Asianet News BanglaAsianet News Bangla

গৃহসজ্জায় মেনে চলুন এই বিশেষ টিপস, বেশি নোংরা হয় বাড়ির এই স্থানগুলো

গৃহসজ্জায় একাধিক জিনিস কিনে থাকেন সকলে। তবে, দামি দামি জিনিস কিনলেই হল না। সঠিক ভাবে তার যত্ন করার দরকার। এবার গৃহসজ্জায় বিশেষ নজর দিন এই ছয় জিনিসের ওপর। সব থেকে বেশি নোংরা হয় এগুলো থেকে। এই ছয়টি জিনিস নিয়মিত পরিষ্কার করুন। 

Follow those tips to make your house dusty free all time ABSC
Author
Kolkata, First Published Aug 21, 2022, 10:14 AM IST

সুন্দর পরিপাটি করে সাজানো ঘর সকলের পছন্দ। ঘর সাজাতে নিত্য নতুন জিনিস কিনে থাকেন সকলে। কেউ নানান ডিজাইনের শোপিস কেনেন তো কেউ কেনেন নানান রকমের গাছ। গৃহসজ্জায় একাধিক জিনিস কিনে থাকেন সকলে। তবে, দামি দামি জিনিস কিনলেই হল না। সঠিক ভাবে তার যত্ন করার দরকার। এবার গৃহসজ্জায় বিশেষ নজর দিন এই ছয় জিনিসের ওপর। সব থেকে বেশি নোংরা হয় এগুলো থেকে। এই ছয়টি জিনিস নিয়মিত পরিষ্কার করুন। 

অনেকে গাছ দিয়ে বাড়ি সাজান। বসার ঘরে গাছ রাখেন অনেকে, কিংবা ঘরের জানলায় গাছ রাখেন। আপনিও তা করে থাকলে নিয়মিত সেই গাছের যত্ন নিন। গাছ যে স্থানে থাকে সেই স্থান ঠিকমতো পরিষ্কার না করলে তার থেকে খুব দ্রুত নোংরা হয়। তাই গাছের পাতা কাটুন, জল দিন আর যে স্থানে গাছ আছে সেই স্থান রোজ ভালো করে পরিষ্কার করুন। 

বিছানা সহজে নোংরা হয়ে যায়। ধুলো বালি এই সব জমে অজান্তেই। তেমনই বালিশ থেকে তুলো বের হল তা থেকে নোংরা হয়। তাই সব সময় বিছানা পরিষ্কার রাখবেন। নির্দিষ্ট দিন অন্তর বালিশের কভার ও বিছানার চাদর পরিবর্তন করুন। 

ডাইনিং রুমে থাকা সোফাসেট নিয়মিত পরিষ্কার করুন। সোফাতে আমাদের অজান্তেই নোংরা জমে। অনেকের সোফায় পিলো থাকে, তার থেকে তুলো বের হয়। তাই সোফা, কার্পেট ও সোফার ওপর থাকা পিলো নিয়মিত পরিষ্কার করবেন। 

বাড়িতে খবরের কাগজ রাখার জন্য সকলের নির্দিষ্ট জায়গা থাকে। প্রতিদিন আসা সংবাদপত্র কিংবা কোনও কাগজ রাখার যে স্থান, তা প্রতিদিন পরিষ্কার করুন। সেই স্থানে খুব সহজে ও দ্রুত নোংরা জমে যায়া।

তাছাড়া বাড়ির বাথরুম রোজ পরিষ্কার করা দরকার। এই স্থানে জীবাণুর জন্ম হয়। বাথরুমের ফ্লোর কখনও ভিজে রাখবেন না। নিয়মিত জীবাণু নাশক দ্রব্য ব্যবহার করুন বাথরুম পরিষ্কার করার জন্য। প্রতিদিন এই স্থান পরিষ্কার করলে তা দেখতে যেমন সুন্দর লাগবে তেমনই সকল জীবাণু দূর হবে।       

তাই শুধু দামি দ্রব্য দিয়ে ঘর সাজালে হল না, তা সঠিক ভাবে রক্ষণাবেক্ষণ করা প্রয়োজন। নিয়মিত বাড়ি পরিষ্কার না করলে আপনিই পড়বেন বিপদে। এবার থেকে গৃহসজ্জায় বিশেষ নজর দিন এই কয়টি জিনিসের ওপর, বেশি নোংরা হয় এই স্থানগুলো। এই কয়টি স্থান সব সময় পরিষ্কার রাখুন। 
 

আরও পড়ুন- এক বিশেষ বার্তা প্রচারে পালিত হচ্ছে বিশ্ব প্রবীণ নাগরিক দিবস, রইল দিনটির মাহাত্ম্য

আরও পড়ুন- কফির সঙ্গে পাতি লেবুর রস মিশিয়ে পান করলে ওজন কমে, জানুন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল Health Tips কতটা সত্যি

আরও পড়ুন- ত্বক উজ্জ্বল হবে কুমড়োর ফেসপ্যাকের গুণে, জেনে নিন কীভাবে বানাবেন ফেসপ্যাক

Follow Us:
Download App:
  • android
  • ios