Asianet News Bangla

স্মার্টফোনের পর বাজারে আসছে উন্নতমানের ফিচার-সহ শাওমি ইলেক্ট্রিক স্কুটার

  • সারা বিশ্বব্যাপী বৈদ্যুতিক যানের ক্রমশ বৃদ্ধি পাচ্ছে ও প্রচারও করা হচ্ছে
  • স্মার্টফোন নির্মাতা শাওমি দুটি নতুন স্মার্ট বৈদ্যুতিন স্কুটার নিয়ে এসেছে
  • সেভেনটি এমএআই এওয়ান এবং সেভেনটি এমএআই এওয়ান প্রো নামে লঞ্চ হয়েছে
  • রইল শাওমির ইলেক্ট্রিক স্কুটারের বিস্তারিত
     
After smartphones Xiaomi launches electric scooter in China market
Author
Kolkata, First Published Mar 28, 2020, 2:38 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সারা বিশ্বব্যাপী বৈদ্যুতিক যানের ক্রমশ বৃদ্ধি পাচ্ছে ও চলছে প্রচারও। চিনের স্মার্টফোন নির্মাতা শাওমি দুটি নতুন স্মার্ট বৈদ্যুতিন স্কুটার নিয়ে এসেছে। এটি শাওমির সহায়ক সংস্থা সেভেনটি এমআই প্রবর্তন করেছে এই বৈদ্যুতিক স্কুটার দুটি। এই দু'টিই সেভেনটি এমআই এওয়ান এবং সেভেনটি এমআই এওয়ান প্রো নামে প্রকাশ করা হয়েছে। জেনে নেওয়া যাক এই স্মার্ট বৈদ্যুতিন স্কুটারগুলি সম্পর্কে।

আরও পড়ুন- ইএমআই না দেওয়া নিয়ে মানুষের মধ্যে জমা হয়েছে অনেক প্রশ্ন, উত্তর দিল স্বয়ং শীর্ষ ব্যাঙ্ক

বৈদ্যুতিন বাইকের মতো দেখতে এই স্কুটারগুলি জিয়াওএআই স্মার্ট ভয়েস সহকারীর মত সজ্জিত। শাওমির এই দুটি স্কুটারের নকশা একই রকম। দুটি মডেল ব্যাটারির আকার এবং বৈশিষ্ট্যের ভিত্তিতে একে অপরের থেকে আলাদা। তাদের সামনে একটি বর্গাকার আকৃতির এলইডি হেডলাইট এবং হেডলাইটের ঠিক নীচে সংস্থার লোগোও রয়েছে। এই দুটি স্কুটারই মোটামুটি হালকা স্কুটার। তাদের ওজন মাত্র ৫৫ কেজি। শাওমির এই স্মার্ট বৈদ্যুতিন স্কুটারগুলিতে ব্রেসলেস ডিসি মোটর এবং লিথিয়াম আয়ন ব্যাটারি যাতে ফাস্ট চার্জিং ক্যাপাসিটি রয়েছে। ব্যাটারিটি পুরো চার্জ হতে সাড়ে সাত ঘন্টা সময় লাগবে। সংস্থার দাবি, এই স্কুটার একবার ফুল চার্জ হলে সেভেনটি এমআই এওয়ান 60 কিলোমিটার চলবে। এবং সেভেনটি এমআই এওয়ান প্রো ৭০ কিলোমিটার চলবে। তাদের সর্বোচ্চ গতি প্রতি ঘন্টায় ২৫ কিলোমিটার।

আরও পড়ুন- শুধু লকডাউনে হবে না, করোনা ঠেকাতে প্রয়োজন পরীক্ষার জানাল হু

এই স্মার্ট বৈদ্যুতিক স্কুটারগুলির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬০ মিমি। এর মধ্যে রয়েছে ১৪ ইঞ্চি ভ্যাকুয়াম টায়ার, সামনের ডিস্ক এবং পিছনে ড্রাম ব্রেক। চেসিস এর কোল্ড রোল্ড স্টিল পাইপ এবং কিউ ১৯৫ কার্বন স্টিল ব্যবহার করে তৈরি হয়েছে। যা নিরাপদ এবং আরামদায়ক রাইডিং নিশ্চিত করতে ডাই-কাস্টিংয়ের মাধ্যমে সেটিংস করা হয়েছে। সেভেনটি এমআই এওয়ান স্কুটারটির প্রারম্ভিক মূল্য প্রায় ৩২ হাজার টাকা।  সেভেনটি এমআই এওয়ান প্রো এর দাম প্রায় ৪২ হাজার টাকা। বর্তমানে এই স্কুটারগুলি চায়না-তে চালু হয়েছে। শাওমি-এর এই ইলেক্ট্রিক স্কুটার কবে ভারতে পাওয়া যাবে সেই বিষয়ে এখনও সংস্থার তরফ থেকে কিছু জানা যায়নি।

Follow Us:
Download App:
  • android
  • ios