বাইকের বাজারে হারিয়ে গিয়েছিল ৮০-৯০ দশকের নস্টালজিয়া।  ২০০৬ সালেই বাজাজ চেতকের উৎপাদান বন্ধ হয়ে গিয়েছিল। সেই কথা মাথায় রেখেই সংস্থা আবার বাজারে ফিরিয়ে আনছে চেতক-কে। সময়ের সঙ্গে হারিয়ে যাওয়া সেই সময়কার সবচেয়ে জনপ্রিয় বাজাজ চেতক আবার ফিরছে নতুন রূপে। প্রায় ১৩ বছর নতুন ভাবে বাজাজ সংস্থা ফিরিয়ে আনছে চেতক-কে। বিবর্তনের সঙ্গে সঙ্গে রেট্রো স্টাইলের দিকেই ঝোঁক বাড়ছে মানুষের। এদিন অর্থাৎ ১৪ জানুয়ারি থেকে বাজারে আসছে ইলেকট্রিক চেতক। সাম্ভব্য দাম প্রায় ১ লক্ষ ২০ হাজার টাকা।

আরও পড়ুন- ফের কাঠগড়ায় আমাজন, শিখ ভাবাবেগকে আঘাত দেওয়ার অভিযোগ

এক নজরে দেখে নেওয়া যাক বাজাজ চেতক-এর নতুন ফিচারগুলি। সংস্থার তরফ থেকে জানা গিয়েছে, আর্বানে ও প্রিমিয়াম— এই দু’টি মডেল এখন পাওয়া যাবে। তবে ৬টি রঙে পাওয়া যাবে এই ই-স্কুটার। এতে থাকা লিথিয়াম আয়ন ব্যাটারি প্রায় ৭০ হাজার কিলোমিটার অবধি চলবে। সঙ্গে থাকছে ৮ বছর ওয়ার‌্যান্টি-সহ ব্যাটারি। একশো শতাংশ চার্জ হতে ব্যাটারির সময় লাগবে ৫ ঘণ্টা। লুকের দিক থেকে বিশেষ কোনও পরিবর্তন আনা হয়নি আগের মতোই রাখা হয়েছে চেতক-এর লুক। 

আরও পড়ুন- কেমন দেখতে হয়েছে মহিন্দ্রা থর, অটো এক্সপো ২০২০-র আগেই সামনে এল লুক

চেতকে লিথিয়াম-আয়ন ব্যাটারির পাওয়ার ব্যবহার করে ৪ কিলোওয়াট বৈদ্যুতিক মোটর থাকছে। যার ফলে ইকো মোডে একবার চার্জেই ৯৫ কিলোমিটার এবং স্পোর্টস মোডে ৮৫ কিমি অবধি চলতে পারবে। নতুন বাজাজের এই মডেল-এ থাকবে অটোমেটিক গিয়ার। সেই সঙ্গে থাকছে সুইচগিয়ার, এলইডি লাইট, সাইড স্ট্যান্ড ইন্ডিকেটর-সহ ডিস্ক ব্রেকও থাকছে। এটিই প্রথম বাজাজের ইলেক্ট্রিক স্কুটার। তবে নতুন চেতক-এর এই মডেল ব্যাটারি চালিত, ফলে আগের মতো কোনও শব্দ থাকবে না।