সোমবার শহরের আকাশ  আংশিক মেঘলা। ভ্য়াপসা গরম থেকে  মুক্তি চাইছে সবাই। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এদিন  রাজ্য়ের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উল্লেখ্য গত সোমবার থেকেই রাজ্যের বিভিন্ন প্রান্তে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়, সেদিন কলকাতাতে তাপমাত্রা এক ধাক্কায় অনেকটাই কমে নেমে আসে। কিন্তু সপ্তাহের শেষ প্রান্তে এসে ফের চড়ছে পারদ।  তবে  আর কিছুদিনের মধ্যেই রাজ্যে বর্ষা ঢুকবে। 

আরও পড়ুন, FIR শুভেন্দু-সৌমেন্দুর বিরুদ্ধে, আর্থিক দুর্নীতির অভিযোগে গ্রেফতার শুভেন্দু ঘনিষ্ঠ 

 

 


 ইন্ডিয়ান মেটিরিওলজিক্যাল  ডিপার্টমেন্ট ( আইএমডি) জানিয়েছে, ১৫ জুনের মধ্যে বর্ষা ওড়িশা, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, ও বিহারের কিছু অংশকে আঘাত হানতে পারে। তবে দক্ষিণ পূর্ব মৌসুমি বায়ু শক্তিশালী হয়ে মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, তেলাঙ্গনা, কর্নাটক, তামিলনাড়ুর অবশিষ্ট অংশে  আরও এগিয়ে যাবে বলেও জানিয়েছে ভারতের আবহাওয়া দফতর। হাওয়া অফিশের পূর্বাভাস আনুযায়ী আগামী পাঁচ দিন উত্তর পূর্বের রাজ্যগুলিতে প্রবল বৃষ্টি  হতে পারে। অরুণাচল প্রদেশ, অসম ও মেঘালয়তে আগামী ১০ জুন পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেও জানান হয়েছে। 

আরও পড়ুন, শুধু মানুষ নয়, অক্সিজেনের আকালে মাছের ডিমপোনা উৎপাদনের আতুরঘরও সঙ্কটে 

 

 

আইএমডির জাতীয় আবহাওয়া পূর্বাভাস কেন্দ্রের রাজেন্দ্র জেনামনি জানিয়েছেন, ৭-৮ জুনের মধ্যে বৃষ্টিপাতের প্রক্রিয়া শুরু হবে। ১১ জুন বঙ্গোপগারে নিম্নচাপের অঞ্চল তৈরি হবে বলে আশা করা হচ্ছে। আর নিম্নচাপই বাংলা, ওড়িশা ও সংলগ্ন রাজ্যগুলি বর্ষার আগমন তরান্বিত করতে পারে। আজ তরাই-ডুয়ার্স ও রাজ্যের পার্বত্য অঞ্চলে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাংলা ৮ জুন বর্ষা আসার কথা। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী নির্ধারিত দিনের থেকে কিছুটা হলেও পিছিয়ে যাবে বর্ষা আসার সময়সূচি। জুন মাসে গোটা দেশে বৃষ্টিপাতের পরিমাণ স্বাভাবিক থাকবে বলেও জানান হয়েছে হাওয়া অফিসের পক্ষ থেকে। আগামী পাঁচ দিন গোটা দেশে কোথাও তাপপ্রবাহের পূর্বাভাস নেই বলেও জানিয়ে দেওয়া হয়েছে। 

 

 

আরও পড়ুন, ভাই BJP কর্মী হওয়ার শাস্তি, অন্তঃস্বত্ত্বা মহিলাকে বেধড়ক মারধর বীজপুরে, কাঠগড়ায় তৃণমূল  
 
আবহাওয়া দফতরে খবর অনুযায়ী, সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.০ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে।   সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.৭ ডিগ্রী।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৭ শতাংশ এবং সর্বনিম্ন ৪৯ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৬ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে।   সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.১ ডিগ্রী।  স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৯ শতাংশ এবং সর্বনিম্ন ৪৮ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।