করোনা মহামারির জেরে বদল হয়েছে অফিস থেকে শুরু করে শিক্ষা ব্যবস্থার। যেমন বেশিরভাগ সংস্থার কাজ ওয়ার্ক ফ্রম হোমে তেমনই বাচ্চাদের পড়াশুনাও চলছে অনলাইন ক্লাসে। আর এই অনলাইন ক্লাস বা ওয়ার্ক ফ্রম হোম চলাকালীন একের পর এক এ বিপত্তিকর পরিস্থিতির বহু ভিডিও সামনে এসেছে সোশ্যাল মিডিয়ার হাত ধরে। যা রীতিমত সোশ্যাল মিডিয়ার হাত ধরে সেগুলি ভাইরাল হয়ে গিয়েছে। 

আবারও এমন এক ঘটনা যা নিয়ে রীতিমত বিরক্ত নেটিজেনরা। চলছিল একটি বাচ্চার অনলাইন ক্লাস। অনলাইনে শিক্ষিকা-সহ উপস্থিত ছিলেন ক্লাসের বাকিরাও। এমন সময় আচমকাই সম্পূর্ণ নগ্ন অবস্থায় অসাবধাণতা বশতই ক্যামেরার সামনে চলে আসে বাচ্চাটির মা। ক্লাস নেওয়ার সময় এই দৃশ্য শিক্ষিকার নজর কাড়ার সঙ্গে সঙ্গেই তিনি সেখান থেকে মহিলাকে সরে যাওয়ার কথা বললেও প্রথমটায় কিছুই বুঝতে পারছিলনা বাচ্চাটি। তবে দুর্ভাগ্য শেষ রক্ষা হল না। নেট দুনিয়ার নজর কেড়েছে এই দৃশ্য। যা রীতিমত এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। আপনিও দেখে নিন ভাইরাল হওয়া ইউটিউবের ভিডিওটি-

 

 

 

এমন এক পরিস্থিতিতে কি করা উচিত আর কি করা উচিত নয় তা কিছুতেই বুঝতে পারছিলনা বাচ্চাটি। সে তাঁর মায়ের দিকে হাত বাড়িয়ে রীতিমত অবাক হয়ে গিয়ে তাকিয়ে ছিল। তারপরে বাচ্চাটির মায়ের সম্বিত ফিরলে তিনি দ্রুত সেখান থেকে সরে যান। এমন বহু অপ্রীতিকর পরিস্থিতির শিকার হতে হয়েছে এই অনলাইন সেশন চলাকালীন। তাই নেটিজেনদের মতে জুম কলের ফিচারেও এবার কিছু পরিবর্তন আনা প্রয়োজন। প্রত্যেকর বাড়িতে এমন সেশন করার মত পর্যাপ্ত জায়গা নেই ফলে বারবার এমন পরিস্থিতির সামনে হতে হচ্ছে অনেককেই। জুম কলের তাই এবার ফিচার বদলে ব্যকগ্রাউন্ড ব্লার করার অপশন চালু করা প্রয়োজন বলে মত একাংশের।