Asianet News BanglaAsianet News Bangla

বর্ষায় দুর্বল নখের সমস্যা থেকে মুক্তি পান বিশেষ উপায়, জেনে নিন কী ব্যবহার করবেন

বর্ষার সময় নখ নিয়ে অনেকেই সমস্যায় ভোগেন। দুর্বল নখ, নখ ভেঙে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। এর থেকে মুক্তি পেতে কী করবেন তা সকলে বুঝে উঠতে পারেন না। নখের যত্ন নিন মরশুমের কথা মাথায় রেখে। বর্ষার মরশুমে নখের যত্ন নিতে মেনে চলতে পারেন এই পন্থা। জেনে নিন কী করবেন। 

Follow those home remedies in monsoon to solve weak nail problems ABSC
Author
Kolkata, First Published Jun 25, 2022, 9:14 AM IST

সারাদিন ঝমঝমিয়ে বৃষ্টি। এর ফলে চারিদিকে স্যাঁতসেঁতে ভাব। ফলে সারাক্ষণই হাত ও পায়ে ভিজে ভিজে ভাব থাকে। এর থেকে আমাদের অজান্তেই দেখা দিচ্ছে নানান সমস্যা। বর্ষার সময় নখ নিয়ে অনেকে সমস্যায় ভোগেন। দুর্বল নখ, নখ ভেঙে যাওয়া, অল্পতেই নখের কোণায় ব্যথার মতো সমস্যা দেখা দেয়। এর থেকে মুক্তি পেতে কী করবেন তা সকলে বুঝে উঠতে পারেন না। নখের যত্ন নিতে অনেকে পাতিলেবুর রস ব্যবহার করেন। তবে, তা বর্ষার মরশুমের জন্য উপযুক্ত কি না, তা অনেকেরই জানা নেই। এবার নখের যত্ন নিন মরশুমের কথা মাথায় রেখে। বর্ষার মরশুমে নখের যত্ন নিতে মেনে চলতে পারেন এই পন্থা। জেনে নিন কী করবেন। 

নুন জলের সাহায্যে নখের যত্ন নিন। একটি পাত্রে ঈষদুষ্ণ গরম জল নিন। তাতে নুন নিন। এবার এই জলে নখ ডুবিয়ে রাখুন। পাঁচ থেকে ১০ মিনিট নখ ডুবিয়ে রাখবেন। তারপর ভালো করে মুখে নিন। শুধু হাত নয়, পায়ের নখের যত্ন নিতেও মেনে চলুন এই একটি পথ। নুন জলে পা ডুবিয়ে রাখুন। এতে নখ শক্ত হবে। 

অলিভ অয়েল লাগাতে পারেন। নখ শক্ত করতে অলিভ অয়েল দিয়ে মাসাজ করুন। হতে বর্ষার নখের যত্ন নিতে বিশেষ টিপস মেনে চলুন। একটি পাত্রে অলিভ অয়েল নিয়ে তা হালকা গরম করে নিন। এবার তা দিয়ে নখে মাসাজ করুন। ১০ মিনিট পরে জল দিয়ে ধুয়ে নিন। নখ যদি অধিক দুর্বল মনে হয়, তাহলে দিনে দুবার ব্যবহার করতে পারেন। 

মধু দিয়ে নখের যত্ন নিতে পারেন। মধু নখে লাগিয়ে মাসাজ করুন। ১৫ মিনিট পর নখ পরিষ্কার করে নিন। এতে নখ শক্ত হবে। এমনকী, নখের চারপাশের চামড়াও নরম হবে। 

নখের যত্নে ব্যবহার করতে পারেন দুধ। একটি পাত্রে দুধ নিন। তাতে নখ ডুবিয়ে রাখুন। ১০ মিনিট পর তা ধুয়ে নিন। ভালো করে মুছে নেবেন। নখ শক্ত হবে দুধের গুণে। রোজ রাজে ঘুমাতে যাওয়ার আগে দুধ ব্যবহার করতে পারেন। বর্ষার মরশুমে নখের নানান সমস্যা দেখা দেয়। অধিকাংশেরই নখ ভেঙে যায়। এক্ষেত্রে মেনে চলুন এই পদ্ধতি। এতে নখ হবে শক্ত। তেমনই সহজে দূর হবে নখের যাবতীয় সমস্যা। 

আরও পড়ুন- বর্ষায় নিয়ম করে দই খাচ্ছেন? সুস্থ থাকতে এই কয়টি জিনিস মাথায় রাখুন

আরও পড়ুন- কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকবে সুস্বাদু জুসের গুণে, খাদ্যতালিকায় রাখুন এই কয়টি খাবার

আরও পড়ুন- Healthy Food: এক বাটি মুগ ডালেই কমবে ওজন- সুগার, জেনে নিন খাওয়ার কায়দা
 

Follow Us:
Download App:
  • android
  • ios