হিট প্লেটলেট হেল্পলাইনে কল করুন আর  ডেঙ্গুর বিরুদ্ধে লড়াইয়ে অংশ নিন, নম্বরটি হল ৭৮৭৮৭৮২০২০

মেটা: ২০১৯ সালে কর্ণাটকে ৬১১০জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন বলে সরকারি নথিতে উল্লেখ রয়েছে, এই সংখ্যাটা যে আশঙ্কার কারণ, তা মানতেই হবে। এর মধ্যে একমাত্র বেঙ্গালুরুতেই  সংখ্যাটা ৩৮২২।  দেশের নানা প্রান্তে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। কর্ণাটকেও চলছে বৃষ্টি, যা মশার বংশবৃদ্ধির পক্ষে একেবারে অনুকূল পরিবেশ।  এই সময়ে, জীবন বাঁচাতে দেবদূতের মতই আবির্ভূত হয়েছে হিট প্লেটলেট হেল্পলাইন, এর ৭৮৭৮৭৮২০২০ নম্বরে ফোন করে আপনি যোগার করতে পারবেন জীবনদায়ী প্লেটলেট। 

বেঙ্গালুরু: যত দিন যাচ্ছে ততই মারণ ডেঙ্গুর চোখ রাঙ্গানি বৃদ্ধি পাচ্ছে।  কর্ণাটকের  মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা বেঙ্গালুরুর ( ২০১৯-এর জানুয়ারি থেকে সংখ্যাটা ৩,০০০ বেশি), কীভাবে এই ডেঙ্গু আক্রান্তদের বাঁচান যাবে তা নিয়ে চিন্তায় পরিজনরা। এই সময়ে দেবদূতের মত অবতীর্ণ হিট প্লেটলেট হেল্পলাইন। কিন্তু এর ৭৮৭৮৭৮২০২০ নম্বরে ফোন করে সত্যিই কী সহায়তা পাওয়া যায় তা নিয়ে প্রশ্ন রয়েছে  অনেকের মনেই।


বর্তমান সময়ে সচেতনতা বাড়াতে সরকারি  প্রতিষ্ঠানগুলির পাশাপাশি বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানও উদ্যোগ গ্রহণ করেছে।  গডরেজ সংস্থার ব্র্যান্ড হিট এই বিষয়ে পথপ্রদর্শকের ভূমিকা নিয়েছে।  তৈরি করেছে হিট প্লেটলেট হেল্পলাইন, যেখানে ৭৮৭৮৭৮২০২০ নম্বরে ফোন করে আপনি প্রয়োজনীয় প্লেটলেট যোগার করতে পারবেন, পাশাপাশি আপনি প্লেটলেট ডোনার হওয়ারও সুযোগ পাবেন। এই হেল্পলাইন নম্বরটি ২৪x৭ সক্রিয় রয়েছে : বর্তমানে এই হেল্পলাইনটি মুম্বই, দিল্লি, কলকাতা, বেঙ্গালুরু, হায়দরাবাদ, চেন্নাই এবং আহমেদাবাদে সক্রিয় রয়েছে। 

গোডরেজ হিট সম্প্রতি একটি ভিডিও রিলিজ করেছে, যেখানে সত্যি ঘটনাকে তুলে ধরা হয়েছে, হিট প্লেটলেটের সাহায্যে কীভাবে বাঁচান গিয়েছে জীবন।

দাবানলের মত ছড়িয়ে পড়ছে মারণ ডেঙ্গুর ভাইরাস।  কর্ণাটকের ২০১৭ সালে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল ১৭,২৬৫ আর মৃতের সংখ্যাটা ছিল ৫। তবে সংখ্যাটা কমেছিল গত বছর।  জাতীয় ভেক্টর বর্ন ডিজিজ কন্ট্রোল প্রোগাম (এনভিবিডিসিপি) পরিসংখ্যান বলছে ২০১৮ সালে আক্রান্তের সংখ্যাটা ছিল ৩,১৬১ এবং মৃতের সংখ্যা ছিল চার।

মহারাষ্ট্র, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক এবং কেরলের নানা প্রান্তে এখনও বন্যা পরিস্থিত রয়েছে, ফলে জমা জলে ডেঙ্গু ছড়িয়ে পড়ার আশঙ্কাও খুব বেশি। এই অবস্থায় সচেতনতা তৈরিতে এগিয়ে এসেছে হিট প্লেটলেট হেল্পলাইন।

ডোনার হতে অথবা প্লেটলেটের প্রয়োজনে এখনই ফোন করুন ৭৮৭৮৭৮২০২০ নম্বরে।

রেজিস্ট্রেশনের জন্য এখানে ক্লিক করুন