স্মার্টফোন ছাড়া যেন আমরা এক মুহূর্ত চলতে পারি না। যত দিন যাচ্ছে নেশার মতো আসক্ত হয়ে পড়ছে সারা বিশ্বের মানুষ। ফোন বাদ দিয়ে কিছু করতে হবে বিষয়টা যেন কোনওভাবেই মেনে নিতে পারে না টিন এজাররা। তবে শুধু টিন এজাররাই নয়, আট থেকে অষ্টাদশী মজেছে এই মোবাইলের নেশায়। আর এই নেশার কারণেই মারণরোগ গ্রাস করছে অধিকাংশ মানুষকে। সবটা জেনেও এই নেশার মোহো কাটিয়ে উঠতে পারছে না অধিকাংশই। আগামী দিনে এই স্মার্টফোনের আসক্তি এক ভয়াবহ আকার নিতে চলেছে। আর সেই সমস্যা কাটাতে এবং কীভাবে এই স্মার্টফোন থেকে নিজেকে দূরে রাখা যায়, তার হদিশ দিল গুগল। সম্প্রতি বেশ কিছু অ্যাপ নিয়ে এসেছে গুগল সংস্থা। যেগুলির মধ্যে রয়েছে, 'পোস্ট বক্স', 'ইউ ফ্লিপ', 'মর্ফ', 'ডেসার্ট আইল্যান্ড'।

আরও পড়ুন-শীতের শুরুতেই ঘরোয়া উপায়ে কীভাবে নিজেকে সুস্থ রাখবেন, জেনে নিন...

আমাদের ফোন দরকারী ছাড়া প্রচুর অ্যাপ রয়েছে। যেগুলি থেকে অনবরত নোটিফিকেশন আসতেই থাকে। আর নোটিফিকেশন আসা মানেই মোবাইলে হাত দেওয়া। এই নোটিফিকেশন থেকে মুক্তি পেতে গুগল নিয়ে এসেছে 'পোস্ট বক্স' নামক অ্যাপটি। এটি ব্যবহার করলে অনায়াসেই নোটিফিকেশনের থেকে রেহাই মিলবে। দিনের মধ্যে মাত্র ৪ বার নোটিফিকেশন দেখতে পারবেন।

আরও পড়ুন-ফোল্ডেবল ডিসপ্লে নিয়ে হাজির 'মোটো রেজার ২০১৯ ', দেখুন নয়া ফিচারগুলি...

এছাড়াও গুগল 'ইউ ফ্লিপ' নামে একটি অ্যাপ এনেছে। এতেও স্মার্টফোন থেকে নিজেকে কিছুটা হলেও দূরে রাখতে পারবেন। আর বাকী যে অ্যাপ দুটি রয়েছে তার সাহায্যেও প্রয়োজনীয় অ্যাপ ছাড়া আর অন্য কোনও অ্যাপ আপনি ব্যবহার করতে পারবেন না। সুতরাং অনেকটা দেরি হয়ে গেছে। স্মার্টফোন থেকে নিজেকে দূরে রাখতে এখনই ডাউনলোড করে নিন এই অ্যাপগুলি। তবে পরীক্ষামূলক ব্যাবহারের জন্যই এই অ্যাপগুলি আনা হয়েছে। আগামী দিনে কী হতে চলেছে সে বিষয়ে এখনও কিছু জানায়নি গুগল সংস্থা।