সোমবার  আকাশ পরিষ্কার,  শীতের আমেজ শহর ও শহরতলিতে।  তাপমাত্রা সামান্য কমলেও চলতি সপ্তাহেও জাঁকিয়ে শীতের সম্ভাবনা কম বলছেন আবহাওয়াবিদরা। দিনের তাপমাত্রা স্বাভাবিকের নিচে থাকলেও রাতের তাপমাত্রা এখনও স্বাভাবিক এর ওপরে। এই কারণেই জাঁকিয়ে শীত এর পরিস্থিতি তৈরি হচ্ছে না রাজ্যে। সোমবার এইমুহূর্তে ৭ টা বেজে ৩০ মিনিটে শহরের তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস। উল্লেখ্য, আবারও নিম্নচাপ তৈরির সম্ভাবনা বঙ্গোপসাগরে। 

আরও পড়ুন, শীতে গেলেই হয় 'গড়চুমুক', রইল কলকাতার কাছে সেরা ৫ ঘুরতে যাওয়ার ঠিকানা

 

 

আরও পড়ুন, বেড়িয়ে পড়ুন বড়ন্তি, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গার রইল হদিশ

 

শীতের আমেজ শহর ও শহরতলিতে

আগামী দু-তিন দিনের ৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে রাজ্যে। কলকাতাতেও পারদ নিম্নমুখী হবে আগামীকাল থেকে। যদিও কলকাতায় ১৫ ডিগ্রি নিচে তাপমাত্রা আসার এই মুহূর্তে সম্ভাবনা নেই বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। বুধবার নাগাদ তাপমাত্রা বেশ কিছুটা নামতে পারে কলকাতা সহ রাজ্যে।আগামী সপ্তাহে শীতের আমেজ ফিরলেও সম্ভাবনা কম কলকাতায়। আবহাওয়া দফতর সূত্রে খবর,সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৯.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। নুন্যতম তাপমাত্রা  ১৫.৭ ডিগ্রি  সেলসিয়াস।  স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে।  শহরের তবে কলকাতার নুন্যতম তাপমাত্রা ১৬.৬ ডিগ্রি  সেলসিয়াস। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৩ শতাংশ এবং ন্যুনতম ৩৮ শতাংশ।আবহাওয়া দফতর সূত্রে খবর,রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৯.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। নুন্যতম তাপমাত্রা  ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস।    শহরের তবে কলকাতার নুন্যতম তাপমাত্রা ১৮.৬ ডিগ্রি  সেলসিয়াস। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৩ শতাংশ এবং ন্যুনতম ৪২ শতাংশ।

 

আরও পড়ুন, 'ইশকওয়ালা ফুড', শীতে মুড বদলাতে এখনই বেরিয়ে পড়ুন, রইল কলকাতার সেরা রেস্তোরার হদিশ

 

 


ফের নিম্নচাপ তৈরির সম্ভাবনা বঙ্গোপসাগরে 
 

তাপমাত্রা সামান্য কমলেও  আগামী সপ্তাহেও জাঁকিয়ে শীত এর সম্ভাবনা কম বলছেন আবহাওয়াবিদরা। দিনের তাপমাত্রা স্বাভাবিকের নিচে থাকলেও রাতের তাপমাত্রা এখনও স্বাভাবিক এর ওপরে। এই কারণেই জাঁকিয়ে শীত এর পরিস্থিতি তৈরি হচ্ছে না রাজ্যে। আবারও নিম্নচাপ তৈরির সম্ভাবনা বঙ্গোপসাগরে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপটি তৈরি হবে । একইভাবে এটি পশ্চিমে অগ্রসর হয়ে শক্তি বাড়িয়ে তামিলনাড়ু ও পন্ডিচেরি উপকূলে পৌঁছবে। এর সরাসরি কোনো প্রভাব পড়বে না। বুধবার নাগাদ তাপমাত্রা বেশ কিছুটা নামতে পারে কলকাতাসহ রাজ্যে। চলতি সপ্তাহে শীতের আমেজ ফিরলেও যাকে এসেছে সম্ভাবনা কম কলকাতায়। উড়িষ্যায় ঘন কুয়াশা সতর্কবার্তা। আসাম, মেঘালয়, পন্ডিচেরি ,নাগাল্যান্ড, মণিপুর ও ত্রিপুরাতে কুয়াশার চলবে আগামী কয়েকদিন।