Asianet News BanglaAsianet News Bangla

খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি ফাইবারে পূর্ণ সবজি, জেনে নিন কী কী খাবেন

দ্রুত ওজন কমাতে চাইলে খাদ্যতালিকায় বদল আনুন। যোগ করুন ফাইবার সমৃদ্ধ খাবার। এতে কমবে ওজন। ফাইবার সমৃদ্ধ এই পাঁচটি সবজি রাখতে পারেন খাদ্যতালিকা। দেখে নিন কী কী খাবেন।

Add those fiber rich vegetables in diet to lose weight ABSC
Author
First Published Sep 7, 2022, 8:06 AM IST

ওজন কমানোর কথা মাথায় আসলে কী করবেন কী করবেন না অনেকে ঠিক করে উঠতে পারেন না। কেউ কেউ খাদ্যতালিকা থেকে বাদ দেন ক্যালোরি তো কেউ ডায়েটের নামে অর্থের খেয়ে থাকেন। তেমনই কঠিন এক্সারসাইজ করেন। দ্রুত ওজন কমাতে চাইলে খাদ্যতালিকায় বদল আনুন। যোগ করুন ফাইবার সমৃদ্ধ খাবার। এতে কমবে ওজন। ফাইবার সমৃদ্ধ এই পাঁচটি সবজি রাখতে পারেন খাদ্যতালিকা। দেখে নিন কী কী খাবেন। 

খেতে পারেন ব্রোকলি। এতে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার ও ভিটামিন সি রয়েছে। গবেষণা অনুসারে ব্রকলিতে প্রতি কাপে পাঁচ গ্রাম ফাইবার থাকে। এই খাবার খেলে মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ। 

খেতে পারেন পালং শাক। অক্সিডেটিভ স্ট্রেস কমাতে পারে ও রক্তচাপ কমাতে পারে এর গুণে। এটি অদ্রবণীয় ফাইবার আছে। পালং শাক দিয়ে স্যুপ বানিয়ে খেতে পারেন। এতে মিলবে উপকার। 

মটরশুটি খেতে পারেন। এতে আছে আয়রন, ভিটামনি এ, সি- এর মতো উপাদান। যা শরীর রাখে সুস্থ। রোজ খেতে পারেন মটরশুটি। যে কোনও রান্নায় মটরশুটি দিন। এতে স্বাস্থ্যের উন্নতি ঘটবে। 

খেতে পারেন ঠ্যাঁরস। এটি ক্যালসিয়াম, পটাসিয়াম, কর্বোহাইড্রেট, প্রোটিন, ভিটামিন, এনজাইম ও অন্যান্য উপাদান। এতে রয়েছে উচ্চ ফাইবার। রোজ খেতে পারেন ঠ্যাঁরস। এতে দ্রুত কমবে ওজন। 

খেতে পারেন ফুলকপি। এতে আছে দ্রবণীয় ফাইবার। যা ওজন কমাতে সাহায্য করে। রোজ খাদ্যতালিকায় রাখুন ফুলকপি। এতে একদিকে যেমন স্বাস্থ্যের উন্নতি ঘটবে তেমনই ওজন কমবে। 

ওজন কমানোর জন্য সকলেই কোনও না কোনও পদ্ধতি মেনে চলছেন। কেউ নিয়মিত জিম করছেন। কেউ খাচ্ছেন হিসেব করে। এই সবের সঙ্গে নিয়মিত খান ডিটক্স ওয়াটার। এই বিশেষ ডিটক্স ওয়াটার বানাতে প্রয়োজন জিরে, মৌরি ও জোয়ান। একটি গ্লাসে জল নিয়ে তাতে সারা রাত ভিজিয়ে রাখুন জিরে, মৌরি ও জোয়ান। সকালে উঠে ছেঁকে নিয়ে সেই জল পান করুন। মিলবে উপকার। এর সঙ্গে রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। শরীর থাকবে সুস্থ। ওজন কমে দ্রুত। তেমনই খাদ্যতালিকায় যোগ করুন পুষ্টিকর খাবার। এই সময় রেস্তোরাঁর খাবার, তেল ও মশলা যুক্ত খাবার কম খান। সঙ্গে খাদ্যতালিকায় রাখুন এই কয়টি ফাইবারে পূর্ণ সবজি। কমে ওজন। দ্রুত মিলবে উপকার। 
 
 

আরও পড়ুন- Frizzy চুলের সমস্যা সমাধানে ব্যবহার করুন এই পাঁচ কলার হেয়ার মাস্ক, জেনে নিন কী কী

আরও পড়ুন- Weight Loss Tips: দ্রুত রোগা হতে চান? তাহলে অবশ্যই বদলে ফেলুন রাতের খাবারের মেনু

আরও পড়ুন- Palmistry: হাতের এই চিহ্নগুলি থাকলেই বিশ্বব্যাপী ছড়িয়ে পড়বে আপনার নাম

Follow Us:
Download App:
  • android
  • ios