বছরের অন্যান্য সময় আমরা যেমনই থাকি না কেন শীতকাল এলে  একটু বেশিই যেন মোটা হয়ে যাই প্রত্যেকে। কমবেশি প্রত্যেকেরই শীতকালে ওজন বাড়ার প্রবণতা থাকে। কিন্তু কেন? শীতকাল এলে কেন ওজন বেড়ে যায় এর আসল কারণটা কি জানেন? তাহলে জেনে নিন শীতকাল এলে কেন ওজন কমতে চায় না। 


শীতকালে দিন ছোট আর রাত বড় হয়। তার গরমকালে যে সময় ঘুম থেকে ওঠা যায়। শীতকাল এলে সেইসময় কখনওই ওঠা যায় না। কারণ সেইসময় অন্ধকার থাকে। তাই অনেক সময় ইচ্ছা থাকলেই ওঠা যায় না।

শীতকালে কম্বলের থেকে বেরোতে কারোরই ইচ্ছা করে না। সকালে উঠে যারা মর্নিং ওয়াক করতে বেরোন তারাও এই শীতকালে রোজ বেরাতে পারেন না। কারণ  ঠান্ডার মধ্যে বাইরে বেরোতে কারোরই ইচ্ছা হয় না। তাই দেখা দিয়েছে শীতকালেই সবথেকে বেশি ওয়ার্ক আউট মিস হয়ে যায় প্রত্যেকের।

আরও পড়ুন-শিশুর বুদ্ধির বিকাশ ঘটে মায়ের জিন থেকে, জানুন বিস্তারিত...

শীতকালে নানা ধরনের অনুষ্ঠান, পার্টি  লেগেই থাকে, তাই খাওয়া-দাওয়াও একটু বেশি হয়। 

আবার শীতকাল মানেই পিঠে-পুলি, পায়েস, নলেন গুড়ের হাজার ধরনের খাবার তো খাওয়া হতেই থাকে। আর সেই লোভনীয় খাবার দেখে আমরাও লোভ সামলাতে পারি না। ব্যস এতেও ওজন বেড়ে যায়।

আরও পড়ুন-সাবধান, হোয়াটসঅ্যাপের এই ম্যাসেজে ক্লিক করলেই বিপদ...

যেহেতু বছরের বেশিরভাগ সময়টাই গরমকাল। আর মাত্র দুই থেকে আড়াই মাস শীতকাল তাই এই সময়টাকে প্রত্যেকেই উপভোগ করতে চান।

আবার অনেকেই আছেন শীতকাল পছন্দ করেন না।  তারা এই সময় মানসিক ভাবে ভেঙে পড়েন। এটি একটি রোগ। একে বলা হয় সিজনাল এফেক্টিভ ডিসঅর্ডার। মূলত এটি এক ধরনের ডিপ্রেশন। এই রোগের ফলেও ঘুম বেশি পায়, খিটখিটে হয়ে যায়, এবং ওজন বাড়ে।