Asianet News BanglaAsianet News Bangla

বর্ষায় নিয়ম করে দই খাচ্ছেন? সুস্থ থাকতে এই কয়টি জিনিস মাথায় রাখুন

বর্ষায় দই খাওয়া উচিত কি না তা নিয়ে অনেকের মনে রয়েছে নানান প্রশ্ন। অনেকের মতে, বর্ষায় দই খাওয়া উচিত নয়। এটি ঠান্ডা খাবার। যা বর্ষার মরশুমে সহজে হজম হয় না। আবার অনেকে বলে, সুস্বাস্থ্যের জন্য বর্ষাকালে দই খেতে পারে। তাই দই খান বিশেষ নিয়ম মেনে। বর্ষার মরশুমে দই খেতে মাথায় রাখুন এই কয়টি জিনিস।

Follow those 5 tips if you eat yogurt daily in monsoon ABSC
Author
Kolkata, First Published Jun 25, 2022, 8:42 AM IST

বর্ষার মরশুমে অধিকাংশি পেটের সমস্যায় ভুগে থাকেন। এই সময় আমাদের হজম ক্ষমতা দুর্বল হয়ে যায়। সে কারণে চিকিৎসকরা বর্ষার মরশুমে সঠিক খাদ্যগ্রহণের পরামর্শ দিয়ে থাকেন। এই বর্ষায় দই খাওয়া উচিত কি না তা নিয়ে অনেকের মনে রয়েছে নানান প্রশ্ন। অনেকের মতে, বর্ষায় দই খাওয়া উচিত নয়। এটি ঠান্ডা খাবার। যা বর্ষার মরশুমে সহজে হজম হয় না। আবার অনেকে বলে, সুস্বাস্থ্যের জন্য বর্ষাকালে দই খেতে পারে। তাই দই খান বিশেষ নিয়ম মেনে। বর্ষার মরশুমে দই খেতে মাথায় রাখুন এই কয়টি জিনিস। 

বর্ষার মরশুমে নিয়মিত দই খেতেই পারেন। তবে, কম পরিমাণ দই খান। এতে হজমে সমস্যা হওয়ার সম্ভাবনা নেই। তেমনই কোনও শারীরিক জটিলতাও তৈরি হবে না। তা না হলে গায়ে-হাতে ব্যথা, জ্বরের মতো সমস্যা হতে পারে। 

বর্ষার মরশুমে দই খেতে হলে বেছে নিন দুপুরের সময়। রোজ দুপুরে ১ কাপ করে দই খান। এতে কোনও শারীরিক জটিলতা তৈরি হবে না। তেমনই দুপুরে খেলে তা সহজে হজম হয়ে যাবে। 

রাতের বেলায় ভুলেও দই খাবেন না। এতে জলের পরিমাণ বেশি থাকে। রাতে খেতে তা সহজে হজম হবে না। এতে যেমন ঘুমের সময় অস্বস্তি বোধ করবেন, তেমনই সমস্যা দেখা দিতে পারে পেটের। 

সর্দি-কাশির সমস্যা থাকে অনেকে। যাদের ঠান্ডা লাগার প্রবণতা আছে তারা এই বর্ষায় দই খাওয়া থেকে বিরত থাকুন। এটি ঠান্ডা খাবার। আর যাদের ইতিমধ্যে ঠান্ডা লাগার সমস্যা আছে, তারা খেলে শারীরিক জটিলতা বৃদ্ধি পাবে। তাই বর্ষার সময় এই ধরনের রোগদের দই না খাওয়াই ভালো। 

দইয়ে পর্যাপ্ত ক্যালসিয়াম ও প্রোটিন থাকে। এটি নিয়মিত খেলে হজমের সমস্যা দূর হয়। তেমনই দূর হয় কোষ্ঠকাঠিন্যর সমস্যা। এতে রয়েছে ল্যাক্টোব্যাসিলাস অ্যাসিডোফিলাস। যা ইস্ট ধ্বংস করতে পারে। তেমনই দাঁত ও হাড় মজবুত হয় নিয়মিত দই খেলে। এটি ত্বকের জন্য উপকারী। ত্বকের মৃত কোষ দূর করতে ও ত্বক উজ্জ্বল করতে অনেকেই দই দিয়ে প্যাক তৈরি করে থাকেন। আবার মানসিত চাপ দূর করতে খেতে পারেন দই। এটি আবেগ নিয়ন্ত্রণ করতে ও স্ট্রেস কমাতে সাহায্য করে। তেমনই শরীরে রোগ প্রতরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে দই।   

আরও পড়ুন- কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকবে সুস্বাদু জুসের গুণে, খাদ্যতালিকায় রাখুন এই কয়টি খাবার

আরও পড়ুন- Healthy Food: এক বাটি মুগ ডালেই কমবে ওজন- সুগার, জেনে নিন খাওয়ার কায়দা

আরও পড়ুন- রাম না শ্যাম- কোন তুলসী চারা ঘরে রাখলে সুখ সমৃদ্ধি বাড়ে? মনে রাখবেন তুলসী গাছ এভাবেই লাগাতে হয়
 

Follow Us:
Download App:
  • android
  • ios