পেটের সমস্যায় ভুগছেন অথচ ক্লিনিকে গিয়ে পরীক্ষা করানোর সময় পাচ্ছেন না। কিন্তু পেটের সমস্যা বা ফুসফুস সংক্রান্ত কোনও রোগ যদি শরীরে বাসা বাঁধতে থাকে তা হলে বড় বিপদ হতে পারে। কিন্তু জানেন কি ক্লিনিকে গিয়ে পরীক্ষা না করাতে পারলেও একটি চামচ থাকলেই বুঝে যাবেন শরীরে কী সমস্যা রয়েছে। একটি হেলথ ওয়েবসাইট থেকে এমনই জানা গিয়েছে। 

কী ভাবে করবেন এই পরীক্ষা-

এই পরীক্ষার জন্য দরকার একটি চামচ আর একটি প্লাস্টিকের প্যাকেট। জিভের মধ্যে এবার সেই চামচটি এমন ভাবে চেপে ধরবেন যাতে তাতে লালা লেগে যায়। এবার সেই লালা সমেত চামচটি প্যাকেটে ভরে রাখুন। প্যাকেটটি ভালো করে বেঁধে সূর্যের আলোয় রেখে দিন। ১ মিনিট মতো রেখেই প্যাকেট থেকে আবার চামচটি বের করে নিন। 

চামচটি বের করার পরে যদি দেখেন, তাতে কোনও গন্ধ বা দাগ নেই বুঝবেন আপনি ভিতর থেকে সুস্থ রয়েছেন। কিন্তু যদি দেখেন চামচ থেকে দুর্গন্ধ বের হয়, তা হলে বুঝবেন লিভারে বা ফুসফুসের অসুখ রয়েছে। আর ঝাঁঝালো গন্ধে বুঝবেন কিডনিতে সমস্যা। 

চামচের রং দেখেও আন্দাজ করতে পারবেন। যদি দেখেন হালকা হলুদ রং, তা হলে বুঝবেন আপনার থায়রয়েডের সমস্যা রয়েছে। এছাড়া হালকা বেগনি রংয়ের দাগ থাকলেও বুঝতে হবে সর্দি কাশি রয়েছে। তবে এই পরীক্ষার পরে কোনও রোগের ইঙ্গিত পেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।