আমাদের সকলেরই জানা যে দাঁতের স্বাস্থ্য ভাল রাখার জন্য সবচেয়ে উপযোগী উপাদান হল নিম। বিশ্বব্যাপী নিম গাছ, গাছের পাতা, শিকড়, নিম ফল ও বাকল ওষুধের কাঁচামাল হিসেবে পরিচিত। বর্তমান বিশ্বে নিমের কদর তা কিন্তু এর অ্যান্টিসেপটিক হিসেবে ব্যবহারের জন্য। নিম ছত্রাকনাশক হিসেবে, ব্যাকটেরিয়া রোধক হিসেবে, ভাইরাসরোধক হিসেবে, কীট-পতঙ্গ বিনাশে, দন্ত চিকিৎসায় ব্যথামুক্তি ও জ্বর কমাতে ব্যবহার করা হয়।  নিমের পাতা থেকে বর্তমানে প্রসাধনীও তৈরি হচ্ছে। কৃমিনাশক হিসেবে নিমের রস খুবই কার্যকরী।

আরও পড়ুন- এমন এক সিলিং ফ্যান যার কাছে হার মানবে এসি, দাম কত জানুন

সব ডেন্টিস্টরাই সাধারণত বলে থাকেন দাঁত ভাল রাখতে হলে দিনে দুবার ব্রাশ করা প্রয়োজন। কিন্তু দাঁতের জন্য সেরা টুথপেস্ট কোনটা হবে সেটা ঠিক করে উঠতে পারি না। যেই বিজ্ঞাপন দেখে পছন্দ হয় সেই টুথপেস্টই সাধারণত কিনে ফেলি। কিন্তু বিজ্ঞাপন ভালো হলেই যে তা ভালো কাজ করবে এমনটা জোড় দিতে কি বলা যায়? এখন থেকে তাই বিজ্ঞাপনের প্যাঁচে না পড়ে বাড়িতেই বানিয়ে নিন পরিবারের জন্য  টুথপেস্ট।  আর আপনার বাড়িতে বানানো এই টুথপেস্ট এর ক্ষেত্রেও প্রধান উপাদানটি হল নিম। এই টুথপেস্ট যেমন ক্যাভিটিস সারাতে তেমনই দাঁতের হলুদ ছোপ ও মাড়ি সুস্থ্য রাখতেও সাহায্য করবে। তাহলে জেনে নিন কিভাবে বানাবেন টুথপেস্ট।

আরও পড়ুন- হেয়ার কালারের ৪ মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া, জেনে নিন বিশেষজ্ঞদের মতামত

এই টুথপেস্ট বানাত লাগবে-
১ টেবিল চামচ নিম পাউডার
২ টেবিল চামচ বেকিং সোডা
১ টেবিল চামচ জিলেটিন
৩ টেবিল চামচ এক্সট্রা ভার্জিন কোকোনাট অয়েল
 

টুথপেস্ট যে ভাবে বানাবেন –
একটা পাত্রে সমস্ত উপকরণ মেশাতে থাকুন যতক্ষণ না পেস্টে পরিণত হবে। এই পেস্টের ঘনত্ব তাপমাত্রার ওপর নির্ভর করে ফলে গরমকালে একটু পাতলা এবং শীত কালে একটু বেশি ঘন হবে। কাঁচের কন্টেনারে ভরে রাখুন এই পেস্ট যাতে নিয়মিত সহজে ব্যবহার করতে পারেন। টানা দুই মাস ব্যবহারের পরেই তফাৎচা বুঝতে পারবেন আপনি।