শরীরে মেদ জমলে তা ঝরোনা বেশ কঠিন। আর শরীরে মেদ জমা মানে  মনেও মেদ জমা। কারণ পছন্দের পোশাকগুলি তখন আলমারিবন্দি হয়েই থাকে। আর পছন্দের খাবারের দিকেও হাত বাড়ানো যায় না। রোগা হতে গিয়ে তখন ছুটতে হয় জিমে। কিন্তু জানেন কি ওজন কমানোর দাওয়াই রয়েছে আপনার রান্না ঘরেই। 

বাঙালির রান্নাঘরে এমন কিছু জিনিস থাকে রান্নায় অসাধারণ স্বাদ আনেন। আবার একই  সঙ্গে এর মধ্যে অনেক গুণও থাকে। এরকমই  একটি হল লবঙ্গ। ওজন কমাতে পারে এমন কিছু উপাদান রয়েছে লবঙ্গের মধ্য়ে। এক হেলথ ওয়েবসাইট থেকে জানা যাচ্ছে এমনই। 

দাঁতের সমস্যাতেও লবঙ্গ খুব উপকারে আসে। এছাড়াও চুল ও ত্বক ভাল করতেও কার্যকরী লবঙ্গ। হাঁপানি, ডায়াবেটিস, হার্টের অসুখের জন্যও খুব উপকারী লবঙ্গ। এছাড়াও বিভিন্ন গুণাগুণ রয়েছে লবঙ্গে। ওজন ও মেদ  কমাতেও এর জুড়ি  মেলা ভার। তবে এর জন্য সঠিক পদ্ধতি জানা দরকার। 

লবঙ্গের সঙ্গে দরকার দারচিনি ও মৌরী। এই তিন উপাদান দিয়ে সরবত বানিয়ে রোজ খেলেই উপকার পাবেন। 

আরও পড়ুনঃ ভাতের মাড় ফেলবেন না! ঠিকমতো ব্যবহারে পাবেন ম্যাজিকের মতো ফল

কীভাবে বানাবেন- 

লবঙ্গ, মৌরী ও দারচিনি একটি পাত্রে সেঁকে নিন। সেঁকা হয়েছে কি না গন্ধ বেরোলেই বুঝতে পারবেন। এবার তিনটে উপাদানকেই গুঁড়ো করে মিশিয়ে একজায়গায় রাখুন। 

প্রতিদিন সকালে এক গ্লাস জলের মধ্যে এক টেবিল চামচ এই গুঁড়়ো মশলা  মিশিয়ে ফুটিয়ে নিন। জল ঠান্ডা হলে স্বাদের জন্য সামান্য মধু মিশিয়ে খালি পেটে খান। 

উল্লেখ্যে, তাড়াতাড়ি অনেকটা ওজন কমাতে হলে এই জল খাওয়ার সঙ্গে সঙ্গে রোজ নিয়মিত শরীরচর্চা করুন। তবে আপনার গুরুতর কোনও অসুখ থাকলে বা নিয়মিত কোনও ওষুধ খেলে চিকিৎসকের পরামর্শ নিয়েই এই মিশ্রণ খান।