Asianet News BanglaAsianet News Bangla

Weather Report: নিম্নচাপের আশঙ্কা বঙ্গোপসাগরে, শীতল হাওয়ায় নামতে পারে রাতের তাপমাত্রা কলকাতায়

উত্তর-পশ্চিমের দিকের শীতল হাওয়ার প্রভাব বেড়েছে, তাই তাপমাত্রা অনেকটাই কমেছে রাজ্যে। আবহাওয়ার পরিবর্তন হতে পারে আগামী সপ্তাহের শেষ দিকে দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে।

 

 

Weather update on 7 November in Kolkata and West Bengal Temperature will  decreased from Night  RTB
Author
Kolkata, First Published Nov 7, 2021, 2:52 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রাজ্য জুড়ে নামছে পারদ (Temparature)। রাতে ও সকালে শীতের আমেজ। এই মুহূর্তে রাজ্যে  উত্তর-পশ্চিমের দিকের শীতল হাওয়ার প্রভাব বেড়েছে। তাই তাপমাত্রা অনেকটাই কমেছে  রাজ্যে (West Bengal)। হাওয়া অফিস জানিয়েছে, নতুন করে নিম্নচাপের আশঙ্কা বঙ্গোপসাগরে । আগামী মঙ্গল- বুধবার নাগাদ এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে (Deep Depression on Bay Of Bengal)।

আরও পড়ুন, Ration: কেন্দ্র বন্ধ করলেও 'বিনামূল্যে রেশন' চালু থাকবে রাজ্যে, বার্তা খাদ্যমন্ত্রীর

আবহাওয়াবিদ জানিয়েছেন, 'এই মুহূর্তে আমাদের রাজ্যে  উত্তর-পশ্চিমের দিকের শীতল হাওয়ার প্রভাব বেড়েছে। তাই তাপমাত্রা অনেকটাই কমেছে আমাদের রাজ্যে। পাহাড় থেকে শুরু করে সমতলে। দক্ষিণবঙ্গের সবচেয়ে কম তাপমাত্রা পুরুলিয়ায়, ১৪.৫ ডিগ্রি সেলসিয়াস। এই পরিস্থিতি এখন ১০ তারিখ পর্যন্ত চলবে। ১০ তারিখের পর দক্ষিণ বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। তখন তাপমাত্রা সামান্য বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।  আগামী পাঁচ দিন আমাদের রাজ্যে কোন বৃষ্টির সম্ভাবনা নেই।' আলিপুর আহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গে সকালে শীতের আমেজ আরো বাড়ছে। জেলায় জেলায় তাপমাত্রা ১৫-১৬ ডিগ্রী সেলসিয়াসে । হেমন্তের পরিবেশ সারা বাংলা জুড়ে।  রাতের তাপমাত্রা স্বাভাবিকের নিচে থাকায় শীতের আমেজ। খুব সকালের দিকে কোথাও কোথাও সামান্য কুয়াশা। রাতে ও সকালের দিকে রীতিমতো শীতের আমেজ। পশ্চিমের জেলা গুলিতে শীতের আমেজ বেশি অনুভূত হবে। এরকম পরিস্থিতি থাকবে আগামী কয়েকদিন। দার্জিলিঙে রাতের তাপমাত্রা ৪ ডিগ্রীর নিচে নেমে ৭.৯  ডিগ্রি। উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা নেই। শুষ্ক ও শীতল  আবহাওয়া।

আরও পড়ুন, Murshidabad: 'লক্ষীর ভান্ডার' প্রকল্প সফল করতে প্রমিলা বাহিনী, অভিনব পদক্ষেপ মুর্শিদাবাদে

 হাওয়া অফিস জানিয়েছে,  আগামী কয়েকদিনে রাতের তাপমাত্রা কিছুটা কমবে। শীতের আমেজ কিছুটা বাড়বে সঙ্গে সকালের দিকে কুয়াশার দাপট ও বাড়বে। কলকাতায় পরিষ্কার আকাশ। রাতের তাপমাত্রা স্বাভাবিকের ৩ ডিগ্রী নিচে। সকালের দিকে মনোরম পরিবেশ। এরকমই পরিবেশ থাকবে আগামী কয়েকদিন। রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার নিচে থাকবে। সকালের দিকে মনোরম পরিবেশ। এরকমই পরিবেশ থাকবে আগামী এক সপ্তাহ।  আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর,রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৮ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ১৮.৭ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নীচে।অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৫ শতাংশ।   সর্বনিম্ন ৩৯  শতাংশ রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.১ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ১৯.১ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নীচে।অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৪ শতাংশ।   সর্বনিম্ন ৪৪  শতাংশ রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন, Murder Case: ফোন করে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে বেধড়ক মার, BJP নেতা খুনে উত্তাল ভগবানপুর
নতুন করে নিম্নচাপের আশঙ্কা বঙ্গোপসাগরে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর সুমাত্রা উপকূলে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। আগামী মঙ্গল- বুধবার নাগাদ এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে ।দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ ক্রমশ পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে আরো শক্তিশালী হয়ে তামিলনাড়ু উপকূলের দিকে এগোবে। সরাসরি প্রভাব না পড়লেও পরোক্ষ প্রভাবে পূবালী হাওয়ায় প্রচুর জলীয় বাষ্প ঢুকতে পারে রাজ্যে। দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে আগামী সপ্তাহের শেষ দিকে।
দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ দক্ষিণ-পূর্ব আরব সাগরে অবস্থান করছে। এটি ক্রমশ  উত্তর পশ্চিম দিকে এগিয়ে পূর্ব মধ্য আরব সাগরের দিকে যাবে। এটি শক্তি বাড়িয়ে  উত্তর-পশ্চিম দিকে এগোবে। শক্তিশালী নিম্নচাপ রূপে অবস্থান করতে পারে। এছাড়াও দুটি অক্ষরেখা রয়েছে তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশ উপকূলে এবং ঘূর্ণাবর্ত রয়েছে মহারাষ্ট্র উপকূলে।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios