতে অনুরোধ। রবিবার সন্ধ্যে থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হচ্ছে। সমুদ্র উত্তাল থাকার কারণে মঙ্গলবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা মৎস্যজীবীদেরবঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরীর সময় থেকেই আবহাওয়ার পরিবর্তন দক্ষিণবঙ্গে। রবিবার ভারী বৃষ্টির পূর্বাভাস নদিয়া, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান এবং মুর্শিদাবাদে। কলকাতা সহ বাকি জেলাতেও মেঘলা আকাশ, বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। 

আরও দেখুন, ২ অক্টোবর থেকে খুলছে আলিপুর-সহ রাজ্য়ের সব চিড়িয়াখানা, পুজোর আগেই চালু জঙ্গল পর্যটনও

সোমবার ২১ শে সেপ্টেম্বর ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে ৭ জেলায়। বীরভূম পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে। দক্ষিণবঙ্গের এই সাত জেলায় অতি ভারী বৃষ্টির হলুদ সর্তকতা জারি করেছে আবহাওয়া দপ্তর। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও ভারী বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার ২২ সেপ্টেম্বর দক্ষিণবঙ্গের আট জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম এই জেলাগুলিতে ভারী বৃষ্টি। বাকি জেলাগুলিতেও বিক্ষিপ্ত হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের সোমবার ও মঙ্গলবার বৃষ্টির পূর্বাভাস। সোমবার সকালে মালদহ দক্ষিণ দিনাজপুরের বৃষ্টি হতে পারে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি মঙ্গলবার পর্যন্ত। অপরদিকে, দিল্লির মৌসম ভবন জানিয়েছে, আগামী দুদিন আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, অন্ধ্র উপকূল ,তেলেঙ্গানা ও কর্ণাটক কেরালাতে ভারী বৃষ্টির পূর্বাভাস।গুজরাট, মহারাষ্ট্রের মত দক্ষিণের রাজ্যগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা। 

 

 

আরও দেখুন, চোখ টানবে চক্র-রেল, ই-পাসের সংখ্য়া বাড়িয়ে স্বমহিমায় কলকাতা মেট্রো
 
 হাওয়া অফিস সূত্রে খবর,শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৫.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৩ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৩ শতাংশ এবং ন্যুনতম ৫৫ শতাংশ।শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৫.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৩ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ২ ডিগ্রি উপরে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৩ শতাংশ এবং ন্যুনতম ৫৯ শতাংশ। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৩.০ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.১ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৪ শতাংশ এবং ন্যুনতম ৬৯ শতাংশ।  বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৪.০ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ২ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৮.১ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ২ ডিগ্রি উপরে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৩ শতাংশ এবং ন্যুনতম ৬১ শতাংশ।