অলিভ অয়েল শুধু শরীর ভাল রাখতেই নয়, শরীরের পরিচর্যাতেও ব্যবহৃত হয় এই তেল। অলিভ অয়েলের স্বাস্থ্যকর গুনের কথা  আমরা প্রত্যকেই জানি। রান্নাঘরে পরিচিত এই অলিভ অয়েল। এছাড়াও এর বিশেষ গুণ রয়েছে। ঘরের আসবাবপত্রের যত্নেও জুড়ি মেলা ভার এই অলিভ অয়েলের। গৃহস্থালীর কোন কোন কাজে অলিভ অয়েল ব্যবহার করা যায়, জেনে নিন।

আরও পড়ুন-মহালুট অফার, মাত্র ৫০০ টাকা থেকে শুরু, ধনতেরাসে বিপুল ছাড় মিলছে সোনায়...

কাঠের জিনিস পরিস্কার করতে
কাঠের তৈরি যে কোনও জিনিস পরিস্কার করতে যদি তেল ব্যবহার করা হয় তা আরও বেশি চকচকে হয়। কিন্তু তেল দিয়ে পরিস্কার করলে তা চিটচিটে হয়ে যায়। কিন্তু অলিভ অয়েলের সঙ্গে ভিনিগার মিশিয়ে যদি পরিস্কার করা হয় তাহলে সেই সমস্যা আর থাকে না। তার বদলে আসবাবপত্র আরও বেশি চকচকে হয়।

বেতের জিনিস পরিস্কার করতে
বেতের আসবাবপক্ষ খুবই সাবধানতার সঙ্গে ব্যবহার করতে হয়। বছরের পর বছর ব্যবহার করতে করতে বেতের উপর প্রলেপ পড়ে যায়। সেই ময়লা পরিস্কার করতে ম্যাজিকের মতোন কাজ করে অলিভ অয়েল। একটি পাত্রে অলিভ অয়েল নিয়ে সুতির কাপড় দিয়ে বেতের আসবাবপত্রগুলি মুছে নিন। তারপর কিছুক্ষণ পরেই দেখবেন বেতের আসবাবপত্রগুলি কেমন চকচকে হয়ে গেছে।

লেদারের চেয়ার চকচক করতে
লেদারের চেয়ার চকচকে রাখতে অলিভ অয়েলের জুড়ি মেলা ভার।  দীর্ঘদিন ধরে লেদার ব্যবহার করতে করতে তার জৌলুস হারিয়ে যায়। পুরোনো জৌলুস ফিরিয়ে আনতে অলিভ অয়েল ভীষণ কার্যকরী। কয়েক ফোটা অলিভ অয়েল চেয়ারের উপর দিয়ে একটা কাপড় দিয়ে মুছে নিন। দেখবেন চেয়ার একদম নতুনের মতোন হয়ে গেছে। শুধু লেদারের চেয়ারই নয়, লেদারের তৈরি যে কোনও জিনিস যেমন ব্যাগ, জুতো অনায়াসে পরিস্কার করা যেতে পারে।

কড়াইয়ের দাগ পরিস্কার করতে
কড়াইয়ের দাগ পরিস্কার করা নিয়ে রীতিমতো নাজেহাল আমরা প্রত্যেকেই। রান্না করার সময় কড়াই পুড়ে গেলে তার দাগ তুলতে গিয়ে আমরা হিমশিম খেয়ে যাই। এক্ষেত্রে অলিভ অয়েল খুবই কার্যকরী। অলিভ অয়েলের সঙ্গে সি সল্ট দিয়ে ভাল করে মিশিয়ে নিয়ে কড়াই মেজে নিন। দেখবেন কড়াই নতুনের মতো হয়ে গেছে।

কিচেন ক্যাবিনেট পরিস্কার করতে
কিচেন ক্যাবিনেট পরিস্কার করতে  অলিভ অয়েল দারুণ কাজ করে।  লেবু ও অলিভ অয়েল  মিশিয়ে নিয়ে কটন কাপড় দিয়ে ক্যাবিনেটগুলি মুছে নিন। দেখবেন নতুনের মতো চকচক করছে।