দেশ জুড়ে রঙ-এর হাওয়া। মারণ রোগ উপেক্ষা করেই রঙ-এর জোয়াড়ে ভেসেছে বাংলা-সহ গোটা দেশ। প্রিয়জনের সঙ্গে মনের মত করে দোল কাটাতে ব্যস্ত সবাই। কয়েক ঘন্টা ধরে একের পর এক রঙের প্রলেপ। দোল খেলতে তো ভালোই মজা তবে গোল বাধে রঙ তোলার সময়। তাই এই রঙের উৎসবে জেনে রাখুন কীভাবে সহজেই ত্বকের কোনও ক্ষতি না করে অনায়াসে এই রঙ এর প্রলেপ তুলে ফেলতে পারবেন।

আরও পড়ুন- ঠিক যেন রাঙামাটির দেশ শান্তিনিকেতন, বসন্ত উৎসবে মেতেছে বেঙ্গালুরুবাসী বাঙালিরাও

দোলের দিন ত্বকের থেকে রঙ তোলার জন্য প্রতিদিনের ব্যবহৃত ফেসওয়াস বা সাবান ব্যবহার না করাই ভালো। এর বদলে হাতের কাছে রাখুন প্রাকৃতিক উপাদান বা হার্বাল প্রোডাক্ট। এতে রাসায়নিকের পরিমাণ অনেক কম থাকে ফলে ত্বকের ক্ষতি অনেক কম হয়। প্রয়োজনে আগে থেকেই বাড়িতে বানিয়ে রাখতে পারেন ফেস প্যাক। এর জন্য ব্যবহার করুন চন্দন গুঁড়ো, বেসন, গোলাপ জল, এক চিমটি হলুদের গুঁড়ো। এই উপকরণগুলি কাঁচা দুধ দিয়ে ভালো করে মিশিয়ে একটি ঘন পেস্ট বানিয়ে নিন। ত্বকে লাগিয়ে শুকোতে দিন। তারপর জল দিয়ে হালকা হাতে ঘষে তুলে ফেলুন।

আরও পড়ুন- ক্ষতিকর রাসায়নিক নয়, রঙ খেলায় মেতে উঠুন ভেষজ রঙ দিয়ে

তবে কিছু কিছু রঙ আছে যা ত্বকের রোমকূপের ভিতর অবধি চলে যায়। এক্ষেত্রে ফেসপ্যাক কাজ না করলে তুলোয় করে ওলিভ ওয়েল ত্বকে ১৫ মিনিটের মত লাগিয়ে রেখে দিন। প্রয়োজনে নারকোল তেল ব্যবহার করতে পারেন। নারকোল তেলের সঙ্গে চারকোল মিশিয়ে ত্বকে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। হালকা করে স্ক্রাব করে নিয়ে ধুয়ে ফেলুন. রোমকূপ থেকে সমস্ত রং বেরিয়ে যাবে। আর ত্বকেরও কোনও ক্ষতি হবে না।