মহিলাদের ঋতুস্রাবের সময়ে অসহ্য যন্ত্রণা সহ্য করতে হয়। এই সময়ে ইচ্ছে থাকলেও তাই কাজ থেকে ছুটি নিয়ে থাকতে হয়। অনেকে পেন কিলার খেয়ে ও সেঁক দিয়ি ব্যথা কমানোর চেষ্টা করেন। পেন কিলার মাত্রাধিক খাওয়া মোটেই স্বাস্থ্যকর নয়। কিন্তু চিকিৎসকরা বলছেন, ঋতুস্রাব চলাকালীন মহিলাদের কয়েকটি খাবার খাওয়া উচিত। এতে ব্যথা অনেকটাই কমে। 

জেনে নেওয়া যাক ঋতুচক্রের সময়ে কী কী খাওয়া উচিত- 

১) কলা- পিরিয়ড ক্র্যাম্প দূর করতে এর জুড়ি মেলা ভার। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এছাড়াও ম্যাগনেশিয়াম থাকে, যা পেশীকে  সুস্থ রাখে। তবে মাত্রাধিক কলা খাবেন না কারণ এতে মিষ্টি থাকে। 

২) লেবু- ভিটামিনে সমৃ্দ্ধ লেবু খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। খাবার থেকে সহজে আয়রন অ্যাবসর্ব করতে কাজে লাগে ভিটামিন সি। ফলে এই সময়ে রক্তাল্পতায় ভোগার সম্ভাবনা অনেকটাই কমে যায়। এতে যথেষ্ট পরিমাণে ফাইবারও থাকে। 

৩) কমলালেবু- পিরিয়ড ক্র্যাম্প থেকে মুক্তি পেতে খুব উপকারী। ম্যাগনেশিয়াম, পটাশিয়াম ও ভিটামিন ডি থাকে এতে। রোজ একটি করে কমলা লেবু খেলেই যন্ত্রণার থেকে মুক্তি পাওয়া যায়। 

৪) তরমুজ- চিনির পরিমাণ অল্প থাকে। এতে জলের পরিমাণও বেশি থাকে। শরীরকে হাইড্রেটেড রাখে ও রক্তে প্রাকৃতিক শর্করার হার বাড়ায় যা যন্ত্রণা কমাতে সাহায্য করে। 

৫) ব্রকোলি- ব্রকোলি এমনিতেই স্বাস্থ্যের পক্ষে খুব উপকারী। এতে প্রচুর পরিমাণে ফাইবার ও আয়রন থাকে। তলপেটে অসহ্য যন্ত্রণা থেকে রেহাই পেতে ব্রকোলি খেতে পারেন। 

৬) আদা চা- এই সময়ে যন্ত্রণার সঙ্গে শরীর দুর্বল হতে থাকে। আদা চা ব্যথা কমাতে ও শরীরকে তরতাজা করতে সাহায্য করে। কফির পরিবর্তে আদা চা খাওয়ার চেষ্টা করুন।