Asianet News BanglaAsianet News Bangla

Anne Frank-কে বিশেষ সম্মান জ্ঞাপন করল গুগল, Doodle-এ মিলল বিশেষ গ্রাফিক্স

ল্যাপটপ, মোবাইল কিংবা ডেক্সটপ যেখান দিয়েই হোমপেজ খুলবেন না কেন, দেখতে পাবেন এই বিশেষ গ্রাফিক্স। যেখানে দেখা যাচ্ছে একটি মেয়ে। আর তার পাশে একটি বই। এই ছবিতে ক্লিক করলে মিলছে একাধিক বিশেষ বার্তা। এভাবে আজ গুগল সম্মান জানালেন Anne Frank কে। আজ ডুডলের মাধ্যমে অ্যানে ফ্রাঙ্ককে সম্মান জানাল গুগল। তিনি ছিলেন একজন বিখ্যাত ইহুদি মহিলা। যিনি হলোকাস্টেক শিকার হয়েছিলেন।

Google doodle honors Anne Frank to celebrate 75th birthday of the diary of Anne Frank ABSC
Author
Kolkata, First Published Jun 25, 2022, 10:42 AM IST

সকাল থেকে গুগল সেজে উঠেছে নতুন সাজে। হোম পেজে দেখা মিলছে এক বিশেষ গ্রাফিক্সের। ল্যাপটপ, মোবাইল কিংবা ডেক্সটপ যেখান দিয়েই হোমপেজ খুলবেন না কেন, দেখতে পাবেন এই বিশেষ গ্রাফিক্স। যেখানে দেখা যাচ্ছে একটি মেয়ে। আর তার পাশে একটি বই। এই ছবিতে ক্লিক করলে মিলছে একাধিক বিশেষ বার্তা। এভাবে আজ গুগল সম্মান জানালেন Anne Frank কে।

আজ ডুডলের মাধ্যমে অ্যানে ফ্রাঙ্ককে সম্মান জানাল গুগল। তিনি ছিলেন একজন বিখ্যাত ইহুদি মহিলা। যিনি হলোকাস্টেক শিকার হয়েছিলেন। আজ তাঁকে সম্মান জানাল গুগল। তিনি নিজের লেখনীর জন্য খ্যাত ছিলেন। ১৯২৯ সালে জন্মগ্রহণ করেন অ্যানে ফ্রাঙ্ক। তাঁর যখন ১০ বছর বয়স, তখন শুরু হয়েছিল বিশ্বযুদ্ধ। সেই সময় জিউসের ওপর আক্রামণ বৃদ্ধি পেতে থাকে। এৎ ফলে জিউসরা বিভিন্ন জায়গায় পালিয়ে বেড়ান। সে কারণে অ্যানে ফ্রাঙ্ক ও তাঁর পরিবার অন্য জায়গায় চলে যান। সে সময় প্রকাশিত হয় দ্যজ ডায়েরি অফ অ্যানে ফ্রাঙ্ক। সেই বই ৮০টি ভাষায় প্রকাশিত হয়েছিল। আজ তারই ৭৫ বছর পূর্তি হল। সে কারণে আজ বিশেষ সম্মান জানাল গুগল। 

এদিকে কদিন আগে গুগল ডুডলের মাধ্যমে ফাদার্স ডে পালিত হয়। প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার পালিত হয় পিতৃ দিবস বা ফাদার্স ডে। এবছর ১৯ জুন পালিত হয়েছে পিতৃদিবস। বিশ্বের প্রায় ৮৭টি দেশে পালিত হয় দিনটি। এদিন ডুডলে চোখে পড়ছে একটি অত্যন্ত সুন্দর ডিজাইন। দুটি হাত। একটি বাবার ও অন্যটি শিশুর। একটি কাগজের ওপর ছিল দুটি হাত। দেখে বোঝা যাচ্ছে, এই কাগজে হাতের ছাপ দিচ্ছেন দুজন। কারণ কাগজে দেখা গিয়েছে আরও কয়টি হাতের ছাপ। আর এই গ্লাফিক্স ক্লিক করলে খুলে যাচ্ছিল একটি পেজ। যেখানে দেখা যাচ্ছে, পিতৃদিবসের শুভেচ্ছা। তার আগের দিন বিজ্ঞানী স্টেফিনা মারাসিনিয়ানুর ১৪০ তম জন্মদিন বলে সেজে উঠেছিল গুগল। ডুডলে দেখা গিয়েছিল, একজন সুন্দর রমণীকে। তিনি তেজস্ক্রিয় নিয়ে গবেষণা করছেন। পরনে ছিল নীল রঙের পোশাক। তেমনই চলতি মাসের শুরুতে ছিল কফি মেশিনের জনক অ্যাঞ্জেলো মোরিন্দোর ১৭১ তম জন্মদিন। তাঁর এই অভিনব সৃষ্টিকে সম্মান জানায় গুগল। অ্যাঞ্জেলো মোরিন্দোর ১৭১ তম জন্মদিন উপলক্ষে ডুডলে মিলেছিল বিশেষ গ্রাফিক্সের।

আরও পড়ুন- অল্প বয়সেই দেখা দিচ্ছে টাক পড়ার লক্ষণ? জেনে নিন কেন হয় এই সমস্যা, রইল সমাধানের পথ

আরও পড়ুন- বর্ষায় দুর্বল নখের সমস্যা থেকে মুক্তি পান বিশেষ উপায়, জেনে নিন কী ব্যবহার করবেন

আরও পড়ুন- বর্ষায় নিয়ম করে দই খাচ্ছেন? সুস্থ থাকতে এই কয়টি জিনিস মাথায় রাখুন
  
 

Follow Us:
Download App:
  • android
  • ios