কলকাতায় হেমন্তের আবহাওয়া। কলকাতায় আকাশ পরিষ্কার হতেই রাতের তাপমাত্রা এক ধাক্কায় ২-৩ ডিগ্রির বেশি নেমে গেল। মঙ্গলবার কলকাতায় রাতের তাপমাত্রা ছিল ২৪.৭ ডিগ্রী। সেই তাপমাত্রা নেমে বুধবার দাড়ায় ২২.৪ ডিগ্রিতে।শুক্রবারও তেমনই আভাষ শহর-শহরতলিতে। দিনের বেলায় আদ্রতা জনিত অস্বস্তি কিছুটা থাকবে। তবে রাতেও ভোরের দিকে হালকা শীতের আমেজ। শুক্রবার এই মুহূর্তে সকাল ৮ টা ২৭ মিনিটে শহরের তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন, 'বাবাকে নিয়ে এমন কাজ প্রথম', গ্লাস পেন্টিং-এ সত্যজিতের সৃষ্টি উপহার সন্দীপকে

 


 

শহর ও শহরতলিজুড়ে  হিমেল পরশ
 

 হাওয়া অফিসের পূ উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার,জলপাইগুড়ি এই পাঁচ জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস।বৃষ্টি হতে পারে নাগাল্যান্ড, মিজোরাম ,মনিপুর, ত্রিপুরাতেও বিক্ষিপ্ত বৃষ্টির আসাম মেঘালয়ে। উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশ সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্তের প্রভাবে জলীয়বাষ্প ঢুকে এই বৃষ্টিপাত।  অবশ্য উত্তরবঙ্গের শীতের আমেজ শুরু হবে কমবে রাতের তাপমাত্রা। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তামিলনাড়ু উপকূলে ঘূর্ণাবর্ত রয়েছে এছাড়া সক্রিয় উত্তর পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে তামিলনাড়ু, কেরালা শহর সংলগ্ন দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে আগামী কয়েকদিন বৃষ্টিপাতের সম্ভাবনা। মৌসম ভবন এর পূর্বাভাস শৈত্যপ্রবাহ বইতে পারে রাজধানী দিল্লি, হরিয়ানা পাঞ্জাব এবং উত্তর রাজস্থানে। 

আরও পড়ুন, সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থা স্থিতিশীল, আজ আলোচনা বসবেন বিশেষজ্ঞরা

 

 

আগামী ৩ দিনে ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে


আবহাওয়া দফতর সূত্রে খবর,শুক্রবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ১৯.৮ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ২ ডিগ্রি নীচে। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৩ শতাংশ এবং ন্যুনতম ৩০ শতাংশ।  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩১.১ ডিগ্রি সেলসিয়াস।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৪.৪ ডিগ্রি সেলসিয়াস।  শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৮৪ শতাংশ এবং ন্যুনতম ৩৪ শতাংশ। এদিকে আগের সপ্তাহে, রবিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.১ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে।  শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৫ শতাংশ এবং ন্যুনতম ৬৩ শতাংশ।  শনিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৩.৫ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ২ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২২.৮ ডিগ্রি সেলসিয়াস। যদিও আদ্রতা একটু কমেছে। স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৭৯ শতাংশ এবং ন্যুনতম ৫২ শতাংশ।

 

আরও পড়ুন, 'উত্তর প্রদেশে আদিবাসী মেয়েদের ধর্ষণ ঢাকতেই মতুয়া প্রেম', শাহকে আক্রমণ ফিরহাদের  

 


  উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যে শৈত্যপ্রবাহের সর্তকতা


তাপমাত্রা নেমে যাওয়ায় রাতে ও সকালের দিকে শীতের আমেজ। বেলা বাড়লে এই শীতের আমেজ উধাও হবে কারণ বাতাসে জলীয় বাষ্প এখনো অনেকটা রয়েছে।সপ্তাহান্তে শনি রবিবারের দিকে তাপমাত্রা কুড়ি ডিগ্রির নিচে নামতে পারে বলে অনুমান করছে মৌসম ভবন। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর একটি ঘূর্ণাবর্ত ও কর্ণাটক উপকূলে একটি অক্ষরেখা রয়েছে। এর প্রভাবে তামিলনাডু কেরালা পুদুচেরি দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে ৩ থেকে ৪ দিন বৃষ্টির পূর্বাভাস। কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে।দক্ষিণ ভারত ছাড়া উত্তর-পূর্ব ভারতের নাগাল্যান্ড মিজোরাম মনিপুর ত্রিপুরাতে বিক্ষিপ্ত হালকা বৃষ্টি হতে পারে ।একটি ঘূর্ণাবর্ত হয়েছে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশ উপকূলের প্রভাবেই এই বৃষ্টি।  উত্তর-পূর্ব ভারতের আবহাওয়ার পরিবর্তন, শুষ্ক আবহাওয়া হতে পারে। মৌসম ভবন এর পূর্বাভাস, উত্তর-পশ্চিম ভারতের মধ্য ও পূর্ব ভারতে আগামী দু-তিন দিনের ৩ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে। রাজধানী দিল্লি সহ উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যে শৈত্যপ্রবাহের সর্তকতা। দেশজুড়ে শীতের শুরু।