ফের নয়া বির্তকে জড়াল সর্ববৃহদ অনলাইন সংস্থা আমাজন। সম্প্রতি কিছুদিন আগে ভারতের জাতীয় পতাকার ছবি দেওয়া চটি বিক্রি করায় অভিযোগ উঠেছিল আমাজনের বিরুদ্ধে। এবার স্বর্ণমন্দিরের ছবি দেওয়া পাপোষ বিক্রি করে নয়া বির্তকে জড়াল এই অনলাইন সংস্থা। দেদার বিক্রি হচ্ছে এই পাপোষ। আর সেটা প্রকাশ্যে আসতেই শিখ সংগঠনের তরফে আপত্তি জানানো হয়েছে। ইতিমধ্যেই অনলাইন ব্যবসায়ীকে এই ধরনের জিনিস বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আরও পড়ুন-গর্ভাবস্থায় কোন কোন ফল ডেকে আনতে পারে মারাত্মক বিপদ, জেনে নিন...

তবে শুধু পাপোষই নয়, রয়েছে আরও অনেক সামগ্রী। যেমন বাথরুমের বিভিন্ন সরঞ্জামে স্বর্ণমন্দিরের ছবি ব্যবহার করা হয়েছে। ডোরম্যাট থেকে শুরু করে টয়লেট সিট সহ নানা ধরনের সামগ্রী অনলাইনে বিক্রি করা হচ্ছে। যা দেখে  বিশ্বব্যাপী শিখদের ভাবাবেগে আঘাত লেগেছে বলে জানিয়েছন শিখ সংগঠন। এছাড়া এর আগেও দেব-দেবীর ছবি দেওয়া জুতো বিক্রিতেও উঠে এসেছে আমাজনের নাম।

 

খবরটি প্রকাশ্যে আসা মাত্রই  নড়েচেড় বসেছে আমাজন কতৃপক্ষ। ইতিমধ্যেই তাদের ওয়েবসাইট থেকে স্বর্ণমন্দিরের ছবি দেওয়া সমস্ত প্রোডাক্ট ও পেজ সরিয়ে নেওয়া হয়েছে। গুরুদ্ধার প্রবন্ধক কমিটির পক্ষ  থেকেও আইনি নোটিস পাঠানো হয়েছে। শিখ ধর্মকে কোনওভাবেই যে আঘাত না করা হয়, এবং ওই সমস্ত সামগ্র বন্ধ করার দ্রুত নির্দেশ দেওয়া হয়েছে। এখানেই শেষ নয়, এর পাশাপাশি আমাজনকেও ক্ষমা চাইতে বলেছে শিখ সংগঠন। ক্ষমা না চাইলে ভবিষ্যতে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে এই সংগঠন। এবং ভবিষ্যতে যেন  এই ধরনের জিনিস অনলাইনে ফিরে না আসে সেদিকেও নজর দিতে বলেছে আমাজন কর্তৃপক্ষকে।