আজ আপনাদের জন্য রইল মটনের খুব সুস্বাদু একটি রেসিপি আওধী মটন। বাঙালিরা বেশিরভাগই মাছের পরেই মটনের জন্য বেশ ‘টান’অনুভব করেন। তাই এই রেসিপিটি যে বঙ্গ ভজনরসিকদের ভাল লাগবে, তা হলফ করে বলতে পারি। রেস্তোরাঁর একটি জনপ্রিয় পদ আওধী মটন। নানা রকম মশলা দিয়ে মটনের এই রেসিপি বানানো হয়। লাঞ্চ বা ডিনারে ভাত বা পরোটার সঙ্গে সার্ভ করা যেতে পারে এটি। আবার রুটির সঙ্গেও রাখতে পারেন এই পদ। তবে দেখে নেওয়া যাক এই রেসিপি।

আওধী মটন বানাতে লাগবে-

আরও পড়ুন- কনকনে ঠান্ডায় চায়ের বদলে চুমুক দিন স্বাস্থ্যকর এই পানীয়ে, রইল রেসিপি

খাসির মাংস ১ কেজি
খাসির ফ্রেশ চর্বি ২০০গ্রাম (চর্বি না খেতে চাইলে মাখন আরও ১/২ কাপ বাড়িয়ে দিন)
তেল ১ টেবিল চামচ
মাখন ১/৪ কাপ
৩ টেবল চামচ পেঁয়াজ বাটা
২ টেবল চামচ আদা বাটা
২ টেবল চামচ রসুন বাটা
টমেটো ৪ পিস
কাঁচালঙ্কা ৭-৮ পিস
১চা চামচ গোলমরিচ গুঁড়ো
১ চা চামচ হলুদ গুঁড়ো
১ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো
লবন স্বাদ মতন

আরও পড়ুন- শীতের সেরা টিফিন, চটজলদি বানিয়ে ফেলুন মুলোর পরোটা

যে ভাবে বানাবেন-

রান্নার আগেই কুকারে খাসির মাংস সেদ্ধ করে জল আলাদা করে সরিয়ে রাখুন। রান্নার সময় ব্যবহার করবেন। প্যানে তেল ও মাখন দিয়ে গরম হলে তাতে খাসির চর্বি দিয়ে দিন। তেলের সঙ্গে মাখন না দিলে গরম কড়াইতে মাখন দেয়া মাত্র পুড়ে যাবে। এরপর এতে একে একে পেঁয়াজ বাটা, আদা-রসুন বাটা সহ সমস্ত গুঁড়ো মশলা দিয়ে কষিয়ে নিন। মশলা কষানো হয়ে গেলে এতে সেদ্ধ করে রাখা মাংস দিয়ে ভালো করে কষিয়ে নিন। মাংস থেকে জল বেরিয়ে এলে তাতে লবণ দিয়ে আঁচ কমিয়ে ঢেকে দিন। ২৫-৩০ মিনিট পর জল কিছুটা টেনে গেলে আদা-রসুন বাটা দিয়ে নেড়ে দিন।

এবার অল্প আঁচে ঢেকে মাংস সেদ্ধ হতে দিন। অন্য একটি পাত্রে ফুটন্ত গরম জলে টমেটো দিয়ে ৩-৪ মিনিট ভিজিয়ে রেখে খোসা তুলে নিন। প্রতিটি টমেটো ৪ ভাগ করে নিন। মাংস কিছুটা সেদ্ধ হলে তাতে টমেটো ও কাঁচালঙ্কা চিঁড়ে দিয়ে দিন। ঢেকে ৩০ মিনিটের মত দমে রাখুন, মাঝে মাঝে উষ্ণ জল দিয়ে নেড়ে দিন। মাংস পুরোপুরি সেদ্ধ হয়ে গ্রেভি শুকিয়ে এলে গোলমরিচ গুঁড়ো ও লবণ দিয়ে দিয়ে মিশিয়ে নিন। কয়েক মিনিট রেখে নামিয়ে নিন। রুটি, নান বা ভাতের সঙ্গে পরিবেশন করুন।